thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

সিজিজি পরিপালনে তালিকাভুক্ত ব্যাংকগুলোকে বিএসইসির তাগিদ

২০১৪ জানুয়ারি ১৩ ১৪:৪৩:১১
সিজিজি পরিপালনে তালিকাভুক্ত ব্যাংকগুলোকে বিএসইসির তাগিদ

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে করপোরেট গভর্নেন্স গাইডলাইন (সিজিজি) পরিপালনের জন্য তালিকাভুক্ত ব্যাংকগুলোকে তাগিদ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। রবিবার ব্যাংকগুলোকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসির ওয়েবসাইট সূত্রে জানা গেছে।

চিঠিতে স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে সিজিজি অনুযায়ী মোট ১৬টি ধারা পরিপালনের কথা বলা হয়েছে। এর মধ্যে, ০১. কোম্পানির পরিচালনা পর্ষদে কমপক্ষে ৫ ভাগের ১ ভাগ স্বতন্ত্র পরিচালক রয়েছে কিনা। ০২. স্বাধীন পরিচালকের কাছে সংশ্লিষ্ট কোম্পানির কোনো শেয়ার আছে কিনা। ০৩. স্বাধীন পরিচালকের সঙ্গে কোম্পানির স্পন্সর, কোনো পরিচালক বা শেয়ারহোল্ডার যাদের কাছে কোম্পানির মোট শেয়ারের ন্যূনতম ১ শতাংশ রয়েছে তাদের সঙ্গে কোনো আত্মীয়তার সম্পর্ক রয়েছে কিনা। ০৪. স্বতন্ত্র পরিচালকের সংশ্লিষ্ট কোম্পানির কোনো সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে কোনো সম্পর্ক বা আর্থিক সম্পর্ক রয়েছে কিনা। ০৫. স্বতন্ত্র পরিচালক যে কোনো স্টক এক্সচেঞ্জের সদস্য, পরিচালক বা কোনো ব্রোকার কিনা। ০৬. স্বতন্ত্র পরিচালক সংশ্লিষ্ট কোম্পানির অনুমোদিত অডিট ফার্মে কমপক্ষে ৩ বছর জড়িত কোনো পার্টনার বা এক্সিকিউটিভ কিনা। ০৭. স্বতন্ত্র পরিচালক কোনো লিস্টেড কোম্পানির সঙ্গে ৩ বছরের বেশি সময় ধরে স্বাধীন পরিচালক হিসেবে নিয়োজিত ছিলেন কিনা। ০৮. স্বতন্ত্র পরিচালক কোনো ব্যাংক বা নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের ঋণ খেলাপি কিনা। ০৯. স্বতন্ত্র পরিচালক কোনো অনৈতিক কার্যাকলাপে লিপ্ত হয়ে আসামি হয়েছে কিনা। ১০. কোম্পানির কোনো বার্ষিক সাধারণ সভায় (এজিএম) স্বতন্ত্র পরিচালককে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিয়ে পরিচালনা পর্ষদে নিয়োগ দেয়া হয়েছে কিনা। ১১. পরিচালনা পর্ষদের পদ ৯০ দিনের বেশি খালি রয়েছে কিনা। ১২. পর্ষদ সদস্যদের নিয়মাবলি লিপিবদ্ধ করার পাশাপাশি তা বার্ষিক কমপ্লায়েন্সে উল্লেখ করা হয়েছে কিনা। ১৩. স্বতন্ত্র পরিচালকের অফিস ৩ বছরের জন্য নির্ধারণ করা হয়েছে কিনা, এ ছাড়া ইতোমধ্যে একবার স্বতন্ত্র পরিচালকের মেয়াদ বাড়ানো হয়েছে কিনা। ১৪. ব্যবসায়ের সঙ্গে জড়িত সব করপোরেট আইন, নিয়ন্ত্রণাদি ও আর্থিক বিষয়াবলি স্বচ্ছতার সঙ্গে পরিপালন করতে হবে মর্মে স্বতন্ত্র পরিচালকের স্বীকারোক্তি নেওয়া হয়েছে কিনা। ১৫. স্বতন্ত্র পরিচালক কোনো ব্যবসায়িক প্রতিনিধি/করপোরেট লিডার/আমলা/ইকোনমিক বা বিজনেস স্টাডিজ বা আইন বিষয়ে কোনো ইউনিভার্সিটির শিক্ষক/চ্যাটার্ড অ্যাকাউন্টস, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টিং বা চ্যার্টার্ড সেক্রেটারি কিনা, এ ছাড়া কোনো করপোরেট ম্যানেজমেন্ট বা এ সংক্রান্ত কাজে ১২ বছরের বাস্তব অভিজ্ঞতা রয়েছে কিনা। ১৬. নির্ধারিত সব যোগ্যতার পরিমাপে স্বতন্ত্র পরিচালকের তৈরিকৃত জীবন বৃত্তান্ত সত্যায়িত করা হয়েছে কিনা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানান, তালিকাভুক্ত ব্যাংকগুলোকে স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে করপোরেট গভর্নেন্স গাইডলাইন পরিপালনের জন্য তাগিদ দিয়ে চিঠি দেওয়া হয়েছে। ব্যাংকগুলো গাইডলাইন পরিপালন করছে কিনা তা খতিয়ে দেখবে বিএসইসির সংশ্লিষ্ট বিভাগ।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/সা/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর