thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮, ৩ আশ্বিন ১৪২৫,  ৭ মহররম ১৪৪০

নির্বাচন নিয়ে ‘হতাশ’ যুক্তরাজ্য

২০১৪ জানুয়ারি ০৬ ২১:৫৭:৫১
নির্বাচন নিয়ে ‘হতাশ’ যুক্তরাজ্য

দ্য রিপোর্ট কূটনৈতিক প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনে অর্ধেকেরও বেশি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীদের নির্বাচিত হওয়ার বিষয়টি ‘হতাশাজনক’ বলে মন্তব্য করেছে যুক্তরাজ্য। প্রতিদ্বন্দ্বিতা হওয়া আসনগুলোতেও কম ভোট পড়েছে বলে মনে করে দেশটি।

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক সিনিয়র মন্ত্রী সাইদা ওয়ারসি সোমবার এক বিবৃতিতে এ কথা জানান। বাংলাদেশের সব রাজনৈতিক দলকে জনগণের জন্য কাজ করারও আহ্বান জানানো হয় বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায়ের মতো যুক্তরাজ্যও বিশ্বাস করে গণতান্ত্রিক প্রক্রিয়ার যথাযথ বহিঃপ্রকাশ হলো শান্তিপূর্ণ ও বিশ্বাসযোগ্য নির্বাচন, যেখানে সব ভোটার তাদের মতামত প্রকাশের সুযোগ পায়। তবে এটা হতাশাজনক যে, সদ্য সমাপ্ত নির্বাচনে বিভিন্ন নির্বাচনী আসনে অর্ধেকেরও বেশি ভোটার ব্যালটের মাধ্যমে তাদের মতামত প্রকাশের সুযোগ পাননি। এ ছাড়া অন্যান্য নির্বাচনী এলাকায় ভোটারের সংখ্যা ছিল আরও কম।

বিবৃতিতে আরও বলা হয়, যুক্তরাজ্য বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচনের ফলাফল পর্যবেক্ষণ করছে। এই নির্বাচনকে বলা হয়েছে সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষার নির্বাচন। সেই সঙ্গে নতুন সরকার এবং অন্যান্য রাজনৈতিক দলগুলোকে জনগণের স্বার্থ বিবেচনায় এনে একই সমান্তরালে এসে কাজ করার আহ্বান জানায় যুক্তরাজ্য।

বিবৃতিতে গত কয়েক সপ্তাহে বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দল যে সহিংসতা ও বেআইনি সংঘাত ঘটিয়েছে তা নিরৎসাহিত করার কথা জানানো হয়। এ সময়ের মধ্যে বহু হতাহতের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে সাইদা ওয়ারসি বিবৃতিতে আরও বলেন, সব রাজনৈতিক দলেরই মতামত প্রকাশের সমান সুযোগ থাকা উচিৎ এবং তাতে গণতন্ত্র শক্তিশালী হয়। রাজনৈতিক দলগুলোকে জরুরি ভিত্তিতে সহিংসতা পরিহার করে গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করা উচিৎ বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

(দ্য রিপোর্ট/জেআইএল/এমএআর/ এনআই/জানুয়ারি ০৬, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে