thereport24.com
ঢাকা, শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮, ১ পৌষ ১৪২৫,  ৬ রবিউস সানি ১৪৪০

নজরুল পুরস্কার পেলেন সিরাজুল ইসলাম চৌধুরী ও শবনম মুশতারী

২০১৫ আগস্ট ২৭ ১৯:৫৮:৪৫
নজরুল পুরস্কার পেলেন সিরাজুল ইসলাম চৌধুরী ও শবনম মুশতারী

দ্য রিপোর্ট প্রতিবেদক : নজরুল ইনস্টিটিউট প্রদত্ত নজরুল পুরস্কার-২০১৪ পেলেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী ও সঙ্গীতশিল্পী শবনম মুশতারী।

নজরুল গবেষণায় অবদানের জন্য সিরাজুল ইসলাম চৌধুরীকে ও নজরুল সঙ্গীতে অবদানের জন্য শবনম মুশতারীকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

নজরুল ইনস্টিটিউট ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী আয়োজিত জাতীয় কবির ৩৯তম মৃত্যুবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে বৃহস্পতিবার বিকেলে তাদের হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি হিসেবে ছিলেন সংস্কৃতি সচিব বেগম আকতারী মমতাজ। একক আলোচক হিসেবে ছিলেন নজরুল গবেষক ও নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ইকরাম আহমেদ।

আলোচনা শেষে সাংস্কৃতিক সন্ধ্যায় সঙ্গীত পরিবেশন করেন নজরুল সঙ্গীতশিল্পী খালিদ হোসেন, শাহীন সামাদ, ফাতেমা-তুজ জোহরা, খায়রুল আনাম শাকিল, সালাউদ্দিন আহমেদ, ইয়াসমীন মুশতারী, ইয়াকুব আলী খান, ড. লীনা তাপসী খান, সুজিত মোস্তফা ও ছন্দা চক্রবর্তী। একক আবৃত্তি করেন জয়ন্ত চট্টোপাধ্যায়, লায়লা আফরোজ, সীমা ইসলাম ও ড. শাহাদাৎ হোসেন নীপু।

অনুষ্ঠান সঞ্চালনা করেন কবি রেজাউদ্দিন স্টালিন ও খন্দকার ফারহানা রহমান।

পুরস্কার গ্রহণ শেষে অনুভূতি প্রকাশ করে সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, ‘পুরস্কার যে কারও জন্য অত্যন্ত আনন্দের বিষয়। আমার জন্য এ পুরস্কার অত্যন্ত গৌরবের। কারণ এটির সঙ্গে সম্পৃক্ত রয়েছে কাজী নজরুল ইসলামের নাম।’

জাতীয় কবি সম্পর্কে তিনি বলেন, ‘যে কোনো বাঙালীর কাছে সর্বশেষ্ট কবি রবীন্দ্রনাথ, তার পরে নজরুল। এ দুই জনের মধ্যে তুলনা চলে না। কারণ তারা স্বতন্ত্র। তাদের মধ্যে আছে বহুমুখিতা ও বহুগামিতা। নজরুলের অনেক পরিচয়ের মধ্যে বিদ্রোহী কবি একটা পরিচয়। তার কবিতা ও জীবনে বেদনা আছে। তবে এ বেদনা ব্যক্তিগত নয়, সমষ্টিগত।’

সঙ্গীতশিল্পী শবনম মুশতারী বলেন, ‘এ দুর্লভ পুরস্কারের জন্য আমি যোগ্য কিনা জানি না। তবে এর সঙ্গে মানুষের ভালবাসা জড়িত রয়েছে।’

এ সময় শবনম মুশতারী তার বাবা কবি তালিম হোসেনের নাম গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

(দ্য রিপোর্ট/এমএ/এমডি/এজেড/আগস্ট ২৭, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর