thereport24.com
ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ৩ অগ্রহায়ণ ১৪২৫,  ৮ রবিউল আউয়াল ১৪৪০

যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

২০১৫ আগস্ট ১৫ ১৫:৫৩:১১
যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

দ্য রিপোর্ট ডেস্ক : স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে সারা দেশে পালিত হয়েছে জাতীয় শোক দিবস। যথাযোগ্য মর্যাদায় নানা কর্মসূচির মধ্য দিয়ে শনিবার সকালে পালন করা হয় দিবসটি।

দ্য রিপোর্ট প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর :

খাগড়াছড়ি : দিবসটি উপলক্ষ্যে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব ধরনের সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত করে উত্তোলন করা হয়।

দিবসটি উপলক্ষ্যে সকালে জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের উদ্যোগে খাগড়াছড়ি সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক ঘুরে খাগড়াছড়ি টাউন হলের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।

এ সময় জেলা আওয়ামী লীগের সভাপতি ও কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির নেতৃত্বে আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠন এবং টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান ও পুলিশ সুপার (এসপি) মো. মজিদ আলীসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।

বাগেরহাট : দিবসটি উপলক্ষ্যে বাগেরহাট স্বাধীনতা উদ্যান থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালিতে অংশ নেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. মোজাম্মেল হোসেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার (এসপি) নিজামুল হক মোল্লা, আওয়ামী লীগ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গায় জেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে।

এরপর স্থানীয় শ্রীমন্ত টাউন হল চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, চিরঞ্জীব বঙ্গবন্ধু ও আমাদের বঙ্গবন্ধু শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় জেলা প্রশাসক সায়মা ইউনুসের সভাপতিত্বে জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার বেলায়েত হোসেন, সিভিল সার্জন ডা. আজিজুল ইসলাম ও জেলা পরিষদের প্রশাসক মাহফুজুর রহমান মনজু।

ঝালকাঠি : এ উপলক্ষ্যে সকাল সাড়ে ১১টায় জেলা আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ের সামনে থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

এর আগে জেলা আওয়ামী লীগের সভাপতি সরদার মো. শাহ আলমের সভাপতিত্বে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক এ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, যুগ্ম-সম্পাদক মোবারেক হোসেন মল্লিক, পৌর মেয়র আবজাল হোসেন, সদর উপজেলা চেয়ারম্যান সুলতান হোসেন খান প্রমুখ।

ঝিনাইদহ : ঝিনাইদহে দিবসটি উপলক্ষ্যে সকাল সাড়ে ৮টায় স্থানীয় পুরাতন ডিসি কোর্ট চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পায়রা চত্বরে এসে শেষ হয়। সকাল সাড়ে ৯টায় স্থানীয় শিল্পকলা একাডেমীতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ ছাড়া প্রশাসনের পক্ষ থেকে জেলখানা, এতিমখানাসহ বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়।

কুড়িগ্রাম : দিনের প্রথম প্রহরে জেলা আওয়ামী লীগের কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, জাতীয় পতাকাসহ দলীয় পতাকা অর্ধনমিত রেখে দিনের সূচনা করা হয়।

পরে কার্যালয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম মঞ্জু মণ্ডলের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ও সাবেক এমপি জাফর আলী, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সিরাজুল ইসলাম টুকু প্রমুখ।

মাগুরা : দিবসটি উপলক্ষ্যে সকাল ১০টায় জেলা প্রশাসনের ব্যানারে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নোমানী ময়দানে এসে শেষ হয়।

নোমানী ময়দানে শহীদ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) এ টি এম আব্দুল ওয়হাব, জেলা প্রশাসক মো. মাহবুবর রহমান, পুলিশ সুপার এ কে এম এহসান উল্লাহ, আওয়ামী লীগ, ছাত্রলীগ ও এর অঙ্গ-সংগঠনসহ বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা।

পরে আসাদুজ্জামান মিলনায়তনে জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) এ টি এম আব্দুল ওয়হাব, জেলা পরিষদ প্রশাসক সৈয়দ শরিফুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু নাসির বাবলু, জেলা জাতীয় পার্টির সাধারণ সম্পাদক এ্যাডভোকেট হাসান সিরাজ সুজা ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোল্লা নবুয়াত আলী।

মেহেরপুর : শহীদ শামসুজ্জোহা পার্ক থেকে সকাল ৯টার দিকে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেনের নেতৃত্বে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে গার্ড অব অনার প্রদান করেন পুলিশের একটি চৌকস দল।

পরে সেখানে প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন ও সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা আক্তার বানু, জেলা প্রশাসক শফিকুল ইসলাম, পুলিশ সুপার হামিদুল আলম।

মুন্সীগঞ্জ : সকালে সব শ্রেণীর নেতাদের অংশগ্রহণে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে এসে শেষ হয়। একাডেমীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন মুন্সীগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মৃনাল কান্তি দাস, জেলা পরিষদের প্রশাসক জেলা আওয়ামী লীগ মোহম্মদ মহিউদ্দিন, জেলা পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, মুন্সীগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান আনিসউজ্জামান আনিস, জেলা যুবলীগের সভাপতি আকতারুজ্জামান রাজিব প্রমুখ।

ময়মনসিংহ : শহরের শিববাড়ী আওয়ামী লীগের কার্যালয়ে সকালে পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী নানা কর্মসূচির উদ্বোধন করেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। পরে তিনি বিভিন্ন ওয়ার্ড ও ইউনিয়নে আওয়ামী লীগ ও তার অঙ্গ-সংগঠন আয়োজিত দোয়া মাহফিল ও গণভোজে অংশ নেন।

এ সময় উপস্থিত ছিলেন সরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফাতেমা জোহরা রানী, শহর আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার আমিনুল ইসলাম তারাসহ দলীয় নেতাকর্মীরা।

এদিকে শোক দিবস উপলক্ষ্যে গৌরীপুরে আওয়ামী লীগ নেতা কৃষিবিদ ড. সামিউল আলম লিটনের নেতৃত্বে শম্ভুগঞ্জ মোড় থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নাটোর : জেলা প্রশাসনের উদ্যোগে সকালে কানাইখালী মাঠ থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে সরকারি গণগ্রন্থাগারে গিয়ে শেষ হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি সম্পর্কে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এর আগে শহরের কান্দিভিটা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

এ সময় জেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম শিমুলসহ দলের স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

রাজবাড়ী : জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সকাল ৮টায় জাতীয়, দলীয় ও কালো পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগ ও সংযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন, রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী কেরামত আলী, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য কামরুন নাহার চৌধুরী লাভলী, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুর জব্বারসহ অন্য নেতাকর্মীরা।

শরীয়তপুর : শরীয়তপুর জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৮টায় জাতীয় পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়।

সকাল সাড়ে ৯টায় শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার বেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক রাম চন্দ্র দাস, পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী লীগ, শরীয়তপুর সিভিল সার্জন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা পরিষদ, শরীয়তপুর পৌরসভা, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, সদর উপজেলা পরিষদ, জেলা কারাগার, জেলা মহিলা আওয়ামী লীগ, জেলা মহিলা ক্রীড়া সংস্থা জেলা আইনজীবী ফোরামসহ বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠন।

এরপর শহীদ মিনার চত্বর থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়।

সকাল ১০টায় সদর উপজেলা পরিষদ অডিটরিয়ামে এক আলোচনা সভার আয়োজন করে। অতিরিক্ত জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক রাম চন্দ্র দাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন, সিভিল সার্জন ডা. মশিউর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, সহ-সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার প্রমুখ।

লক্ষ্মীপুর : জেলা প্রশাসনের উদ্যোগে দুপুরে একটি শোক র‌্যালি বের করা হয়।

এ ছাড়া জেলা আওয়ামী লীগ ও এর অঙ্গ-সংগঠনের আয়োজনে রক্তদান, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্রপ্রদর্শনী, মিলাদ মাহফিল এবং দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল, জেলা প্রশাসক মো. জিল্লুর রহমান চৌধুরী, জেলা পুলিশ সুপার শাহ মিজান সাফিউর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি মিয়া গোলাম ফারুক পিংকু, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়ন, পৌর মেয়র আবু তাহের ও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম সালাউদ্দিন টিপু প্রমুখ।

জয়পুরহাট : জেলা প্রশাসনের উদ্যোগে সকাল সাড়ে ৯টায় কালেক্টরেট চত্বর থেকে একটি শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পরে শহরের শহীদ ডা. আবুল কাশেম ময়দানে এক সভার আয়োজন করা হয়। জেলা প্রশাসক আব্দুর রহিমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য এ্যাডভোকেট সামছুল আলম দুদু, পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম ও জেলা পরিষদ প্রশাসক এস এম সোলায়মান আলীসহ অন্যরা।

রাবি : বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্যোগে সকালে কালো ব্যাজ ধারণ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এর আগে দিবসের শুরুতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রশাসন ভবনসহ অন্যান্য ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়।

এ সব কর্মসূচিতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, রেজিস্ট্রার মুহাম্মদ এন্তাজুল হকসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে, শোক র‌্যালি করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। দলীয় টেন্ট থেকে শোক র‌্যালিটি শুরু হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষ পুনরায় সেখানে গিয়ে শেষ হয়।

(দ্য রিপোর্ট/এফএস/সা/আগস্ট ১৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর