thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

২০১৩ সালে ডিএসই থেকে সরকারের রাজস্ব কমেছে

২০১৪ জানুয়ারি ১২ ১৩:২৭:৩২
২০১৩ সালে ডিএসই থেকে সরকারের রাজস্ব কমেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে গত বছর সরকারের রাজস্ব আদায় কমেছে। ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউসগুলো থেকে ২০১২ সালে বিভিন্ন কোম্পানির সাধারণ শেয়ার ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি করে রাজস্ব আদায় হয়েছিল ১৭২ কোটি ৫০ লাখ টাকা। আর সদ্যবিদায়ী ২০১৩ সালে আদায় হয়েছে ১২৫ কোটি ৯৪ লাখ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৪৬ কোটি ৫৬ লাখ টাকা কম আদায় হয়েছে বলে ডিএসই সূত্রে জানা গেছে।

২০১৩ সালে ১২৫ কোটি ৯৪ লাখ টাকার মধ্যে উদ্যোক্তা পরিচালকদের শেয়ার বিক্রি বাবদ ৯৫ কোটি ২৬ লাখ টাকা ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি বাবদ ৩০ কোটি ৬৮ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

২০১২ সালে এ দুই খাত থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল যথাক্রমে ১০০ কোটি ১০ লাখ টাকা ও ৭২ কোটি ৪০ লাখ টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের শেয়ার বিক্রি কমে যাওয়া এবং লেনদেনে অবনতির কারণে সরকারের রাজস্ব আয় কমেছে। এ ছাড়া রাজনৈতিক অস্থিরতার কারণে বাজারে লেনদেন কমে যাওয়ায় রাজস্ব আয়ে নেতিবাচক প্রভাব পড়েছে।

পরিসংখ্যানে দেখা গেছে, ডিএসইর সদস্য কোম্পানি ও ব্রোকারেজ হাউস থেকে ২০১৩ সালের জানুয়ারি মাসে ৩ কোটি ৮৯ লাখ টাকা, ফেব্রুয়ারি মাসে সাত কোটি ২১ লাখ টাকা, মার্চ মাসে ৩ কোটি ৩৩ লাখ টাকা, এপ্রিল মাসে ৩ কোটি ২২ লাখ টাকা, মে মাসে ৬ কোটি টাকা ও জুন মাসে ১৩ কোটি ২৩ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেওয়া হয়।

একই খাতে জুলাইয়ে ১৫ কোটি ৩০ লাখ, আগস্টে ৭ কোটি ১৪ লাখ, সেপ্টেম্বরে ১০ কোটি ৩৩ লাখ, অক্টোবরে ৪ কোটি ৭২ লাখ, নভেম্বরে ১০ কোটি ৯১ লাখ ও ডিসেম্বরে ৯ কোটি ৯৪ লাখ টাকা রাজস্ব আদায় হয়েছে।

অন্যদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রয় বাবদ জানুয়ারি মাসে ২১ লাখ ৮৫ হাজার টাকা, ফেব্রুয়ারি মাসে ৮১ লাখ ৩২ হাজার টাকা, মার্চ মাসে ১ কোটি ২০ লাখ টাকা, এপ্রিল মাসে ৭৫ লাখ ৯৭ হাজার টাকা, মে মাসে ৩ কোটি ৫৪ লাখ টাকা ও জুন মাসে ৩ কোটি ১৯ লাখ টাকা আদায় করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেওয়া হয়েছে।

একই খাতে জুলাইতে ৩ কোটি ১৪ লাখ, আগস্টে ৪ কোটি ৮ লাখ, সেপ্টেম্বরে ৪ কোটি ৯ লাখ, অক্টোবরে ৩ কোটি ৩৮ লাখ, নভেম্বরে ৩ কোটি ৫০ লাখ ও ডিসেম্বরে ২ কোটি ৭২ লাখ টাকা রাজম্ব আদায় হয়েছে।

উল্লেখ্য, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারার ৫৩ বিধির আওতায় ডিএসইর লেনদেনের ওপর এ কর সংগ্রহ করে সরকারের রাজস্ব খাতে জমা দেওয়া হয়।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/শাহ/জানুয়ারি ১২, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর