thereport24.com
ঢাকা, শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮,  ২১ রবিউস সানি 1443

ছয়টি ইস্যূতে বেশি গুরুত্ব দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়

২০১৪ জানুয়ারি ১৩ ১৯:৫৭:২৬
ছয়টি ইস্যূতে বেশি গুরুত্ব দেবে পররাষ্ট্র মন্ত্রণালয়

দ্য রিপোর্ট কূটনৈতিক প্রতিবেদক : নব গঠিত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় ছয়টি ইস্যূতে সফলতার জন্য বেশি গুরুত্ব দেবে। যার মধ্যে মানবতাবিরোধী অপরাধের দায়ে গঠিত আন্তর্জাতিক ট্রাইব্যুনালের কার্যক্রম বিশ্বের কাছে সঠিকভাবে উপস্থাপন করা হবে অন্যতম ইস্যূ।

নতুন মন্ত্রিসভার পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সোমবার মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

উল্লেখ্য, নতুন মন্ত্রিসভার সদস্যরা সোমবার থেকে সরকারের পথচলা শুরু করেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান, ‘বিশ্বের কাছে সফলতার সঙ্গে মানবতাবিরোধী অপরাধের বিচারের তথ্য তুলে ধরা হবে নতুন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যতম ইস্যূ। ভারতের সঙ্গে সমুদ্র-সীমা বিরোধ নিষ্পত্তি, কম খরচে মানব সম্পদ উন্নয়ন, বিদেশের বাজারে দেশীয় বাণিজ্যিক কর্মকাণ্ডের উন্নয়ন, জিএসপি সুবিধা ফিরিয়ে আনা, ইউরোপের সঙ্গে বাণিজ্যিক কর্মকাণ্ড বাড়ানো বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। পাশাপাশি বিদেশে অবস্থিত দেশের দূতাবাসগুলোকে বাণিজ্যিক কর্মকাণ্ডের জন্য সহায়ক করে গড়ে তোলা হবে।’

তিনি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব অতি গুরু দায়িত্ব। এই দায়িত্ব দেওয়ায় তিনি প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। পাশাপাশি সততা, নিষ্ঠতা ও দায়িত্বশীলতার সঙ্গে কাজ করার জন্য মিডিয়াসহ সকলের সহযোগীতা কামনা করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম দিন সম্পর্কে শাহরিয়ার আলম বলেন, ‘জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করলাম। আর পরিচিত ও রাজনৈতিক নেতাকর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেই প্রথম দিন কাটল।’

জানা গেছে, সোমবার দুপুরের আগেই প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম পররাষ্ট্র মন্ত্রণালয়ে আসেন। এই সময়ে মন্ত্রণালয়ের সচিবসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা তাকে স্বাগত জানান। প্রতিমন্ত্রী মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যূ সম্পর্কে খোঁজ-খবর নেন। নির্বাচনী এলাকার নেতাকর্মীরা সোমবার মন্ত্রণালয়ে এসে শাহরিয়ার আলমকে ফুলেল শুভেচ্ছা জানান।

(দ্য রিপোর্ট/জেআইএল/এসবি/আরকে/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর