thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) মঙ্গলবার

২০১৪ জানুয়ারি ১৩ ২১:০২:৩০
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) মঙ্গলবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) মঙ্গলবার। হিজরি বছরের রবিউল আউয়াল মাসের ১২ তারিখে আখেরি নবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। আর এ দিনেই তিনি পৃথিবী থেকে বিদায় নেন। তার জন্ম ও উফাতের দিনটি ইসলাম ধর্মে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালিত হয়ে আসছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সা.)-এর জন্ম ও উফাত দিবস বছর ঘুরে আবার এসেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপার্সন এবং ১৮ দলীয় জোটের নেত্রী বেগম খালেদা জিয়া এ উপলক্ষে পৃথক পৃথক বাণী দিয়েছেন।

আজ থেকে এক হাজার ৪৪৩ বছর আগে ৫৭০ খ্রিষ্টাব্দের ২৯ আগস্ট, ১২ রবিউল আউয়াল আরবের মরু প্রান্তরে মক্কা নগরের সম্ভ্রান্ত কুরাইশ বংশে মা আমিনার গর্ভে মহানবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। মহান রাব্বুল আল-আমিন যে সময় আখেরি নবীকে দুনিয়াতে প্রেরণ করেছিলেনে, সে সময় আরব তথা গোটা পৃথিবী অন্ধকারে নিমজ্জিত ছিল। আরবসহ বিশ্ব অজ্ঞানতা ও পাপাচারের ঘোর তমসায় আচ্ছন্ন ছিল।

ইসলাম ধর্ম সম্পর্কে হাদিস ও বিভিন্ন বইয়ের মধ্যে আখেরি নবীর আগমনের সময়কার বিবরণ রয়েছে। এতে উল্লেখ রয়েছে, সে সময় নীতির নামে দুর্নীতি, শাসনের নামে শোষণ, ধর্মের নামে অধর্ম ইত্যাদি মনগড়া মতবাদের ফলে সামগ্রিকভাবে মানবসমাজ দুঃসহ বেদনায় অতিষ্ঠ হয়ে উঠেছিল।

মহানবীর (সা.) আগমনের সময় গোটা আরব জাহান পৌত্তলিকতার অন্ধকারে ডুবতে বসেছিল। সে সময় মহান আল্লাহ তা’আলা তার পেয়ারা হাবিব হযরত মুহাম্মদ (সা.) কে মানবজাতির ত্রাণকর্তা হিসেবে পৃথিবীতে পাঠিয়েছিলেন। আরবের মরু প্রান্তরে শান্তির ধর্ম ইসলামের প্রচার শুরু করেন হযরত মুহাম্মদ (সা.)। তার আবির্ভাব এবং ইসলাম ধর্মের প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।

মহানবী ৪০ বছর বয়সে নবুয়ত লাভ করেন। এরপর তিনি বিশ্ববাসীকে মুক্তি ও শান্তির পথে আহ্বান জানান। তিনি সব ধরনের কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা বহন করে এনেছিলেন। নবুয়ত পাওয়ার পর ২৩ বছর ধরে এই বার্তা প্রচার করে ৬৩ বছর বয়সে ১২ রবিউল আউয়াল তিনি ইহলোক ত্যাগ করেন। পবিত্র কোরআনে আল্লাহ বলেছেন, ‘আমি আপনাকে সমগ্র বিশ্বজগতের জন্য রহমতরূপে প্রেরণ করেছি’। (সূরা আল-আম্বিয়া, আয়াত-১০৭)।

এদিকে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেতা এবং বিএনপি চেয়ারপার্সন পৃথক পৃথক বাণীতে দেশবাসীসহ মুসলিম উম্মাহর সবাইকে ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। তারা একই সঙ্গে মহানবী (সা.)-এর জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হওয়ার জন্য সবার প্রতি আহ্বান জানান।

(দ্য রিপোর্ট/সাআ/এইচএসএম/সা/জানুয়ারি ১৩, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

ধর্ম এর সর্বশেষ খবর

ধর্ম - এর সব খবর