thereport24.com
ঢাকা, সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৫,  ১৪ জমাদিউল আউয়াল ১৪৪০

‘দুর্নীতির বোঝা জনগণের ঘাড়ে চাপাতে এ বাজেট’

২০১৫ জুন ০৪ ১৯:১৫:৫৩
‘দুর্নীতির বোঝা জনগণের ঘাড়ে চাপাতে এ বাজেট’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘সরকারের দুর্নীতির বোঝা জনগণের ঘাড়ে চাপাতে বিশাল এ বাজেটের প্রস্তাব করা হয়েছে।’ জাতীয় সংসদে আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবের প্রতিক্রিয়ায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী এ অভিযোগ করেন।

তিনি বলেন, ‘অনির্বাচিত সরকার অনির্বাচিত সংসদে বাজেট প্রস্তাব করেছে। অনির্বাচিত সরকারের কারণে ব্যক্তিখাতে বিনিয়োগ নেই। বিদেশী বিনিয়োগ নেই। অনির্বাচিত সরকারের প্রতি আস্থাহীনতার কারণেই দেশে নতুন কোনো বিনিয়োগ হচ্ছে না।’

সরকারি বিনিয়োগে দুর্নীতি, অব্যবস্থাপনা ও অপচয়ের কারণে ইতোপূর্বের বাজেট পুরোপুরি বাস্তবায়ন হয়নি বলেও দাবি করেন তিনি।

আমির খসরু মাহমুদ বলেন, সরকারের দুর্নীতির বোঝা জনগণের ঘাড়ে চাপাতে এ বিশাল বাজেট দেওয়া হয়েছে।

রাজধানীর বনানীতে হোটেল শারিনার নিজ কার্যালয়ে বৃহস্পতিবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে বাজেট নিয়ে খোলামেলা আলোচনা করেন তিনি। এর আগে, বিএনপি দলগতভাবে বাজেট নিয়ে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানালেও এবার তা হয়নি।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বিএনপি ক্ষমতায় থাকাকালে প্রায় সাত শতাংশ জিডিপি প্রবৃদ্ধি রেখে এসেছিল। গত সাত বছরের শাসনামলে আওয়ামী লীগ তা বাড়াতে পারেনি। বরং কমেছে।

তিনি অভিযোগ করেন, প্রস্তাবিত বাজেট সাধারণ মানুষের জন্য সুখকর নয়। বরং সাধারণ মানুষ এতে ক্ষতিগ্রস্ত হবেন। এ বাজেট ধনীদের বাজেট। এতে গরীবের ভাগ্যের কোনো উন্নয়ন হবে না। বিএনপি যে অবস্থায় প্রবৃদ্ধির হার রেখে এসেছিল এখনও সে অবস্থায়ই রয়েছে। এতে প্রমাণ হয়, সরকার দেশের অর্থনৈতিক উন্নয়ন ঘটাতে পারেনি। আর না পারার কারণ দুর্নীতি ও অব্যবস্থাপনা।

তিনি দাবি করেন, যে লক্ষ্যমাত্রা নিয়ে বাজেট দেওয়া হচ্ছে, সরকার সে লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারবে না।

এদিকে, বাজেট নিয়ে জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেন, ‘একজন রং হেডেড ওমেন বাজেট দিয়ে বলবে, বাহ বাহ কি বাজেট দিলাম। বর্তমান প্রধানমন্ত্রীর মাথা খারাপ, আমি তা বলিনি। মহামান্য সুপ্রীম কোর্টও শেখ হাসিনাকে রং হেডেড ওমেন বলে আখ্যা দিয়েছিলেন।’

হান্নান শাহ বলেন, ‘আজ অনৈতিক জবরদখলকারী সরকার দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকার বাজেট দিয়েছে। তারা দেশটাকে নিজেদের জমিদারি মনে করে।’

এদিকে, বিএনপির দফতরের দায়িত্বে থাকা আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেছেন, তারা বাজেটের পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাবেন। বিশ্লেষণ করলেই বোঝা যাবে প্রস্তাবিত বাজেটে জনগণ লাভবান হচ্ছেন, কি হচ্ছেন না।

(দ্য রিপোর্ট/টিএস/এমএআর/জুন ০৪, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর