thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

‘বামরা ক্ষমতায় থাকলে তত্ত্বাবধায়কের দাবিই উঠতো না’

২০১৩ অক্টোবর ২৯ ২০:১৫:৩৯
‘বামরা ক্ষমতায় থাকলে তত্ত্বাবধায়কের দাবিই উঠতো না’

মতিনুজ্জামান মিটু দিরিপোর্ট২৪ : বামরা ক্ষমতায় থাকলে তত্ত্বাবধায়ক সরকারের দাবিই উঠত না বলে জানিয়েছে গণতান্ত্রিক বাম মোর্চার নেতারা। রাজধানীর তোপখানা রোডে মঙ্গলবার বিকেলে বাম নেতারা এক সংবাদ সম্মেলনে একথা বলেন। মহাজোটের পরিবর্তে যদি গণতান্ত্রিক বাম মোর্চা ক্ষমতায় থাকতো তাহলে তারা অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য ক্ষমতা ছেড়ে দিতেন কিনা? এমন প্রশ্নের জবাবে এমনটি বলেন গণতান্ত্রিক বাম মোর্চার নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন মোর্চা সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক। উপস্থিত ছিলেন, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, শ্রমিক কৃষক সমাজবাদী দলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান, বাসদ কনভেনশনের কেন্দ্রীয় সদস্য শুভ্রাংশ চক্রবর্তী, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের মোশারফ হোসেন নান্নু, বাসদ (মাহাবুব ) এর মহিনউদ্দিন চৌধুরী লিটন প্রমুখ।

ওই সংবাদ সম্মেলনে আরও বলা হয়, দেশে একটি অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের যোগ্যতা ও ক্ষমতা বর্তমান নির্বাচন কমিশনের নেই। সে কারণে সাংবিধানিক কমিশনের মাধ্যমে দেশে একটি স্বাধীন ও দক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে।

‘বর্তমানের চরম অগণতান্ত্রিক ও বৈষম্যমূলক নির্বাচনী ব্যবস্থার পরিবর্তে গণতান্ত্রিক নির্বাচনী ব্যবস্থা প্রতিষ্ঠা ছাড়া নির্বাচনকে ঘিরে বিরাজমান সংকটের কোনো সমাধান হবে না। শুধুমাত্র তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার মধ্য দিয়ে নির্বাচনী সংকট দূর করা যাবে না।’-এ কথাও লিখিত বক্তব্যে বলা হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বর্তমান পরিস্থিতিতে এ সরকারের অধীনে কোনো সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয়। সকল দলের অংশগ্রহণ নিশ্চিত করার মধ্য দিয়ে সবার কাছে গ্রহণযোগ্য একটি নির্বাচন ছাড়া বাম মোর্চা তাতে অংশ নেবে না।

সভা সমাবেশের ওপর সরকারের নিষেধাজ্ঞা প্রসঙ্গে ওই সংবাদ সম্মেলনে বলা হয়, সংবিধানে স্বীকৃত জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকার খর্ব করে সংবিধান রক্ষা ও জননিরাপত্তার কথা বলা প্রতারণা ছাড়া আর কিছুই নয়। ঢাকা শহরে সভা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবিতে বাম মোর্চা ১ নভেম্বর বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণসমাবেশ করবে বলেও জানানো হয়।

(দিরিপোর্ট২৪/এমটি/এইচএসএম/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর