thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

পিলখানায় হত্যাকাণ্ডের ন্যায় বিচার হচ্ছে না

২০১৩ অক্টোবর ২৯ ২১:০৭:২৬
পিলখানায় হত্যাকাণ্ডের ন্যায় বিচার হচ্ছে না

দিরিপোর্ট২৪ ডেস্ক : বিশ্বব্যাপী মানবাধিকার লঙ্ঘনের ঘটনা নজরদারি করা নিউ ইয়র্কভিত্তিক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচের দৃষ্টিতে ২০০৯ সালে পিলখানায় সেনা কর্মকর্তাদের হত্যার বিচারটি সঠিক হচ্ছে না। এটির বিশ্বাসযোগ্য তদন্ত ও পুনঃবিচার প্রয়োজন বলেও সংস্থাটি মঙ্গলবার তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানিয়েছে।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি ৫৭ জন সেনা কর্মকর্তাসহ মোট ৭৪ জনকে হত্যার অপরাধে ৮৪৭ জন তৎকালীন বিডিআর (বর্তমান বিজিবি) সদস্যকে বিচারের সম্মুখীন করা হয়েছে। তাদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ ও অন্যান্য অত্যাচারের অভিযোগ আনা হয়েছে।

হিউম্যান রাইটস ওয়াচের এশিয়া মহাদেশের প্রধান ব্রাড অ্যাডামস বলেন, ‘হাজারো লোককে একটি বড় আদালত কক্ষে একসঙ্গে দাঁড় করানো হচ্ছে। আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে আসামিপক্ষের আইনজীবীদের সুযোগ দেওয়া হচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘প্রশাসনকে অবশ্যই বিদ্রোহী ও তাদের পরিবারের জন্যে বিশ্বাসযোগ্য ও সুষ্ঠু বিচার নিশ্চিত করতে হবে।’

সামরিক আদালতে চলা বিচার কার্যক্রমে এ পর্যন্ত সেনা হেফাজতে ৪৭ আসামির মৃত্যুর কোনো তদন্ত হয় নি বলেও জানিয়েছে আন্তর্জাতিক এ সংস্থাটি।

প্রতিবেদনে বলা হয়, পিলখানায় হত্যাকাণ্ডের ঘটনায় প্রথমে ৬ হাজার বিডিআর সদস্যকে আটক করা হয়। তাদের বিডিআরের নিজস্ব আইনে বিচারের কথা থাকলেও পরবর্তীতে শেখ হাসিনা সরকার তা পরিবর্তন করে। বিডিআরের নিয়ম ভেঙ্গে প্রচলিত ক্রিমিনাল আইনে তাদের বিচার শুরু করা হয়।

বিডিআর আইনে সর্বোচ্চ সাত বছরের সাজা হওয়ার বিধান রয়েছে। কিন্তু প্রচলিত আইনে হত্যার অপরাধে সর্বোচ্চ মৃত্যুদণ্ড দেওয়া হয়। শুধু এই ঘটনার প্রেক্ষাপটে বাহিনীটির নিজস্ব আইন পরিবর্তন করে প্রচলিত আইনে শাস্তি দেওয়াকে অমানবিক বলে উল্লেখ করেছে সংস্থাটি।

(দিরিপোর্ট২৪/এসকে/এমডি/অক্টোবর ২৯, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর