thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

বাংলা উইকির নতুন প্রশাসক

২০১৩ অক্টোবর ২৯ ১৪:৫৯:০৬
বাংলা উইকির নতুন প্রশাসক

দিরিপোর্ট২৪ ডেস্ক : ইন্টারনেটে বাংলা ভাষার বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার ১৩তম প্রশাসক হিসেবে নির্বাচিত হয়েছেন নুরুন্নবী চৌধুরী হাছিব। সোমবার থেকে আনুষ্ঠানিকভাবে এ দায়িত্ব পেয়েছেন তিনি।

বাংলা উইকিপিডিয়ার পাশাপাশি উইকিমিডিয়া কমন্সসহ উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিভিন্ন প্রকল্পে ২০০৮ সাল থেকে কাজ করছেন নুরুন্নবী। বাংলা উইকিপিডিয়াতে নতুন নতুন নিবন্ধ যোগ বা সম্পাদনা করার পাশাপাশি এর কার্যক্রম সম্প্রসারণ করতেও নিয়মিতভাবে কর্মশালা ও সেমিনার পরিচালনা করেন তিনি। উইকিপিডিয়াতে তার অবদানের সংখ্যা আট হাজারের বেশি।

প্রশাসকেরা মূলতঃ উইকিপিডিয়ার প্রশাসন ও সমন্বয়ের দায়িত্ব পালন করেন। নিবন্ধ তৈরি করা, সম্পাদনা এসব কাজ সাধারণ ব্যবহারকারীরাই করে থাকেন। তাদের সহযোগিতা বিশেষ করে উইকিপিডিয়ার নিয়ম-নীতি, শৃঙ্খলা রক্ষায় কাজ করেন প্রশাসকেরা।

বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশ সামরিক বাহিনী, বাংলাদেশের মুক্তিযোদ্ধা ইত্যাদি বিষয় সংশ্লিষ্ট নিবন্ধ, আনুষাঙ্গিক পাতা তৈরি ও মান উন্নয়নে কাজ করে যাচ্ছেন তিনি।

হাছিব ২০০৭ সাল থেকে মুক্ত সফটওয়্যার বিষয়ক নানা আয়োজনের এবং কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। তিনি বৃটেনভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্কের (ওকেএফএন) বাংলাদেশ অ্যাম্বাসেডর হিসেবেও কাজ করছেন। তিনি বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) কোষাধ্যক্ষ এবং জনসংযোগ সমন্বয়ক।

হাছিব বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের অন্যতম সদস্য ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির জনসংযোগ সমন্বয়ক।

মুক্ত সফটওয়্যার ও বাংলা উইকিপিডিয়া নিয়ে ‘নানা কাজের মুক্ত সফটওয়্যার’ এবং ‘বাংলা উইকিপিডিয়া কী এবং কেন’ নামে তার দুইটি বই প্রকাশিত হয়েছে।

(দিরিপোর্ট২৪/ওএস/ডব্লিউএস/জেএম/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিজ্ঞান ও প্রযুক্তি এর সর্বশেষ খবর

বিজ্ঞান ও প্রযুক্তি - এর সব খবর