thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

‘পারসোনাল গ্যারান্টি’ থেকে অব্যাহতি চান মার্চেন্ট ব্যাংক পরিচালকরা

২০১৪ জানুয়ারি ০৭ ১৫:৩৬:২৩
‘পারসোনাল গ্যারান্টি’ থেকে অব্যাহতি চান মার্চেন্ট ব্যাংক পরিচালকরা

দ্য রিপোর্ট প্রতিবেদক : পুনঅর্থায়ন তহবিলের টাকা উত্তোলনের ক্ষেত্রে ‘পারসোনাল গ্যারান্টি’ শর্ত থেকে অব্যাহতি চান মার্চেন্ট ব্যাংক পরিচালকরা। বিএমবিএ’র পক্ষ থেকে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে চিঠির মাধ্যমে এ বিষয়ে অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি তানজিল চৌধুরি স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার বিএসইসির চেয়ারম্যান বরাবর পাঠানো হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য গঠিত পুনঅর্থায়ন তহবিলের অর্থ উত্তোলনের ক্ষেত্রে পরিচালকদের ‘পারসোনাল গ্যারান্টি’ থেকে অব্যাহতি চাওয়া হয়েছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, আইসিবি থেকে প্রাপ্ত ‘স্যাঙ্কশন লেটারে’ মার্চেন্ট ব্যাংক পরিচালকদের ‘পারসোনাল গ্যারান্টি’র কথা উল্লেখ করা হয়েছে। মার্চেন্ট ব্যাংকগুলো কোনো না কোনো বাণিজ্যিক ব্যাংক কিংবা বৈদেশিক ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান হওয়ায় আন্তব্যাংক অর্থ লেনদেন এবং কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে পুনঅর্থায়ন সুবিধা নিতে পরিচালকদের ‘পারসোনাল গ্যারান্টি’ দিতে হয় না। আর মনোনীত এবং স্বাধীন পরিচালকরা ‘পারসোনাল গ্যারান্টি’ দেওয়ার বিষয়ে সম্মত নন। এ ছাড়া প্রনোদনা প্যাকেজের বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে জারিকৃত নির্দেশনায়ও মার্চেন্ট ব্যাংকের পরিচালকদের ‘পারসোনাল গ্যারান্টি’র বিষয়ে কিছু বলা হয়নি। তাই শেষ সময়ে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ জানানো হচ্ছে।

এ বিষয়ে বিএমবিএ’র সহ-সভাপতি আক্তার হোসেন সান্নামাত দ্য রিপোর্টকে বলেন, বিএসইসির সঙ্গে একাধিকবার বৈঠক করে এ শর্ত থেকে অব্যাহতি চাওয়া হয়েছে। দুর্ভাগ্যজনক বিষয় হচ্ছে, এ শর্ত এখনও বহাল আছে! এ কারণেই এ শর্ত থেকে অব্যাহতি চেয়ে বিএসইসিকে চিঠি দেওয়া হয়েছে।’

তিনি আরো বলেন, ‘এখন আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংক থেকে ঋণ নিতে গেলে পরিচালকদের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) রিপোর্ট দিতে হয় না। আর সামান্য এই ৩০০ কোটি টাকার জন্য পুনঅর্থায়নের জন্য যে শর্ত দেওয়া হয়েছে তা মার্চেন্ট ব্যাংকগুলোর জন্য বোঝা স্বরূপ।’

উল্লেখ্য, ভয়াবহ ধসের পর ২০১১ সালের ২৩ নভেম্বর ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের জন্য প্রনোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এতে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারদের জন্য মার্জিন ঋণের ৫০ শতাংশ সুদ মওকুফ এবং পুনঅর্থায়নের সুবিধা দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর