thereport24.com
ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ২ পৌষ ১৪২৬,  ১৭ রবিউস সানি 1441

উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা

২০১৪ জানুয়ারি ২০ ০০:০৯:৫৫

নির্বাচন কমিশন উপজেলা নির্বাচনের আংশিক তফসিল ঘোষণা করেছে। এই তফসিল অনুযায়ী প্রথম পর্বে এক শ’ দু’টি উপজেলা পরিষদের নির্বাচন হবে। ১৯ ফেব্রুয়ারি ধার্য করা হয়েছে সেই নির্বাচনের তারিখ। আরও অন্তত দুই পর্বে অনুষ্ঠিত হবে দেশের বাদবাকি উপজেলা পরিষদের নির্বাচন।

উপজেলা পরিষদ চালু হওয়ার পর দ্বিতীয় দফা নির্বাচনের পরই মুখ থুবড়ে পড়ে স্থানীয় সরকারের এই প্রতিষ্ঠানটি। দুই দুইটি রাজনৈতিক সরকার একাধিকবার ক্ষমতায় এলেও উপজেলা পরিষদ পুনরায় কার্যকর হয়নি। শেষতক জরুরি সরকার গত জাতীয় সংসদ নির্বাচনের পর দুই প্রধান রাজনৈতিক শক্তিকে উপজেলা নির্বাচনে আসতে বাধ্য করে। গত পাঁচ বছর অনেক চড়াই-উৎরাইয়ের ভিতর দিয়ে উপজেলা পরিষদ তাদের কাজ চালিয়ে গেছে। জাতীয় সংসদ সদস্যদের সাথে উপজেলা পরিষদ চেয়ারম্যানদের ক্ষমতার লড়াই কোথাও কোথাও তীব্র হলেও এ ব্যবস্থাটির এক ধরনের কার্যকারিতা এই সময়ে প্রতিফলিত হতে দেখা গেছে। মেয়াদান্তে তাই উপজেলা পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা সাধারণ মানুষের কাছে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে দীর্ঘ সময় ধরে রাজনৈতিক অস্থিরতা-সহিংসতা-অনিশ্চয়তা সৃষ্টি হলেও উপজেলা পরিষদ নির্বাচনের ক্ষেত্রে তেমনটি ঘটবে বলে আমরা মনে করি না। নির্বাচন কমিশন নিয়ে যত প্রশ্নই তোলা হোক না কেন অরাজনৈতিক এই প্রতিষ্ঠানের নির্বাচনের ক্ষেত্রে নির্বাচন কমিশন মাত্রাতিরিক্ত চাপের মধ্যে থাকবে না। তাছাড়া বিশেষ রাজনৈতিক দলের প্রতীক না থাকায় প্রশাসনও অনেকটা নিরপেক্ষভাবে কাজ করতে পারবে। এই সব বিবেচনা থেকে বলা যায় দশম জাতীয় সংসদ নির্বাচন যে সব রাজনৈতিক দল ও জোট বর্জন করেছে তাদের নেতাকর্মীরা আসন্ন এই নির্বাচনে অংশ নেবে। সে কারণে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনটি হয়ে উঠতে পারে ব্যাপক জনসম্পৃক্ত ও উৎসবমুখর।

তবে যে আশা আকাঙ্খা নিয়ে বাংলাদেশের মানুষ নির্বাচনে শামিল হয় অধিকাংশ ক্ষেত্রে জনগণ তার কোন প্রতিফলন পায় না। আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময়ে তার কোন ব্যত্যয় ঘটে বলে মনে হয় না। তবে স্থানীয় সরকার কাঠামো যত বেশি সুচারুভাবে বিন্যস্ত করা যাবে তা তত বেশি কার্যকর হবে বলে আমরা মনে করি। উপজেলা পরিষদের পর জেলা পরিষদ নির্বাচন নিয়ে সরকার যদি তৎপর হয় তাহলে দেশে একটি শক্তিশালী স্থানীয় সরকার ব্যবস্থা কার্যকারভাবে গড়ে উঠতে পারে। আমরা আশা করবো দীর্ঘ সময় ধরে স্থানীয় সরকার ব্যবস্থা নিয়ে যে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে তার আলোকে দেশে একটি কার্যকর স্থানীয় সরকার ব্যবস্থা গড়ে উঠবে।

পাঠকের মতামত:

SMS Alert