thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

পুনর্গঠিত ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক কার্যকর হয়েছে

২০১৪ জানুয়ারি ১৯ ১৩:২৮:৫১
পুনর্গঠিত ডিএসইএক্স ও ডিএস-৩০ সূচক কার্যকর হয়েছে

দ্য রিপোর্ট প্রতিবেদক: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ডিএসইএক্স ও ডিএস-৩০ পুনর্গঠিত সূচক আজ রবিবার থেকে কার্যকর হয়েছে। গত বৃহস্পতিবার ইনডেক্স ম্যাথডোলজি কমিটি আন্তর্জাতিক সূচক গণনা প্রতিষ্ঠান এসঅ্যান্ডপির ম্যাথডোলজি অনুযায়ী এ দুই সূচক পুনর্গঠন করেন।

পুনর্গঠনের পর ডিএসইএক্স সূচকে আরো ২৩টি নতুন কোম্পানি যুক্ত হয়ে ২২৬টিতে দাঁড়িয়েছে। আর বাদ পড়েছে সিভিও পেট্রো কেমিক্যাল, রহিমা ফুড কর্পোরেশন, কেঅ্যান্ডকিউ এবং মাইডাস ফাইন্যান্স।

ডিএস-৩০ সূচকে নতুন ৪টি কোম্পানি অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে বাদ পড়েছে বেক্সিমকো, খুলনা পাওয়ার, সাউথইস্ট ব্যাংক ও স্কয়ার টেক্সটাইল। আগামী ১৯ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ডিএসইএক্স সূচকে অন্তর্ভুক্ত হওয়া নতুন ২৩টি কোম্পানির নাম হলো- ফারইস্ট ফাইন্যান্স, ইস্টার্ন ক্যাবলস, রেনউইক যজ্ঞেশ্বর, ন্যাশনাল টিউবস, বেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস, প্রাণ (এএমসিএল), রহিম টেক্সটাইল, এমবি ফার্মা, ইবনে সিনা, লিবরা ইনফিউশন, গ্লোবাল হেভি কেমিক্যাল, জেএমআই সিরিঞ্জ, সেন্ট্রাল ফার্মা, হাক্কানী পাল্প অ্যান্ড পেপার, শরমিতা হাসপাতাল, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, সানলাইফ ইন্স্যুরেন্স, উসমানিয়া গ্লাস ও বার্জার পেইন্টস।

ডিএস-৩০ সূচকে যুক্ত হওয়া নতুন চারটি কোম্পানির নাম হলো- ইউসিবিএল, ডেলটা লাইফ ইন্স্যুরেন্স, ওরিয়ন ফার্মা ও রেনেটা লিমিটেড।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/এএল/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ার এক্সক্লুসিভ এর সর্বশেষ খবর

শেয়ার এক্সক্লুসিভ - এর সব খবর