thereport24.com
ঢাকা, শনিবার, ২০ আগস্ট ২০২২, ৫ ভাদ্র ১৪২৯,  ২২ মহররম 1444

আশুগঞ্জ-বাখরাবাদ নতুন গ্যাস পাইপলাইন নির্মাণ শুরু

২০১৪ জানুয়ারি ১৭ ০৭:৫২:১৫
আশুগঞ্জ-বাখরাবাদ নতুন গ্যাস পাইপলাইন নির্মাণ শুরু

ব্রাহ্মণবাড়ীয়া সংবাদদাতা : গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের অধীনে ব্রাহ্মণবাড়ীয়ার আশুগঞ্জ-বাখরাবাদ দ্বিতীয় গ্যাস পাইপলাইনের নির্মাণ কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুরে এ নির্মাণ কাজের উদ্বোধন করেন গ্যাস ট্রান্সমিশন কোম্পানির (জিটিসিএল) মহাব্যবস্থাপক (ট্রান্সমিশন-ইস্ট) নিজামুল হাসান শরিফ।

এ উপলক্ষে আশুগঞ্জ উপজেলার আড়াইসিধা বাঘমারা এলাকায় আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এতে গ্যাস ট্রান্সমিশন কোম্পানির মহাব্যবস্থাপক (কমপ্রেসার) আনোয়ার হোসেন, মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) আমজাদ হোসেন, প্রকল্প পরিচালক আলী হোসেন ও আশুগঞ্জ গ্যাস মেনিফ্লোড স্টেশনের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল মোমেনসহ জিটিসিএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রায় ৬১ কিলোমিটার দীর্ঘ ও ৩০ ইঞ্চি ব্যাসের এ লাইন নির্মাণ কাজের মোট ব্যয় ধরা হয়েছে ৭শ’ ২৩ কোটি টাকা। চলতি বছরের আগস্ট মাসের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। আশুগঞ্জ-বাখরাবাদ ৩০ ইঞ্চি ব্যাসের ২টি পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহ করা হলে বৃহত্তর চট্টগ্রামে গ্যাসের সরবরাহ ও চাপ বৃদ্ধি পাবে। চট্টগ্রামে গ্যাস সঙ্কটের জন্য যে সব শিল্প কারখানা বন্ধ রয়েছে তা আবার সচল হবে বলেও আশা করছেন সুবিধাভোগের প্রত্যাশায় থাকা ওই অঞ্চলের মানুষ।

আশুগঞ্জ গ্যাস মেনিফ্লোড স্টেশনের উপ-মহাব্যবস্থাপক মো. আব্দুল মোমেন জানান, বিবিয়ানা, মৌলভীবাজার, জালালাবাদ গ্যাস পাইপ লাইনে গ্যাসের প্রেসার কম থাকায় ওই এলাকার লোকজন গ্যাস সরবরাহ কম পাচ্ছে। এই পাইপলাইন হলে চট্টগ্রামের পাশাপাশি ঢাকার ডেমরা, সিদ্ধিরগঞ্জসহ যে সব এলাকায় গ্যাসের চাপ কম তা কেটে যাবে। বিভিন্ন শিল্প কারখানার গ্যাস সঙ্কটের সমস্যা অনেকাংশে কমে আসবে।

উল্লেখ্য, এ লাইন নির্মাণ কাজ করছে দেশীয় প্রতিষ্ঠান গ্যাসমিল কোম্পানি।

(দ্য রিপোর্ট/এসকে/এপি/এএল/জানুয়ারি ১৭, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর