thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সৌদি রক্ষণশীল সমাজের নারী নির্মাতা হাইফা

২০১৩ অক্টোবর ০৬ ১৬:০৯:৫৪
সৌদি রক্ষণশীল সমাজের নারী নির্মাতা হাইফা
দিরিপোর্ট২৪ ডেস্ক : হাইফা আল মনসুর, সৌদি আরবের প্রথম নারী চলচ্চিত্র নির্মাতা। হাইফা তার পূর্ণদৈর্ঘ্য ফিচার ফিল্ম নিয়ে এ বছর ভেনিস চলচ্চিত্র উৎসবে বেশ সাড়া ফেলেছেন। সৌদি আরবের রক্ষণশীল সমাজে যেখানে চলচ্চিত্র প্রদর্শন-ই নিষিদ্ধ, সেখানে চিত্রায়িত হয়েছে তার ওয়াজদা সিনেমাটি। শুনতে অবাক লাগলেও ওয়াজদা সিনেমাটি সৌদি আরব সরকারের অনুমতিপ্রাপ্ত একটি প্রযোজনা! সৌদি প্রিন্স আল ওয়ালিদ বিন তালালের বিনোদন প্রতিষ্ঠান চলচ্চিত্রটির সহ-প্রযোজনা করেছে।

ওয়াজদা চলচ্চিত্রে হাইফা আল মনসুর দর্শককে সৌদি আরবের রক্ষণশীল সমাজের মুখোমুখি করিয়ে দেন। আল মনসুরকে চলচ্চিত্রটি নির্মাণ করতে গিয়ে সৌদি রক্ষণশীল সমাজের বাধার মুখে পড়তে হয়েছে। কোনো সৌদি নারীর প্রকাশ্যে এ ধরনের কাজের অনুমতি না থাকায় ভ্যান থেকে ওয়াকিটকির মাধ্যমে শটের নির্দেশনা দিতে হয়েছে তাকে। তবে আল মনসুরের মতে সৌদিতে নারীর অধিকারের বিষয়ে ধীরে ধীরে পরিবর্তন আসছে। সেখানে নারীদের নানা সুযোগ সুবিধা বাড়ছে। তিনি আরও মনে করেন সৌদি সমাজ সহজে এই পরবর্তন মেনে নেবে না। নারীদেরকে তারা ঘরে আটকে রাখার চেষ্টা করবে, কিন্তু তাদের লড়াই চালিয়ে যেতে হবে স্বাধীনতার জন্য।

নারী অধিকারের ব্যাপারে সৌদি আরবের বর্তমান সরকার এবং রাজ পরিবার বেশ ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাচ্ছে। হাইফা আল মনসুরকে চলচ্চিত্র নির্মাণের অনুমতি এই সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির পরিবর্তনের বিষয়টি বিশ্বের সামনে তুলে ধরছে।

(দিরিপোর্ট২৪/শুভ/এমডি/জেএম/অক্টোবর ০৬, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

নারী এর সর্বশেষ খবর

নারী - এর সব খবর