thereport24.com
ঢাকা, বুধবার, ২১ নভেম্বর ২০১৮, ৭ অগ্রহায়ণ ১৪২৫,  ১২ রবিউল আউয়াল ১৪৪০

লাল বলেই চোখ তাসকিনের

২০১৫ জুন ০৭ ২১:০১:২০
লাল বলেই চোখ তাসকিনের

রবিউল ইসলাম, ফতুল্লা থেকে : ফতুল্লা খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে সেন্টার উইকেট। অনুশীলন চলছে পুরোদমে। সেখানে হাজির তাসকিন আহমেদও! টেস্ট স্কোয়াডে না থাকলেও নিজের আগ্রহেই রবিবার ফতুল্লায় দলের সঙ্গে অনুশীলন করছেন তাসকিন। করেছেন টানা ৭ ওভার বোলিং। সাদা বলে নয়, করেছেন লাল বলে। তার স্বপ্ন-পথ এখন সেই লাল রঙিন বলের আঙিনায়। তাসকিন কী সাদা বলের খেলা ছেড়ে দিচ্ছেন; না তা নয়! তাসকিনের শয়নে-স্বপনে এখন শুধুই লাল রঙিন বল।

টানা ৭ ওভার বোলিং করা তাসকিনের জন্য অস্বাভাবিকই। কেননা তাসকিন কখনই টানা এতো ওভার ম্যাচেও বল করেন না। কিভাবে করেছেন। প্রাত্যহিকার অনুশীলনে দিনান্তে ওভারের সংখ্যা বাড়াচ্ছেন এই প্রতিভাবান পেসার। এটা শুরু করেছেন সপ্তাহ তিনেক আগে থেকেই।

ভারতের বিপক্ষে টেস্ট দলে নেই তাসকিন। তবে অটোমেটিক চয়েজ হিসেবে ওয়ানডে দলে থাকবেন এটা নিশ্চিতভাবেই বলা যায়। তাই তার চিন্তায় ওয়ানডে নয়, সামনে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়া বিপক্ষে হোম সিরিজ। সেই সিরিজের টেস্ট দলে জায়গা করে নেওয়ার স্বপ্ন লালন করেই কঠোর-কঠিন অনুশীলনে মনোনিবেশ তাসকিনের।

ওয়ানডে ক্রিকেটে নিজের প্রতিভা এরই মধ্যে প্রমাণিত করেছেন তরুণ প্রতিশ্রুতিশীল স্প্রিডস্টার তাসকিন আহমেদ তাজিম। বাবা আব্দুর রশিদের বেদম পিটুনি স্বত্ত্বেও ক্রিকেট ছাড়েননি তখনকার ডানপিটে তাজিম, বরং ক্রিকেটের প্রেমে আবিষ্ট-নিবিষ্ট হয়েছেন আরও।

ক্রিকেটের ছোট্ট ক্যারিয়ারে প্রাথমিক ধাপগুলো ধীরে ধীরে পেরিয়ে এসেছেন তাসকিন। জাতীয় দলে খেলার স্বপ্নের কথা আগেই দ্য রিপোর্টকে জানিয়েছিলেন তাসকিন। সেই আরোধ্য স্বপ্ন পূরণও হয়েছে। বিশ্বকাপে খেলার স্বপ্ন ছিল হয়েছে তাও। এবার সামনে ভিন্ন লক্ষ্য; টেস্ট খেলার। ওয়ানডে সিরিজ ঘিরে দেখেছেন আরেক স্বপ্ন। ভারতের বিপক্ষে কমপক্ষে একটি ম্যাচ জয়ের নায়ক হতে চান তিনি। দেখাতে চান ক্রিকেটপাগল বাঙালীদের বোলিং ঝলক।

অভিষেক ম্যাচেই সুযোগ এসেছিল তাসকিনের জয়ের নায়ক হওয়ার। তাসকিন অসাধারণ বোলিং করে ভারতীয় ব্যাটসম্যানদের ১০৫ রানেই অলআউট করে দিয়েছিলেন। কিন্তু ব্যাটসম্যানদের শবযাত্রায় তাসকিনের জয়ের নায়ক হওয়া হয়নি। ক্যারিয়ারের প্রথম ম্যাচে ৫ উইকেট অর্জনের এমন মুহূর্তে দলের হার দেখতে হয়েছিল তাসকিনকে।

সামনে আবার সেই ভারত। প্রতিজ্ঞাবদ্ধ তাসকিন। অনেক পরিশ্রম করছেন তাসকিন এই নিয়ে। বোলের ওপর কন্ট্রোল নিয়ে কাজ করছেন তিনি। যখন তখন যেন বাউন্সার কিংবা ইয়ার্কার দিতে পারেন; তা নিয়ে কাজ করছেন বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গে। নেটে টানা বোলিং করে যাচ্ছেন, রক্ষাকবচ ফিটনেস ধরে রাখতে ঘাম ঝরাচ্ছেন অবিরত।

ওয়ানডে প্রস্তুতি প্রসঙ্গে দ্য রিপোর্টকে তাসকিন বলেছেন, ‘আমি আমার প্রস্তুতিতে সন্তুষ্ট। ম্যাচে ভাল কিছু করার আশা করছি। বলের ওপর কন্ট্রোল রাখতে পারছি। যেভাবে চাইছি বল হচ্ছে। আমি খুব আশাবাদী। ভাল বল করতে পারলে বিশ্বের যত ভাল ব্যাটসম্যানই হোক না কেন, তার জন্য খেলা কঠিনই হবে। আমি সেই কাজটাই করতে চাই। বাংলাদেশের জয়ের নায়ক হয়ে মাঠ ছাড়তে চাই।’

মাশরাফি অনেকদিন ধরেই টেস্ট খেলছেন না। মাশরাফির উত্তরসূরি ভাবা হচ্ছে তাসকিনকেই। কিন্তু মাশরাফির মতোই ইনজুরিপ্রবণ তাসকিনকে নিয়ে ঝুঁকি নিতে চান না নির্বাচকরা। তবে তাদের আশাবাদ খুব শ্রীঘ্রই তাসকিন লাল বলের পেসার হয়ে উঠবে।

তাসকিনও সেই লক্ষ্যে একটু একটু করে এগিয়ে যাচ্ছেন। প্রিয় ক্রিকেটার মাশরাফির কাছ থেকেই দীক্ষা পেয়েছেন কঠোর পরিশ্রম করার। মানেন আইকনও। ইনজুজির কারণে টানা ওভার বোলিং করার ঝুকিমুক্ত থাকতেই মাশরাফি টেস্টকে বিদায় বলে দিয়েছেন। কিন্তু তার উত্তরসূরি তাসকিনের চোখ কিন্তু টেস্ট ছুঁয়ে দেখার। হয়তো ঘটবেও তাই। অচিরেই দেখা যাবে তাসকিনের গায়ে সাদা পোশাক।

রবিবার ফতুল্লায় সেন্টার উইকেটে সাকিব-সৌম্যকে একের পর এক বল করে যাচ্ছিলেন তাসকিন। ড্রেসিংরুমে ফেরার পথে দ্য রিপোর্টের বলেছেন, ‘টানা ৭ ওভার বোলিং করেছি। টায়ার্ড লাগেনি। টেস্ট ক্রিকেটের জন্য প্রস্তুত হতে হবে না। আসল খেলাইতো টেস্ট। আমি কঠোর পরিশ্রম করছি। আশা করি খুব শ্রীঘ্রই আমি আমার পরিশ্রমের রেজাল্ট পাব।’

অনুশীলন চলাকালে মাঠে এসেছিলেন ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। দলের অনুশীলনের তাসকিনের উপস্থিতি সম্পর্কে জানতে চাইলে তিনি দ্য রিপোর্টকে বলেছেন, ‘তাসকিন অনুশীলন করতে চেয়েছে, তাই তাকে সুযোগ দেওয়া হয়েছে। ঘরের মাঠে এটা কোনো সমস্যা নয়। তাসকিন নিজেকে দারুণভাবেই তৈরি করছে।’

উল্লেখ্য, গত বছর ১৭ জুন ভারতের বিপক্ষে অভিষেক হয় তাসকিনের। এরপর ১২টি একদিনের ম্যাচ খেলেছেন এই পেসার। ২৭.৩১ গড়ে উইকেট নিয়েছেন ১৯টি। সর্বোচ্চ অভিষেক ম্যাচে নেওয়া ২৮ রানে ৫ উইকেট।

(দ্য রিপোর্ট/আরআই/এএস/সিজি/আরকে/জুন ০৭, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

খুঁজে ফেরা এর সর্বশেষ খবর

খুঁজে ফেরা - এর সব খবর