thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০১৭, ৮ চৈত্র ১৪২৩,  ২৩ জমাদিউস সানি ১৪৩৮

ক্রিকেট ইতিহাসের বিরল ৪৮টি ছবি

২০১৫ সেপ্টেম্বর ১১ ২০:১৬:০৩
ক্রিকেট ইতিহাসের বিরল ৪৮টি ছবি

দ্য রিপোর্ট ডেস্ক : শুধু একটি ছবি; তা হয়ে যেতে পারে ইতিহাস, কালের সাক্ষী। সেই ছবি যেমন মানুষকে করে তুলতে পারে নস্টালজিক, তেমনি আবার তা হয়ে উঠতে পারে গবেষণার বিষয়বস্তু। বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসেও তেমনি অসংখ্য ছবি রয়েছে; যেগুলো একদিকে কালের সাক্ষী, অন্যদিকে তা ক্রিকেটামোদী ও ক্রিকেট ব্যক্তিত্বদের জন্য স্মৃতিকাতর হওয়ারও উপলক্ষ। নিচে তেমনি ৪৮টি ছবি তুলে ধরা হলো :

১. ষোড়শ শতাব্দীতে ইংরেজদের হাত ধরে ক্রিকেট খেলার আত্মপ্রকাশ। এই খেলার আদি ফরম্যাট হলো টেস্ট ক্রিকেট। তেমনি একটি টেস্ট ক্রিকেটে ফিল্ডিং সাজানোয় অভিনবত্ব দেখিয়েছিলেন তৎকালীন অস্ট্রেলিয়ান অধিনায়ক ডেনিস লিলি। নিউজিল্যান্ডের বিপক্ষে ৯ জন ফিল্ডারকে স্লিপে দাঁড় করিয়ে দিয়েছিলেন লিলি। সেই দৃশ্য আজও ক্রিকেটের ইতিহাসে অন্যতম আকর্ষণ হয়ে রয়েছে।২. জীবনের শেষ টেস্টের শেষ ইনিংসে মাত্র ৪ রান করতে পারলেই অস্ট্রেলিয়ান কিংবদন্তি ও সর্বকালের সেরা ব্যাটসম্যান হিসেবে স্বীকৃত স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ব্যাটিং গড় হতো পুরোপুরি ১০০। কিন্তু শেষ ইনিংসে শূন্য রানেই বোল্ড আউট হতে হয়েছে স্যার ব্র্যাডম্যানকে। সেই আউটের দৃশ্যও বিরল এক ছবি হয়ে রয়েছে ক্রিকেটের ইতিহাসে।

৩. বলা হয়, ক্রিকেট ভদ্রলোকের খেলা। কিন্তু পাকিস্তানী ব্যাটিং কিংবদন্তি ও ‘বড়মিয়া’ বলে খ্যাত জাভেদ মিয়াঁদাদ অস্ট্রেলিয়ার বিপক্ষে একটি টেস্টে সেই ভদ্রতা ধরে রাখতে পারেননি। অস্ট্রেলিয়ার ডেনিস লিলির কারণে রান নিতে না পারায় ক্ষুব্ধ মিয়াঁদাদ হাতের ব্যাট দিয়ে আঘাত করতে উদ্যত হয়েছিলেন লিলিকে। ভদ্রলোকের খেলা ক্রিকেটে এও এক বিরল দৃশ্য।

৪. ১৯৯৯ সালের ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা সেমিফাইনালের একটি দৃশ্য। দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ডকে রান আউট করার পর অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের উল্লাস। ল্যান্স ক্লুসেনারের অনবদ্য লড়াইয়ের সুবাদে এই ম্যাচ জিততে দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল ৩ বলে ১ রান। কিন্তু শেষ অবধি ডোনাল্ডের এই আউটের কারণে ম্যাচটি টাই হয়। ফলে গ্রুপপর্বের খেলায় দক্ষিণ আফ্রিকাকে হারানোর সুবাদে আসরের ফাইনালে জায়গা করে নেয় অস্ট্রেলিয়া; হতাশাজনক বিদায় ঘটে দক্ষিণ আফ্রিকার।

৫. ইংল্যান্ডের ঐতিহ্যবাহী লর্ডস ক্রিকেট মাঠের ২০০ বছরপূর্তিতে একই ফ্রেমে বিশ্বের বাঘা বাঘা ক্রিকেট তারকারা। এই উপলক্ষে আয়োজিত একটি ম্যাচে দুই দলে ভাগ হয়ে খেলেছেন এই ২২ তারকা ক্রিকেটার। একটি দলের নেতৃত্বে ছিলেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচিন টেন্ডুলকার; অন্যটিতে নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন।

৬. ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার ও ক্রিকেট ধারাভাষ্যকার টনি গ্রেগের মৃত্যুর পর তার স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানাতে এমন আয়োজন-

৭. মুম্বাইয়ের ওয়াংখেড়া স্টেডিয়ামের একটি দৃশ্য। টেস্ট ক্যারিয়ারে শেষবারের মতো ব্যাটিং করতে নামছেন ভারতের ব্যাটিং জিনিয়াস শচিন টেন্ডুলকার।

৮. ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচ খেলার পর কান্নায় ভেঙে পড়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ও ব্যাটিং গ্রেট ইনজামাম-উল-হক।

Photo Credit http://www.indiatvnews.com/sports/cricket/cricketers-who-cried-on-the-field-17642.htm

৯. ২০০২-০৩ সালে অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডকে হারানোর পর ‘ল্যাপ অব অনার’ গ্রহণ করছেন অস্ট্রেলিয়ার তৎকালীন অধিনায়ক স্টিভ ওয়াহ্।

১০. ২০০৪ সালে টেস্ট ক্রিকেটে প্রথম ও একমাত্র ক্রিকেটার হিসেবে ৪০০ রানের ইনিংস খেলার পর এভাবেই পিচকে চুম্বন করেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটের ‘বরপুত্র’ ব্রায়ান লারা।

Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

১১. ২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়ের পর অস্ট্রেলিয়ানদের উল্লাস। এটি ছিল তাদের টানা তৃতীয় বিশ্বকাপ জয়ের ঘটনা।

Photo Credit http://www.vikatan.com/news/album.php?&a_id=4098

১২. সেঞ্চুরি হাঁকানোর পর সদ্য প্রয়াত সতীর্থ ফিল হাগসের স্মৃতির উদ্দেশ্যে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথের শ্রদ্ধা নিবেদন।

১৩. গ্যাংনাম স্টাইল! ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার ক্রিস গেইলের এই নাচের দৃশ্য এখনো সজীব এক স্মৃতি হয়ে রয়েছে ভক্তদের হৃদয়ে।

Photo Credit http://www.rediff.com/cricket/report/slide-show-1-ipl-chris-gayle-gangnam-style-dance-psy-sixes-rcb/20130425.htm

১৪. বিশ্ব ক্রিকেটের একেবারেই বিরল এক দৃশ্য। ভারতের সাবেক ক্রিকেটার গানদাপা বিশ্বনাথ সেঞ্চুরি করার পর এভাবেই তাকে কোলে তুলে নিয়ে অভিনন্দন জানান ইংল্যান্ডের সাবেক কিংবদন্তি ক্রিকেটার টনি গ্রেগ।

১৫. প্রকৃতির ধ্বংসলীলা! ২০০৪ সালে ভারত মহাসাগরে সৃষ্ট সুনামির আঘাতে লণ্ডভণ্ড শ্রীলঙ্কার ঐতিহ্যবাহী গল ক্রিকেট স্টেডিয়াম।

Photo Credit http://oddpad.com/44-iconic-photos-every-cricket-fan-should-see/

১৬. জয়ের আনন্দে বাঁধনহারা উল্লাস। নেটওয়েস্ট সিরিজের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডকে ৩২৬ রান তাড়া করে হারানোর পর এভাবেই নিয়ম ভেঙে জার্সি খুলে লর্ডসের বারান্দায় উল্লাসে মেতে উঠেন ভারতের তৎকালীন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।

Photo Credit post/revealed_why_did_sourav_ganguly_takeoff_his_shirt_at_lords

১৭. সমবেদনা! এক টেস্ট ম্যাচে ইংল্যান্ডের কাছে মাত্র ২ রানে হেরে যায় অস্ট্রেলিয়া। ম্যাচশেষে অস্ট্রেলিয়ার ভগ্ন হৃদয় ব্রেট লিকে এভাবেই সান্ত্বনা জানান ইংল্যান্ডের অ্যান্ড্রু ফ্লিনটফ।

Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

১৮. ১৯৮৩ সালে বিশ্বকাপ জয়ের পর লর্ডসের মাঠে এভাবেই ভারতীয় ভক্তদের ঢল নামে।

Photo Credit http://gustakhimaaf.com/life-culture/17965

১৯. ইতিহাসের দ্বিতীয় বোলার হিসেবে এক ইনিংসেই ১০ উইকেট শিকারের পর (পাকিস্তানের বিপক্ষে) ভারতের অনিল কুম্বলের উল্লাস।

Photo Credit http://www.hourdose.com/22-amazing-facts-about-cricket-that-will-blow-your-mind/

২০. উইকেট চাই; পাকিস্তানের ইনজামাম-উল-হককে রান আউট করার জন্য দক্ষিণ আফ্রিকার তারকা জন্টি রোডসের অ্যাক্রবেটিক প্রচেষ্টা।

Photo Credit https://achintya12.wordpress.com/

২১. ভারতের উইকেটরক্ষক কিরন মোরের ক্রমাগত চিৎকারে ক্ষুব্ধ পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের বিরক্তি প্রকাশের ভঙ্গিমা।

Photo Credit http://www.cricketcountry.com/articles/schoolboy-watches-300-youtube-clips-of-india-pakistan-matches-in-one-day-1520

২২. সতীর্থের জন্য নিজেকে উজাড় করে দেওয়ার উদাহরণ। সতীর্থ ল্যারি গোমেজ তখন সেঞ্চুরি থেকে মাত্র ৪ রান দূরে। তাকে সেই সেঞ্চুরি পাওয়ার ক্ষেত্রে সাহায্য করার জন্য এভাবেই এক হাতে ব্যাটিং করেছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার স্যার ম্যালকম মার্শাল। তার অন্য হাতটি তখন ভাঙা ছিল।

Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

২৩. মৌমাছি নাচি নাচি! একটি ক্রিকেট ম্যাচে হঠাৎ করেই হানা দেয় মৌমাছির দল। তাদের আক্রমণ থেকে বাঁচতে এভাবেই মাঠে শুয়ে পড়েন ক্রিকেটার ও আম্পায়াররা।

Photo Credit http://gluebomb.com/post/24-iconic-pictures-from-indian-cricket-every-fan-needs-to-s

২৪. কাকতালীয়ই বটে! দিনটি ছিল ২০১১ সালের নভেম্বরের ১১ তারিখ; অর্থাৎ ১১-১১-১১। সেই দিনে অনুষ্ঠিত একটি ম্যাচে ১১.১১ মিনিটে দক্ষিণ আফ্রিকার জয়ের জন্য প্রয়োজন ছিল ১১১ রান।

Photo Credit http://www.baaghi.tv/14-cricket-facts-that-will-make-you-amazed/

২৫. ঐতিহাসিক এক ওয়ানডে ম্যাচের ফাইনাল স্কোর দেখাচ্ছে মাঠের পাশে স্থাপিত জায়ান্ট স্ক্রিন। সেই ম্যাচে অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ৪৩৫ রানের টার্গেট তাড়া করে জয় ছিনিয়ে নিয়েছিল দক্ষিণ আফ্রিকা, যা আজও ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।
২৬. দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের উত্তাপ। ভারতের পেসার ভেঙ্কটেস প্রসাদের একটি বলকে বাউন্ডারি মারার পর এভাবেই প্রসাদকে নিজের ক্ষমতা বুঝিয়ে দিতে চাচ্ছেন পাকিস্তানের সাবেক ড্যাশিং ওপেনার আমির সোহেল। অবশ্য পরের বলেই তাকে আউট করে প্রতিশোধ নিয়েছেন প্রসাদ।

Photo Credit http://www.dawn.com/news/1160447

২৭. ২০১১ সালের ছবি। দীর্ঘ ২৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জয়ের পর ভারতীয় ক্রিকেট দলের উল্লাস। এই উল্লাসে ভিন্নমাত্রা যোগ করেছিলেন দেশটির ব্যাটিং কিংবদন্তি শচিন টেন্ডুলকার। কেননা, এটি ছিল তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ ক্রিকেট।

Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

২৮. ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্টে অস্ট্রেলিয়ান পেসার পিটার সিডলের হ্যাটট্রিক করার মুহূর্ত।

Photo Credit http://www.theguardian.com/sport/2010/nov/24/the-ashes-2010-first-test-first-day

২৯. ওয়ানডে ক্রিকেটে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ার পর দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের উল্লাসের মুহূর্ত এটি।

Photo Credit http://zeenews.india.com/sports/cricket/ab-de-villiers-scores-fastest-hundred-in-odi-cricket-history_1532344.html

Photo Credit http://www.dailytelegraph.com.au/sport/cricket/ab-de-villiers-hits-fastest-ever-odi-century-from-31-balls-in-win-over-west-indies/story-fni2fnmo-1227189274290

৩০. নিরাপদে বাড়ি ফেরার বাসনায় হেলকিপ্টারের দিকে ছুটছেন শ্রীলঙ্কান ক্রিকেটাররা। পাকিস্তান সফরকালে শ্রীলঙ্কান ক্রিকেট দল সন্ত্রাসী হামলার শিকার হওয়ার পর এই দৃশ্যের দেখা মিলেছিল লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে।Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

৩১. ২০১১ সালের বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে মহেন্দ্র সিং ধোনির এক ঐতিহাসিক ছক্কা হাঁকানোর দৃশ্য। অধিনায়কের এই ছক্কাতেই ২৮ বছর পর ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ভারত।

Photo Credit http://www.icc-cricket.com/cricket-world-cup/greatest-100-moments/46/dhoni-delivers-world-cup-glory-for-india

৩২. অনালোকিত এক ক্রিকেটারকে ঘিরেই বেশ আলোচনার সৃষ্টি হয়েছিল ২০০৭ সালে অনুষ্ঠিত ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে। ক্রিকেটারটির নাম ডোয়াইন লেভেরক। মেদবহুল দশাসই শরীর নিয়েই দুর্দান্ত ফিল্ডিংয়ের কারণে আলোচনায় ছিলেন টিম বারমুডার এই ক্রিকেটারটি।

Photo Credit http://thetoptrendsin.blogspot.in/2015/03/44-iconic-photos-every-cricket-fan.html

৩৩. এও এক বিরল দৃশ্য। ১৯৭৬ সালে প্রমীলাদের প্রথম কোনো আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলতে লর্ডসের মাঠে নামছেন অস্ট্রেলিয়ান দলের মেয়েরা।

Photo Credit http://thetoptrendsin.blogspot.in/2015/03/44-iconic-photos-every-cricket-fan.html

৩৪. তিন কিংবদন্তির হলো দেখা একই ফ্রেমে। (বাম থেকে) অস্ট্রেলিয়ার স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন, ক্রিকেটের সর্বকালের সেরা ব্যাটসম্যান ও অস্ট্রেলিয়ার ক্রিকেট কিংবদন্তি স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান এবং ব্র্যাডম্যানের যোগ্য উত্তরসূরি বলে বিবেচিত ভারতীয় ব্যাটিং জিনিয়াস শচিন টেন্ডুলকার।

Photo Credit http://www.scoopwhoop.com/sports/iconic-photos-cricket/

৩৫. দলের প্রতি নিবেদিতপ্রাণ অনিল কুম্বলে এভাবেই ভাঙা চোয়াল নিয়েও ভারতের পক্ষে মাঠে নেমে পড়েছিলেন।

Photo Credit http://oddpad.com/44-iconic-photos-every-cricket-fan-should-see/

৩৬. ক্রিকেটের আরেকটি বিরল দৃশ্য এটি। নিউজিল্যান্ডের বিপক্ষে আন্ডার আর্ম বোলিং করছেন অস্ট্রেলিয়ার সাবেক বোলার ট্রেভর চ্যাপেল। সহোদর ও দলের অধিনায়ক গ্রেগ চ্যাপেলের পরামর্শে এমন উদ্ভট কাজ করে বসেন ট্রেভর। সেই সময় শেষ বলে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৬ রান।

Photo Credit http://thetoptrendsin.blogspot.in/2015/03/44-iconic-photos-every-cricket-fan.html

৩৭. আধুনিক ক্রিকেটে আন্ডার আর্ম বোলিংয়ের কোনো স্থান নেই। তবে অস্ট্রেলিয়ার সাবেক তারকা পেসার গ্লেন ম্যাকগ্রা তেমনই একটি ডেলিভারি দিয়ে বসেছিলেন এক ম্যাচে। সঙ্গে সঙ্গে তাকে ‘লাল কার্ড’ দেখিয়ে দিয়েছেন আম্পায়ার বিলি বাউডেন।

৩৮. বোলারদের বেধড়ক পেটাতেই পছন্দ নিউজিল্যান্ডের ব্র্যান্ডন ম্যাককুলামের। তেমনই একটি নির্দয়ী ব্যাটিংয়ের সময় তার থেকে ছুটে চলে যাচ্ছে ব্যাট।

৩৯. ক্রিকেটের এক শোকাহত মুহূর্তের ছবি। মাথার পেছনে বল লাগায় মাটিতে লুটিয়ে পড়েছেন অস্ট্রেলিয়ার ফিল হাগস। পরবর্তীতে এই ঘটনায় অকাল মৃত্যু হয়েছে এই তরুণ অস্ট্রেলিয়ান ক্রিকেটারের।

৪০. অবস্মরণীয় এক মুহূর্তের ছবি। ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডকে ছক্কা মারছেন ভারতের যুবরাজ সিং। টোয়েন্টি২০ ম্যাচে ব্রডের ওই ওভারে ছয়টি বলেই ছক্কা হাঁকিয়ে নতুন এক রেকর্ডের জন্ম দিয়েছেন যুবরাজ।

৪১. ১৯ শতকের শুরুতেই টেস্ট ক্রিকেটে ড্রিংকস ব্রেক বা পানীয় বিরতিতে মাঠের দৃশ্যটা থাকত এমনই।

৪২. ১৯২৬ সালে অ্যাশেজ সিরিজের একটি ম্যাচে ব্যাটিং করতে নামছেন সর্বকালের অন্যতম সেরা ব্যাটিং জুটি জ্যাক হবস ও হারবার্ট সাটক্লিফ।

৪৩. ইতিহাসের পুনারাবৃত্তি। নিউজিল্যান্ডের বিপক্ষে ডেনিস লিলির সেই ঐতিহাসিক ৯ স্লিপ ফিল্ডার সাজানোর এক দশক পর ১৯৯৯ সালে জিম্বাবুয়ের বিপক্ষে একই কৌশল প্রয়োগ করেছে অস্ট্রেলিয়ানরা।

৪৪. শুধু ক্রিকেট নয়, খেলার সঙ্গে মিশে থাকে দেশপ্রেমও। চলতি বছর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ ক্রিকেটে জাতীয় সঙ্গীত গাওয়ার সময় আফগানিস্তানের ক্রিকেটারদের অভিব্যক্তি। এই প্রথম বিশ্বকাপ ক্রিকেটে অংশ নিয়েছে দেশটি।

৪৫. ক্রিকেট মাঠে আবারও ডেনিস লিলির বিচিত্র উদ্ভাবন। কাঠের ব্যাটের বদলি একটি স্টিলের ব্যাট নিয়ে ব্যাটিং করতে নেমে পড়েছিলেন এই অস্ট্রেলিয়ান ক্রিকেটার। তবে তার সেই হঠকারিতা মেনে নিতে পারে প্রতিপক্ষ; প্রতিবাদ করেছে তারা।

৪৬. ইতিহাসের একমাত্র ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করার পর ভারতের লিটল মাস্টার শচিন টেন্ডুলকারের অভিব্যক্তি।

৪৭. অ্যাডাম গিলক্রিস্টের অদ্ভুত দর্শন! ব্যাটিংটা ভাল করা সম্ভব হবে; এই বিশ্বাস থেকে ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে গ্লাভসের ভেতরে একটি স্কোয়াশ বল ঢুকিয়ে নিয়েছিলেন অস্ট্রেলিয়ার এই সাবেক উইকেটরক্ষক ব্যাটনম্যান। সফলও হয়েছেন গিলক্রিস্ট। দুরন্ত এক সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি, যা অস্ট্রেলিয়াকে উপহার দিয়েছিল শিরোপা।

৪৮. আন্তর্জাতিক ক্যারিয়ারে শেষবারের মতো ব্যাটিং করতে নামছেন অস্ট্রেলিয়ার সদ্য সাবেক হওয়া অধিনায়ক মাইকেল ক্লার্ক। তাই তাকে গার্ড অব অনার প্রদান করছে স্বাগতিক ইংল্যান্ডের ক্রিকেটাররা।

(দ্য রিপোর্ট/এসএন/জেডটি/এজেড/সেপ্টেম্বর ১১, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে