thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

সহজ হচ্ছে স্তন ক্যান্সারের চিকিৎসা

২০১৩ অক্টোবর ৩০ ১৯:০৫:২০
সহজ হচ্ছে স্তন ক্যান্সারের চিকিৎসা

দিরিপোর্ট২৪ ডেস্ক : নারীদের জন্য ক্যান্সার বড় ধরনের স্বাস্থ্য ঝুঁকি। এই রোগের প্রকোপ দিন দিন বাড়ছে। এর চিকিৎসা পদ্ধতিও জটিল। সম্প্রতি যুক্তরাজ্যের বিজ্ঞানীরা জানান, সাত ধরনের স্তন ক্যান্সার সনাক্ত করতে পারে এমন একটি পরীক্ষা দুই বছরের মধ্যে সহজলভ্য হয়ে উঠবে।

ব্রিটিশ জার্নাল অব ক্যান্সারে নটিংহামের এই গবেষকরা জানান, এটা রোগীদের এখনকার তুলনায় আরো ভালো সেবা দিবে এবং রোগীদের টিকে থাকার হার বাড়াবে।

গবেষকরা ২০১২ সালে আবিষ্কার করেন রোগীর জিনগত বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে স্তন ক্যান্সারকে দশটি ভিন্ন ধরনের অসুখে ভাগ করা যায়। এতদিন এর সনাক্তকরণে রোগীর জেনেটিক প্রোফাইল ব্যবহার করা হত। এ পদ্ধতিটি অনেক বেশি ব্যয়বহুল এবং বেশিরভাগ রোগীর জন্য কার্যকরি হতো না।

বিজ্ঞানীরা জানিয়েছেন, রোগের ওপর ভিত্তি করে ক্যান্সারের রোগীর লড়াইও ভিন্ন ভিন্ন ধরনের। ফলে চিকিৎসা পদ্ধতি ব্যাপক সংস্কার আনা দরকার।

এন্ডি গ্রিনের নেতৃত্বে ইউনিভার্সিটি অব নটিংহামের গবেষক দলটি এই নতুন ধরনের ক্যান্সার পরীক্ষার পদ্ধতি নিয়ে কাজ করছেন। এই পদ্ধতিতে কোষের দশটি প্রধান প্রোটিনকে স্ক্যান করে সাত ধরনের ক্যান্সার নির্ণয় করা যাবে।

স্তন ক্যান্সারের সচেতনতাকারী ডেলথ মারগান এই গবেষণাকে নারীদের জন্য আশীর্বাদ হিসেবে দেখছেন। যুক্তরাজ্যে প্রতি বছরে পঞ্চাশ হাজার নারী স্তন ক্যান্সারের চিকিৎসা নেন। অন্যদিকে, যুক্তরাষ্ট্রে এর পরিমান প্রায় দুই লাখ।

(দিরিপোর্ট২৪/ডব্লিউএস/এমডি/অক্টোবর ৩০, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর