thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ১ অগ্রাহায়ণ ১৪২৫,  ৬ রবিউল আউয়াল ১৪৪০

ঘরের মাঠে টেস্টে সাকিবের সেঞ্চুরি

২০১৫ জুন ১২ ১১:৪৪:৫৪ ২০১৫ জুন ১২ ১৬:৩০:০০
ঘরের মাঠে টেস্টে সাকিবের সেঞ্চুরি

দ্য রিপোর্ট প্রতিবেদক : সাকিব আল হাসান ঘরের মাঠে সাদা পোশাকে সেঞ্চুরি করেছেন। তবে সেঞ্চুরি ব্যাটসম্যান হিসেবে নয়, করেছেন বোলার হিসেবে। ভারতের বিপক্ষে চলতি টেস্ট শুরু করার আগে সাকিবের উইকেট সংখ্যা ছিল ৯৯। শুক্রবার ফতুল্লা টেস্টর তৃতীয় দিনের প্রথম সেশনে শেখর ধাওয়ানকে রির্টান ক্যাচে বিদায় করে ঘরের মাঠে শততম উইকেট তুলে নিয়েছেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

ঘরের মাঠে শতমত উইকেট তুলে নিয়ে সাকিব ইংল্যান্ডের ডমিনিক ক্রক, অস্ট্রেলিয়ার বিল জনস্টন এবং ভারতের প্রজ্ঞান ওঝার সঙ্গে একই অবস্থানে রয়েছেন। অবশ্য ঘরের মাঠে সবচেয়ে বেশি ৪৯৩ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে শ্রীলঙ্কান মুত্তিয়া মুরালিধরনের। তিনি ৭৩ ম্যাচ খেলে এই অর্জন করেছেন। ঘরের মাঠে সবচেয়ে বেশি উইকেট দখলের তালিকায় ভারতেরই ৩ জন বোলার রয়েছেন।

ম্যাচের দ্বিতীয় দিন বৃষ্টির কারণে একটি বলও মাঠে গড়ায়নি। এর আগে প্রথম দিন শেখর ধাওয়ান ১৫০ রানে অপরাজিত ছিলেন। তার অনবদ্য ইনিংসের উপর ভর করে ভারতীয় দল প্রথম দিনেই রান রেট বাড়িয়ে নিয়েছিল। তৃতীয় দিন সকালে মাঠে নেমে ২৩ রান যোগ করেই সাজঘরে ফিরেছেন তিনি।

ধাওয়ানকে সাজঘরে ফিরিয়ে সাকিব তার দ্বিতীয় উইকেট তুলে নিয়েছেন রোহিত শর্মাকে ক্লিন বোল্ড করে। রোহিত শর্মা ৯ বলে এক চারে ৬ রান করে সাজঘরে ফিরেছেন। শেষ অব্দি ফতুল্লা টেস্টের তৃতীয় দিনে ৪ উইকেট পাওয়ায় ঘরের মাঠে সাকিবের মোট উইকেট সংখ্যা বর্তমানে ১০৩।

সাকিবের সামনে সুযোগ ছিল পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজেই এই মাইলফলকে পৌঁছানোর। কিন্তু ২ টেস্টে বল হাতে সফল না হওয়ায় চলতি ভারত সিরিজ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসানকে। সাকিব ছাড়া বাংলাদেশের আর কোনো বোলারের এই অর্জন নেই।

শুধু বোলার হিসেবেই নয়। এই টেস্টেই সাকিব আরও একটি মাইলফলকে পৌঁছাতে যাচ্ছেন। এবার ব্যাটসম্যান হিসেবে সাকিব ২০০০ রানের মাইলফলকের সামনে। এক্ষেত্রে সাকিবের প্রয়োজন মাত্র ৫ রান। বাংলাদেশের ইনিংসের সময় হয়তো এই মাইলফলকে পৌঁছে যাবেন তিনি। ২ সেঞ্চুরি এবং ১৪ হাফসেঞ্চুরিতে সাকিবের বর্তমান রান সংখ্যা ১৯৯৫। তার পেছনেই আছেন তামিম ইকবাল। তার রান সংখ্যা ১৮৭৮।

ঘরের মাঠে সেরা ৫ বোলার :

নাম

ম্যাচ

ইনিংস

উইকেট

সেরা

গড়

১০

মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা)

৭৩

১৩৪

৪৯৩

৯/৫১

১৯.৫৬

৪৫

১৫

অনিল কুম্বলে (ভারত)

৬৩

১১৫

৩৫০

১০/৭৪

২৪.৮৮

২৫

০৭

শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া)

৬৯

১২৯

৩১৯

৮/৭১

২৬.৩৯

১৫

০৪

গ্রেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া)

৬৬

১৩১

২৮৯

৮/২৪

২২.৪৩

১১

০২

হরভাজন সিং (ভারত)

৫৫

১০৩

২৬৫

৮/৮৪

২৮.৭৬

১৮

০৪

ঘরের মাঠে বাংলাদেশের সেরা ৫ বোলার :

নাম

ম্যাচ

ইনিংস

উইকেট

সেরা

গড়

১০

সাকিব আল হাসান

২৮

৪৭*

১০৩

৭/৩৬

৩৪.৮২

১০

০১

মোহাম্মদ রফিক

১৮

২৮

৬৬

৬/৭৭

৩৫.১৮

০০

মাশরাফি মর্তুজা

২০

৩২

৫১

৪/৬০

৩৭.৫৪

০০

শাহাদাত হোসেন রাজীব

২২

৩৮

৪৪

৬/২৭

৪৯.৩১

০০

এনামুল হক জুনিয়র

১০

১৯

৩৫

৭/৯৫

৩৬.১৭

০১

(দ্য রিপোর্ট/আরআই/এইচ/জেডটি/জুন ১২, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর