thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

গোয়েন্দা কার্যক্রম পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্র

২০১৩ অক্টোবর ২৯ ১২:৩০:০৫
গোয়েন্দা কার্যক্রম পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্র

দিরিপোর্ট২৪ ডেস্ক : ইউরোপের বিভিন্ন দেশের নেতা ও নাগরিকদের ফোনে আড়িপাতার খবর ফাঁস হওয়ার পর বেশ চাপে আছে যুক্তরাষ্ট্র। এর প্রেক্ষিতে হোয়াইট হাউস নিজেদের গোয়েন্দা কার্যক্রম পর্যালোচনা করছে। এতে তারা স্বীকার নিয়েছে গোয়েন্দা কার্যক্রম আরো সীমিত করা দরকার। খবর বিবিসি’র।

গোয়েন্দা নীতির পর্যালোচনার সম্পর্কে হোয়াইট হাউসের মুখপাত্র জে কার্নে বলেন, ব্যক্তিগত গোপনীয়তা উদ্বেগের বিষয় হয়ে দাড়িয়েছে। সিনেটের ঊর্ধতন পর্যায়ের একজন ডেমোক্রট সদস্য বলেন, এই ইন্টেলিজেন্স প্যানেল যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কার্যক্রমের উপর বড় ধরনের পর্যালোচনা করবে। সিনেটর ডিয়ানে ফিনস্টাইন জানান, যুক্তরাষ্ট্রের সহযোগী নেতাদের উপর ন্যাশনাল সিকিউটিরি এজেন্সির (এনএসএ) গোয়েন্দা কার্যক্রমের সম্পূর্ণ বিপক্ষে তিনি।

প্রেসিডেন্ট ওবামার মুখপাত্র সোমবার বলেন, কিভাবে গোয়েন্দাদের ব্যবহার ও কার্যক্রম চলবে তার উপর আরো বাধ্যবাধকতা অরোপ করা দরকার। তিনি আরো জানান, যুক্তরাষ্ট্র তার গোয়েন্দা সক্ষমতা কোন ধরনের অর্থনৈতিক সুবিধা জন্য ব্যবহার করে না। ওবামার বরাত দিয়ে বলেন, নিরাপত্তার জন্য তথ্য সংগ্রহে তারা প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, আমরা আরো নিশ্চিত করতে চাই আমাদের গোয়েন্দা কার্যক্রম বিদেশনীতি ও জাতীয় নিরাপত্তার বিষয়ে আরো কার্যকরভাবে সমর্থন যোগাবে। তবে ওই মুখপাত্র সহযোগী নেতাদের উপর আড়িপাতার উপর আলাদা কোন মন্তব্য করেননি।

এদিকে সর্বশেষ স্পেন নাগরিকদের ফোনে আড়িপাতার বিরুদ্ধে অভিযোগ করেছে।

এদিকে সোমবার ইউরোপিয়ান পার্লামেন্টস কমিটি অব সিভিল লিবার্টিজ, জাস্টিস এন্ড হোম অ্যাফেয়ার্সের প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের কংগ্রেস সদস্যদের সঙ্গে বৈঠক করেন। সেখানে তারা তাদের নেতা ও নাগরিকদের ওপর আড়িপাতার বিষয়ে কথা বলেন। ওই দলের ডেলিগেট লেবার পার্টির ক্লদ মরিস একে আস্থার ধস বলে উল্রেখ করেন।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর