thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

নিবন্ধন পেল ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট

২০১৪ জানুয়ারি ০৭ ১২:১০:০৬
নিবন্ধন পেল ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট

দ্য রিপোর্ট প্রতিবেদক: নতুন একটি মার্চেন্ট ব্যাংকের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। অনুমোদন পাওয়া মার্চেন্ট ব্যাংকটির নাম ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট লিমিটেড।

গত ৩০ ডিসেম্বর প্রতিষ্ঠানটিকে পূর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমোদন দেওয়া হয়।

বিএসইসি কর্তৃক প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক বরাবর দেওয়া এক চিঠিতে মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমোদন ও সনদ দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এ নিয়ে দেশে মোট মার্চেন্ট ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৫৭টিতে। নতুন অনুমোদিত মার্চেন্ট ব্যাংক ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট লিমিটেডের সনদ নম্বর হলো- ‘এমবি-৮৬/২০১৩।

বিএসইসি থেকে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার বিধিমালা ১৯৯৬-এর বিধিবিধান ও শর্তাদি যথাযথ পরিপালন করায় কমিশন এ প্রতিষ্ঠানকে মার্চেন্ট ব্যাংকার (ইস্যু ম্যানেজার) হিসেবে নিবন্ধন সনদ দেয়।

এর আগে পুর্ণাঙ্গ মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার সক্ষমতা যাচাই করতে ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট পরিদর্শনে যায় বিএসইসি। প্রতিষ্ঠানটির অফিসের স্থানসহ অন্য বিষয় মার্চেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার উপযুক্ত কি না তা পর্যবেক্ষণ করা হয়।

জানা গেছে, ২০০৯ সালের ৩১ আগস্ট তৎকালীন এসইসিকে পুঁজিবাজারে মার্চেন্ট ব্যাংকের সংখ্যা বাড়ানোর অনুমতি দিয়েছিল অর্থ মন্ত্রণালয়। ওই সময় সর্বোচ্চ ৫০টি প্রতিষ্ঠানকে নতুন করে মার্চেন্ট ব্যাংকের নিবন্ধন দেওয়ার নির্দেশনাও দেওয়া হয়েছিল। পরে এ সংখ্যা ৬৫টি পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়।


জানা গেছে, বর্তমানে বিএসইসিতে আরো ২০টির মতো মার্চেন্ট ব্যাংকের আবেদন জমা রয়েছে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে পর্যায়ক্রমে এসব আবেদনের নিষ্পত্তি করা হবে।

উল্লেখ্য, বিএসইসির মার্চেন্ট ব্যাংক নীতিমালার ১১নং ধারায় মার্চেন্ট ব্যাংকের জন্য ৩টি শর্ত উল্লেখ রয়েছে। এগুলো হলো- লাইসেন্সপ্রাপ্ত প্রত্যেক ইস্যু ম্যানেজারকে একটি পাবলিক ইস্যু করাতে হবে, পোর্টফোলিও ম্যানেজারকে নিজের পোর্টফোলিও ছাড়া আরো ৫টি পোর্টফোলিও জমা দিতে হবে, মার্চেন্ট ব্যাংকারকে একটি পাবলিক ইস্যু, ২টি আন্ডার রাইটার ও আরো ৫টি পোর্টফোলিও গঠন করতে হবে। মার্চেন্ট ব্যাংকগুলোকে এ ৩টি শর্তের মধ্যে পোর্টফোলিও ম্যানেজমেন্টসহ ২টি অবশ্যই পালন করতে হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এএল/জানুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর