thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

মাদ্রাসা শিক্ষা অধিদফতর হচ্ছে

২০১৩ অক্টোবর ৩১ ০৯:০৬:০৩
মাদ্রাসা শিক্ষা অধিদফতর হচ্ছে

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : অবশেষে দেশের মাদ্রাসাগুলোর জন্য গঠন করা হচ্ছে ‘মাদ্রাসা শিক্ষা অধিদফতর’। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মাদ্রাসা এমপিওভুক্তিকরণ, শিক্ষক নিয়োগ, বদলিসহ সকল কাজ এ অধিদফতর করবে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই মাদ্রাসা শিক্ষা অধিদফতর গঠনের কথা শোনা যাচ্ছিল। কিন্তু তা আলোর মুখ দেখেনি। জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থমন্ত্রণালয়ের অনুমোদনের পর দু’একদিনের মধ্যে নতুন এই অধিদফতর গঠনের আদেশ জারি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মাদ্রাসার জন্য আলাদা একটি অধিদফতর গঠন চূড়ান্ত পর্যায়ে রয়েছে। এখন মাদ্রাসাগুলো দেখভালের দায়িত্ব মাউশির। মাদ্রাসা শিক্ষা অধিদফতর এ দায়িত্ব পালন করবে। আগামী দু’একদিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয় থেকে অধিদফতর গঠনের আদেশ জারি করা হবে বলেও জানান তিনি।

সারাদেশের মাদ্রাসা শিক্ষকদের দীর্ঘদিনের দাবি ছিল তাদের জন্য একটি পৃথক অধিদফতর প্রতিষ্ঠা। তাদের মতে, কারিগরি শিক্ষার মতো মাদ্রাসা শিক্ষাও দেশের শিক্ষা ব্যবস্থার একটি পৃথক ধারা। অথচ কারিগরি শিক্ষা অধিদফতর থাকলেও দেশে কোনো মাদ্রাসা শিক্ষা অধিদফতর নেই।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, শিক্ষা ভবনে এই অধিদফতরের যাত্রা শুরুর সম্ভাবনা রয়েছে। বর্তমানে সারাদেশে সব ধারার প্রায় ১৬ হাজার মাদ্রাসা রয়েছে। এসব মাদ্রাসার প্রায় ৮৫ শতাংশ শিক্ষক এমপিওভুক্ত। এছাড়া দাখিল ও আলিম পরীক্ষা এবং মাদ্রাসার শিক্ষকদের মনিটর করছে মাদ্রাসা শিক্ষা বোর্ড। এত বেশি চাপে হিমশিম খাচ্ছে মাদ্রাসা শিক্ষা বোর্ড।

অন্যদিকে, আধুনিকীকরণের পাশাপাশি মাদ্রাসা শিক্ষাকে আরও গতিশীল করতে চায় সরকার। তবে নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে মাদ্রাসা শিক্ষা বোর্ড এত কাজের চাপ সামাল দিয়ে উঠতে পারছে না। এ কারণেই অধিদফতর গঠনের মাধ্যমে মাদ্রাসা শিক্ষাকে নিয়ন্ত্রণের কার্যক্রম বিকেন্দ্রীকরণ করা হচ্ছে।

প্রাথমিক, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক স্তরের শিক্ষা ব্যবস্থায় আগে থেকেই অধিদফতর থাকলেও মাদ্রাসার ক্ষেত্রে ছিল না।

(দিরিপোর্ট২৪/আরএম/জেএম/অক্টোবর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর