thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রাইট শেয়ার জটিলতায় জেনারেশন নেক্সট

২০১৪ জানুয়ারি ১৪ ১৬:৫১:২২
রাইট শেয়ার জটিলতায় জেনারেশন নেক্সট

প্রাতিষ্ঠানিক সুশাসন নীতিমালা (সিজিজি) পরিপালনে ব্যর্থ হওয়ায় রাইট শেয়ার সংক্রান্ত জটিলতায় পড়েছে জেনারেশন নেক্সট ফ্যাশনস। সিজিজি পরিপালনের পর রাইটের অনুমোদন পেতে এই কোম্পানিকে আরো অপেক্ষা করতে হবে বলে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত বছরের ১৮ আগষ্ট পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য রাইট শেয়ারের মাধ্যমে মূলধন সংগ্রহের বিষয়ে একটি নির্দেশনা জারি করে। নির্দেশনায় ২০১২ সালের ৭ আগষ্ট জারিকৃত সিজিজি পরিপালন ছাড়া রাইট শেয়ারের মাধ্যমে টাকা উত্তোলন করা যাবে না বলে উল্লেখ করা হয়।

বিএসইসির নির্দেশনা অনুযায়ী আর্থিক প্রতিবেদনে পরিচালকদের বিষয়ে বিস্তারিত তথ্য সংযুক্ত করতে পারেনি জেনারেশন নেক্সট ফ্যাশনস। যা প্রাতিষ্ঠানিক সুশাসন নীতিমালার পরিপন্থী। ফলে গত ২৭ আগষ্ট ঘোষণা দিলেও সিজিজি পরিপালন ব্যতিত জেনারেশন নেক্সটের রাইটের অনুমোদন পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

নিয়মানুযায়ী একজন পেশাজীবী চার্টার্ড অ্যাকাউন্টেন্ট বা কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট বা চার্টার্ড সেক্রেটারিজের মাধ্যমে সিজিজি পরিপালিত হয়েছে মর্মে একটি সার্টিফিকেট বার্ষিক আর্থিক প্রতিবেদনে সংযুক্ত করতে হয়। কিন্তু রাইট শেয়ারের জন্য বিএসইসি’র কাছে দাখিলকৃত বার্ষিক আর্থিক প্রতিবেদনে এ সব তথ্য সংযুক্ত করতে পারেনি জেনারেশন নেক্সট ফ্যাশনস।

সিজিজি অনুযায়ী তালিকাভুক্ত সব কোম্পানিকে ৫:১ অনুপাতে স্বতন্ত্র পরিচালক রাখার নির্দেশ দিয়েছে বিএসইসি। সে হিসেবে জেনারেশন নেক্সটে ৬ জন পরিচালকের বিপরীতে ২ জন স্বতন্ত্র পরিচালক থাকার কথা থাকলেও আছেন মাত্র একজন।

এ ছাড়া ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২২০ ধারা অনুযায়ী ওষুধ ও রসায়ন খাত এবং বস্ত্র খাতের কোম্পানির কস্ট অডিট বাধ্যতামূলক হলেও জেনারেশন নেক্সট এই নির্দেশনাও পরিপালন করেনি।

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসি’র দায়িত্বপ্রাপ্ত মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান জানান, রাইট শেয়ার সংক্রান্ত গেজেট আগষ্টে প্রকাশিত হলেও কোনো কোম্পানি যদি তার আগে সিজিজি পরিপালন না করে আর্থিক প্রতিবেদন প্রকাশ করে, তাহলে রাইট শেয়ারের অনুমোদন পাবে না। রাইটের অনুমোদন পেতে কোম্পানিকে সিজিজি পরিপালন করে পরবর্তী বছরের জন্য অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ ফিন্যান্সিয়াল রিপোর্টিং স্টান্ডার্ড (বিএফআরএস) এর ধারা ৭ এর উপধারা-৩২ অনুযায়ী, কোম্পানির সম্ভাব্য ঝুঁকি এবং তা মোকাবেলার কৌশল আর্থিক প্রতিবেদনে উল্লেখ করার বাধ্যবাধকতাও রক্ষা করতে পারেনি জেনারেশন নেক্সট।

জেনারেশন নেক্সট ফ্যাশনসের শেয়ার বিভাগের কর্মকর্তা শম্ভু পাল জানান, সিজিজি অনুযায়ী পরিচালকদের বিষয়ে বিস্তারিত প্রতিবেদন ও সার্টিফিকেট আগামী বছর থেকে আর্থিক প্রতিবেদনে সংযুক্ত করা হবে। আর সিজিজি পরিপালনের উদ্দেশ্যে কিছু দিন আগে আরও একজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এ ছাড়া নতুন কোম্পানি হিসেবে কস্ট অডিট ও ঝুঁকি মোকাবেলার বিষয়টি প্রকাশ করা হয়নি বলে জানান শম্ভু পাল।

উল্লেখ্য, গত বছরের ২৭ আগষ্ট ৩টি সাধারণ শেয়ারের বিপরীতে ১০ টাকা মূল্যের ২টি রাইট শেয়ার ছাড়ার ঘোষণা দেয় জেনারেশন নেক্সট।

(দ্য রিপোর্ট/আরএ/ডব্লিউএন/এইচএসএম/জানুয়ারি ১৪, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর