thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সোমবার চালু হচ্ছে শরীয়াহ্ সূচক

২০১৪ জানুয়ারি ১৯ ১৮:১২:৫৫
সোমবার চালু হচ্ছে শরীয়াহ্ সূচক

দ্য রিপোর্ট প্রতিবেদক : শরীয়াহ্ ভিত্তিক ব্যবসা পরিচালনাকারী কোম্পানিগুলোকে নিয়ে শরীয়াহ্ সূচক চালু করতে যাচ্ছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ(ডিএসই)। আগামীকাল সোমবার থেকে ডিএসইতে এ সূচক চালু করা হবে বলে রবিবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলন শেষে ডিএসইর প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটু সাংবাদিকদের জানান, অনেকে শেয়ার ব্যবসাকে হালাল মনে করেন না। এ ছাড়া অনেক কোম্পানি এলকোহল কিংবা অন্য অনেক পণ্য উৎপাদন করে যা ইসলামী শরীয়াহ্ পরিপালনকারীদের অনেকে অপছন্দ করেন। মূলত: তাদের জন্যই এই সূচক চালু করা হচ্ছে। এ সূচকের ভিত্তি ধরা হবে এক হাজার পয়েন্ট।

তিনি আরও বলেন, যে সব কোম্পানি শরীয়াহ্ মোতাবেক কোম্পানি পরিচালনা করে সেগুলোকে নিয়েই এ সূচক চালু করা হচ্ছে। এতে দেশীয় বিনিয়োগকারীদের পাশাপাশি মুসলিম বিশ্বের অনেক দেশের বিনিয়োগকারী এ দেশে বিনিয়োগ করতে আগ্রহী হবেন। সূচকটি প্রতিমাসে পুনর্মূল্যায়ন করা হবে।

এর আগে বিকেল সাড়ে ৪টায় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) শরীয়াহ্ সূচকের কার্যকলাপ উপত্থাপন করা হয় ডিএসইর পক্ষ থেকে। কমিশনের চেয়ারম্যান এম খায়রুল হোসেন এ বিষয়ে ডিএসইকে তলব করলে বিএসইসিতে শরীয়াহ্ সূচকের পেজেন্টেশন করে ডিএসই।

জানা গেছে, শরীয়াহ্ সূচকে যে সব কোম্পানিকে অর্ন্তভুক্ত করা হবে না তার মধ্যে রয়েছে- বিজ্ঞাপনী সংস্থা। তবে যে সব প্রতিষ্ঠান মোট আয়ের ৬৫ শতাংশের বেশি উপসাগরীয় সহযোগিতা পরিষদ বা গল্ফ কোঅপারেশন কাউন্সিলভুক্ত (জিসিসি) দেশ থেকে আয় করে সেগুলো এ সূচকে অন্তর্ভুক্ত হবে।

এ ছাড়া টিভি চ্যানেল, সংবাদপত্র এবং খেলাধুলার চ্যানেল কোম্পানি এ সূচকে অন্তর্ভুক্ত হবে।

তবে এলকোহল উৎপাদনকারী, ক্লোনিং কোম্পানি এ সূচকে ঠাঁই পাবে না।

আর্থিক খাতের প্রতিষ্ঠানের মধ্যে ইসলামিক ব্যাংক, ইসলামিক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, ইসলামিক ইন্স্যুরেন্স কোম্পানি এ সূচকে অন্তর্ভুক্ত হবে।

সর্বপরি যে সব কোম্পানিতে শরীয়াহ্ কমিটি কোম্পানির সার্বিক দায়িত্ব পালন করে, সব ধরনের পণ্য ইসলামী শরীয়াহ্ সম্মত, কোম্পানির সব ধরনের বিনিয়োগ শরীয়াহ্ সম্মত সেগুলোই এ সূচকে স্থান পাবে।

তবে শরীয়াহ্ সূচকে কোনো কোনো কোম্পানি থাকবে তা সংবাদ সম্মেলনে জানানো হয়নি। কোনো বিনিয়োগকারী এ সূচকে তালিকাভুক্ত কোম্পানি সম্পর্কে জানতে চাইলে তাকে নির্ধারিত ফি দিয়ে ডিএসই থেকে জেনে নিতে হবে। পরবর্তী বোর্ড সভায় ফি’র পরিমাণ নির্ধারণ করা হবে বলে ডিএসইর পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ডিএসইর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাহজাহান, ভাইস প্রেসিডেন্ট মিজানুর রহমান খান, পরিচালক আব্দুল হক, আহাম্মেদ রশিদ লালী, আজিজুর রহমান, হানিফ ভুইয়া, মিনহাজ মান্নান ইমন, আজিজুল হক, শাহেদ আব্দুল খালেক, শরিফ আনোয়ার হোসেন, খুজিস্তা নুর-ই নাহারিন, সিইও স্বপন কুমার বালা এবং এসঅ্যান্ডপি’র প্রতিনিধি মোহাধীর কাশ্বা।

জানা গেছে, এসঅ্যান্ডপি’র ইসলামী শরীয়াহ্ বোর্ড ও রেটিং ইন্টেলিজেন্সি-এ দুই প্রতিষ্ঠানের সহায়তায় এ সূচক চালু করা হচ্ছে। বিশেষ করে এসঅ্যান্ডপি’র পাঁচজন কলার দিয়ে শরীয়াহ্ সূচকের স্ক্রিনিং করা হয়েছে।

স্ক্রিনিং করে এসঅ্যান্ডপি’র একটি সূত্র জানিয়েছে, ডিএসইক্স সূচকের আওতাভুক্ত ২২৬টি কোম্পানির তালিকায় শরীয়াহ্ পালনকারী কোম্পানিগুলোর মধ্যে রয়েছে -ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আল-আরাফা ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ইসলামী ইনস্যুরেন্স বাংলাদেশ লিমিটেড, পদ্মা ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, তাকাফুল ইসলামী লাইফ ইনস্যুরেন্স, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড এবং আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড।


উল্লেখ্য, বর্তমানে মালয়েশিয়া, জার্মানি, লন্ডন, ভারতসহ বেশ কিছু দেশে শরীয়াহ্ সূচক চালু রয়েছে।

(দ্য রিপোর্ট/আরএ/ডব্লিউএন/সা/জানুয়ারি ১৯, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর