thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫,  ৫ রবিউস সানি ১৪৪০

সালমান শাহ’র নায়িকারা

২০১৫ সেপ্টেম্বর ০৬ ১৭:৩৯:২৯
সালমান শাহ’র নায়িকারা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকাই চলচ্চিত্রে সালমান শাহের অভিষেক হয় সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে। ১৯৯৩ সালে মুক্তি পাওয়া এই সিনেমাটিতে সালমানের নায়িকা ছিলেন মৌসুমী। এরপর মাত্র চার বছরে ২৭টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এতে অভিনয় করেছেন বেশ কয়েকজন নায়িকা। এর মধ্যে ঢালিউডে সালমান শাহ-শাবনূর জুটি পায় আকাশছোঁয়া তারকাখ্যাতি।

‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে সালমান শাহ, মৌসুমী ও সঙ্গীতশিল্পী আগুনের একসঙ্গে ঢাকাই সিনেমায় অভিষেক হয়। এরপর মৌসুমীর সঙ্গে সালমান শাহ অভিনয় করেন ‘দেনমোহর’ চলচ্চিত্রে। এই সিনেমাটি মুক্তি পায় ১৯৯৫ সালে। এ ছাড়াও সালমান-মৌসুমী জুটি অভিনয় করেন ‘অন্তরে অন্তরে’ ও ‘স্নেহ’ নামের আরও দু’টি সিনেমায়।

ঢাকাই বাণিজ্যিক চলচ্চিত্রে সবচেয়ে সফল জুটি সালমান শাহ-শাবনূর। প্রয়াত নির্মাতা জহিরুল হক ১৯৯৪ সালে নির্মাণ করেন ‘শুধু তুমি’। এই সিনেমার মাধ্যমে প্রথম একসঙ্গে অভিনয় করেন সালমান শাহ-শাবনূর। এটি সালমান শাহের দ্বিতীয় চলচ্চিত্র হলেও নায়িকা হিসেবে শাবনূর তখন বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন। তবে সালমানের সঙ্গে জুটি গড়ার পরেই শাবনূরের ক্যারিয়ারে সুবাতাস বইতে থাকে। এরপর একে একে ‘সুজন সাথী’, ‘বিক্ষোভ’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘মহামিলন’, ‘বিচার হবে’, ‘তোমাকে চাই’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘জীবন সংসার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভিতর আগুন’ মোট ১৩টি চলচ্চিত্রে অভিনয় করেছেন সালমান-শাবনূর জুটি।

এই সিনেমাগুলোর প্রায় সবগুলো-ই দারুণ ব্যবসাসফল। নির্মাতারাও আগ্রহী হয়ে উঠেন এই জুটিকে নিয়ে। চলচ্চিত্র পাড়ায় তখন আলোচনায় সরগরম সালমান-শাবনূর জুটি। এই আলোচনায় তখন যুক্ত হয় সালমান-শাবনূরের প্রেম। সালমান শাহের মৃত্যুর পর কেউ কেউ বলেন, এটা হত্যাকাণ্ড। এই খুনের পেছনে শাবনূরের সঙ্গে সালমানের প্রেমের কাহিনীও যুক্ত থাকতে পারে। শাবনূরের সঙ্গে সালমানের ঘনিষ্ঠতা মেনে নিতে পারেননি সালমানের স্ত্রী সামিরা। এদিকে সামিরা এক সিনেমা প্রযোজকের সঙ্গে গোপন প্রেমে জড়ান বলে বিভিন্ন গণমাধ্যমের সংবাদে জানা যায়। তবে আলোচনা-সমালোচনাকে পাশ কাটিয়ে ভক্তদের হৃদয়ে এখনো সালমান-শাবনূর জুটির অনবদ্য অভিনয়ই জীবন্ত হয়ে আছে।

সালমান শাহের মৃত্যুর পর রিয়াজ, শাকিল খান, শাকিব খান, অমিত হাসানসহ অনেকের সঙ্গে জুটি হয়ে অভিনয় করেছেন শাবনূর। কিন্তু সালমান-শাবনূর জুটির মতো জনপ্রিয়তা পাননি। শাবনূর, মৌসুমী ছাড়াও আরও কয়েকজন নায়িকার সঙ্গে অভিনয় করেছেন সালমান শাহ।

১৯৯৪ সালের শেষের দিকে জীবন রহমান পরিচালিত ‘প্রেম যুদ্ধ’ চলচ্চিত্রে জুটি বাঁধেন সালমান-লিমা। পরের বছর দেলোয়ার জাহান ঝন্টুর ‘কন্যাদান’ চলচ্চিত্রেও দেখা যায় এই জুটিকে। কিন্তু এই জুটি খুব একটা জনপ্রিয়তা পায়নি।

১৯৯৫ সালে হাফিজউদ্দিন পরিচালিত ‘আঞ্জুমান’ চলচ্চিত্রে জুটি বাঁধেন সালমান-শাবনাজ। এই সিনেমাটির পর ‘আশা ভালোবাসা’ ও ‘মায়ের অধিকার’ সিনেমাতেও সালমান-শাবনাজ জুটিকে দেখা যায়। নাঈম-শাবনাজ জুটির বাইরে শাবনাজের সঙ্গে সফল জুটিয়ে ছিলেন সালমান শাহ।

এ ছাড়াও সালমান শাহের সঙ্গে অভিনয় করেছেন বেশ কয়েকজন নায়িকা। এর মধ্যে রয়েছেন বৃষ্টি, শিল্পী, শাহনাজ। ১৯৯৬ সালে মালেক আফসারী পরিচালিত ‘এই ঘর এই সংসার’ চলচ্চিত্রে সালমানের নায়িকা হিসেবে দেখা যায় বৃষ্টিকে। একই বছরে মডেল ও অভিনেত্রী শিল্পী সালমানের সঙ্গে অভিনয় করেন ‘প্রিয়জন’ চলচ্চিত্রে।

ছটকু আহমেদ পরিচালিত ‘সত্যের মৃত্যু নেই’ সিনেমায় সালমান শাহের সঙ্গে জুটি হন শাহনাজ। এই ছবিটি সালমান শাহ মারা যাওয়ার পরপরই মুক্তি পায়।

(দ্য রিপোর্ট/পিএস/এইচএসএম/সা/সেপ্টেম্বর ০৬, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

জলসা ঘর এর সর্বশেষ খবর

জলসা ঘর - এর সব খবর