thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কোর ইঞ্জিন পরিবর্তনের লক্ষ্যে ডিএসই’র সিএসই পরিদর্শন

২০১৪ জানুয়ারি ০৮ ১৬:২৯:১৩
কোর ইঞ্জিন পরিবর্তনের লক্ষ্যে ডিএসই’র সিএসই পরিদর্শন

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজারের লেনদেন নিষ্পত্তির সফটওয়্যার (কোর ইঞ্জিন ও অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম) আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এ লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্যবহৃত সফটওয়্যার সম্পর্কে প্রথমিক ধারণা নিতে সিএসইর প্রধান কার্যালয় পরিদর্শন করেছে ডিএসই।

চট্টগ্রামের আগ্রাবাদে অবস্থিত সিএসইর প্রধান কার্যালয় ও একটি ব্রোকারেজ হাউজ গত সোমবার পরিদর্শন করেছে ডিএসইর দুইজন কর্মকর্তা। এ সময় তারা সফটওয়্যার সম্পর্কিত বিভিন্ন বিষয়ের ওপর তথ্য নিয়েছেন বলে সিএসই কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন।

জানা গেছে, পরিদর্শন কার্যক্রমে ডিএসইর পক্ষ থেকে মোট ১১টি বিষয়ের ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এর মধ্যে সিএসই কোন প্রতিষ্ঠানের সফটওয়্যার ব্যবহার করে তা পর্যালোচনা করা হয়েছে। সফটওয়্যারটির বিভিন্ন অংশ অর্থাৎ কোর ইঞ্জিন ও অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (এমওএস) কোন প্রতিষ্ঠানের এবং তার কার্যক্ষমতা কেমন তা পর্যবেক্ষণ করা হয়েছে। এ ছাড়া সফটওয়্যারটি চালু করার সময় কোনো সমস্যা হয়েছে কি না এবং এ বিষয়ে ব্রোকারদের মতামত পর্যবেক্ষণ করা হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করলে সিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সৈয়দ সাজিদ হোসেন দ্যরিপোর্টকে বলেন, ‘গত ২ জানুয়ারি ডিএসইর পক্ষ থেকে সিএসইর প্রধান কার্যালয় পরিদর্শনের বিষয়ে চিঠি দেওয়া হয়। চিঠিতে ৭ জানুয়ারি সিএসই পরিদর্শনের কথা থাকলেও ৬ জানুয়ারি পরিদর্শন করা হয়। পরের দিন একটি ব্রোকারেজ হাউজ পরিদর্শন করে ডিএসই প্রতিনিধি।

তিনি আরও বলেন, ‘মূলত ডিএসইর কর্মকর্তারা, সিএসই কোন প্রতিষ্ঠানের সফটওয়্যার ব্যবহার করে, সফটওয়্যারটির কোর ইঞ্জিন ও অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (এমওএস) কোন প্রতিষ্ঠানের, সফটওয়্যারের স্পেপিসিফিকেশন (হার্ডওয়্যার ও সফটওয়্যার) এবং তার কার্যক্ষমতা কেমন, সফটওয়্যারটি চালু করার সময় কোন ধরণের সমস্যা হয়েছে, এ বিষয়ে ব্রোকাররা কি মতামত দিয়েছে এবং তাদের সার্ভিস লেভেল এগ্রিমেন্ট (এসএলএ) কেমন ছিল তা দেখেছে ডিএসই।’

প্রসঙ্গত, লন্ডনের মিলেনিয়াম ইনফরমেশন টেকনোলজির (এমআইটি) তৈরী কোর ইঞ্জিন ব্যবহার করে সিএসই। যা ট্রেডিং প্লাটফর্ম নামে পরিচিত এবং এ সফটওয়্যার স্টক এক্সচেঞ্জে ব্যবহৃত হয়ে থাকে। আর স্টক এক্সচেঞ্জের সদস্যভুক্ত স্টক ব্রোকাররা ফ্রন্টএন্ডে অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম হিসেবে ব্যবহার করে থাকে। যা পোলারিস নামক কোম্পানির তৈরি।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ০৮, ২০১৪)

দু’বার পঠিত

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর