thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

নির্বাচন প্রত্যাখ্যান করলেন তারেক রহমান

২০১৪ জানুয়ারি ০৬ ০৬:২০:১৪
নির্বাচন প্রত্যাখ্যান করলেন তারেক রহমান

দ্য রিপোর্ট প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনকে ‘প্রহসন’ দাবি করে তা প্রত্যাখান করেছেন লন্ডনে অবস্থানরত বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সরকারের একতরফা নির্বাচনের পর আওয়ামী লীগের সঙ্গে কোনো সংলাপ বা সমঝোতা সম্ভাবনাকেও নাকচ করে দেন তিনি।

রবিবার লন্ডনের স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় ডকল্যান্ডের ফোর সিজন হোটেলে এক জরুরি সংবাদ সম্মেলনে এই নির্বাচন প্রত্যাখান করে এ সব কথা বলেন তিনি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাধারণ সম্পাদক কয়সর আহমেদ, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, যুবদলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এনামুল হক লিটন প্রমুখ।

তারেক রহমান বলেন, রবিবারের ভোটে জনগণের কোনো ন্যূনতম অংশগ্রহণ ছিল না। সরকারের নানা চেষ্টা সত্ত্বেও জনগণ তাদের আহ্বানে সাড়া দেয়নি। ভোট দেয়নি। ভোটকে বর্জন করেছে। আসলে জনগণ সরকারের এই একতরফা নির্বাচনকে প্রত্যাখান করেছে।

ভোট বর্জন করায় দেশের জনগণকে আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানিয়ে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, একতরফা ও প্রহসনের নির্বাচনকে জনগণ প্রতিহত করেছে। আর প্রত্যাখানে সরকার নিরীহ জনগণের সঙ্গে হিংস্র ও নৃশংস আচরণ করেছে। সরকারের প্রশাসনযন্ত্র নিরীহ মানুষের উপর গুলি চালিয়েছে। এতে ২১ জন নিরীহ মানুষকে তারা হত্যা করেছে। এই হত্যাকাণ্ডের জন্য সরকারকে দায়ী করে তিনি এর তীব্র নিন্দা ও নিহতদের আত্মার মাগফেরাত কামনা করেন।

তারেক রহমান বলেন, একতরফা নির্বাচন নিয়ে সরকারের সকল অপচেষ্টা জনগণ ও দেশের সচেতন মিডিয়া রুখে দিয়েছে। এক্ষেত্রে দেশের মিডিয়া সত্যিকারে জনগণের পক্ষে অবস্থান নিয়ে সঠিক ও বস্তুনিষ্ঠ দায়িত্ব পালন করেছে। এজন্য মিডিয়ার প্রতি কৃতজ্ঞতা ও আন্তরিক ধন্যবাদ জানান।

তারেক বলেন, মিডিয়ার কল্যাণে দেশ ও সারা বিশ্বের মানুষ দেখেছে সারাদিনে ভোটকেন্দ্রগুলো ফাঁকা থেকেছে। মানুষ ভোট দিতে আসেনি। অথচ সরকার ও নির্বাচন কমিশন ভোটার উপস্থিতি বেশি করে দেখানোর অপচেষ্টা করছে। এতকিছু করেও এই নির্বাচন দেশ-বিদেশের কারও কাছে গ্রহণযোগ্য হবে না। এ ব্যাপারেও তিনি দেশের সচেতন মিডিয়াকে দায়িত্বশীল ভূমিকা রাখার আহ্বান জানান।

এদিকে, নির্বাচন প্রত্যাখান ও ফলাফল বাতিলের দাবিতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে ৪ ঘন্টা প্রতীকি অনশন করেছে যুক্তরাজ্য বিএনপি। রবিবার স্থানীয় সময় দুপুর ১২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ১০নং ডাউনিং স্টিটে এ কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় সহস্রাধিক নেতাকর্মী অংশ নেন।

এ সময় যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস নির্বাচনকে প্রত্যাখান করে এর ফলাফল বাতিলেরও দাবি জানান।

যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর আহমেদের পরিচালনায় এতে আরও বক্তব্য দেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মহিদুর রহমান, সাবেক সাধারণ সম্পাদক এমএ মালেক, ব্যারিস্টার আবদুস সালাম, যুবদলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এনামুল হক লিটন, স্বেচ্ছাসেবক দল সভাপতি এমদাদ হোসেন টিপু, যুগ্ম আহ্বায়ক মিসবাহ উজ জামান সোহেল, সদস্য সচিব আবুল হোসেন, সাবেক যুগ্ম সম্পাদক শরিফুজ্জামান তপন, আবুল নকালাম আজাদ, আবদুল লতিফ প্রমুখ।

(দ্য রিপোর্ট/টিএস/এসবি/জানুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর