thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

মন্ত্রিসভা বৈঠক

মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তালিকার নির্দেশনা

২০১৪ জানুয়ারি ২০ ১৬:২৬:৫১
মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তালিকার নির্দেশনা

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোকে অগ্রাধিকার ভিত্তিতে কাজের তালিকা করার নির্দেশনা দিয়েছে মন্ত্রিসভা।

সচিবালয়ে সোমবার মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা বলেন, মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে করণীয় কাজের তালিকা করতে হবে। দ্বিতীয় কাজ হবে একটি অগ্রাধিকারমূলক তালিকা অর্থাৎ যে কাজ আগে করতে হবে ও তা হবে ‘টাইম বাউন্ড একশন প্ল্যান’ বা সময়াবদ্ধ কর্মপরিকল্পনা।

৫ বছরের অভিজ্ঞতা ও বর্তমান নির্বাচিত সরকারের ইশতেহারের আলোকে মন্ত্রণালয় এবং বিভাগগুলো একটি কার্যক্রমের তালিকা প্রস্তুত করবে। তালিকায় কর্মসূচি, প্রকল্প, নতুন আইন বা আইন সংশোধন, কর্মকৌশল ইত্যাদি বিষয় থাকবে।

মন্ত্রিসভা-বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়ে ২০১৩ সালের চতুর্থ ত্রৈমাসিক (অক্টোবর-ডিসেম্বর) প্রতিবেদন উপস্থাপন করা হয় বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

একইসঙ্গে বিগত সরকারের আমলে (২০০৯ সালের ৬ জানুয়ারি থেকে ২০১৩ সালের ৩১ ডিসেম্বর পর‌্যন্ত) মন্ত্রিসভা সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের হারও তুলে ধরা হয় মন্ত্রিসভা বৈঠকে। মহাজোট সরকারের মন্ত্রিসভায় ৫ বছরের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের হারের সঙ্গে চারদলীয় জোট সরকারের ৫ বছরের (২০০১ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ৩ অক্টোবর পর্যন্ত) তুলনা উপস্থাপন করা হয় বৈঠকে। বিগত সরকারের সময়ে সিদ্ধান্ত বাস্তবায়নের হারে মন্ত্রিসভা সন্তোষ প্রকাশ করেছে বলেও জানান মোশাররাফ হোসাইন।

তিনি বলেন, বিগত প্রায় পাঁচ বছরে মন্ত্রিসভা এক হাজার ৫০৮টি সিদ্ধান্ত গৃহীত করে এবং বাস্তবায়ন করেছে এক হাজার ৪২৭টি। বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৩ শতাংশ।

গত সরকারের সময় মোট ২২৮টি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ বলেন, বৈঠকে অনুমোদিত নীতি বা কর্মকৌশল ৪৯টি, চুক্তি ১১৮টি ও পাসকৃত আইনের সংখ্যা ২৭১টি।

এর আগে চারদলীয় সরকারের সময়ে মন্ত্রিসভা মোট ২০৮টি বৈঠক করে, সিদ্ধান্ত গৃহীত হয় ৭৪৫টি, সিদ্ধান্ত বাস্তবায়িত হয় ৬১১টি। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৮২ শতাংশ। এ সময়ে নীতি বা কর্মকৌশল অনুমোদন দেওয়া হয় ২৭টি, চুক্তি ৬৮টি ও পাসকৃত আইনের সংখ্যা ১৭৫টি।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/আরকে/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর