thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

স্টক এক্সচেঞ্জের উৎসে কর না কাটার প্রস্তাবে এনবিআরের আশ্বাস

২০১৪ জানুয়ারি ২০ ১৮:৩২:০৩
স্টক এক্সচেঞ্জের উৎসে কর না কাটার প্রস্তাবে এনবিআরের আশ্বাস

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্টক এক্সচেঞ্জের মূলধনী আয়ের উপর উৎসে করারোপ না করার বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) প্রস্তাব দিয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। উভয় স্টক এক্সচেঞ্জের এ প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়েছে এনবিআর।

সোমবার সকাল ১০টায় এনবিআর কার্যালয়ে প্রতিষ্ঠানটির সদস্য (ট্যাক্স পলিসি) এস এম আমিনুল করিমের সভাপতিত্বে ডিএসই ও সিএসইর প্রতিনিধিদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ডিএসইর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্বপন কুমার বালা, সিএসইর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ সাজিদ হোসেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক আনোয়ারুল ইসলাম ও সিএসইর জিএম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সিএসইর ঢাকা কার্যালয়ের সৈয়দ সাজিদ হোসেন সাংবাদিকদের বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের ফলে সকল ট্রেকহোল্ডার ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সার্টিফিকেট ও শেয়ার পেয়েছে। তাই স্টক এক্সচেঞ্জের মূলধনী আয়ের উপর উৎসে করারোপ না করার বিষয়ে এনবিআরকে প্রস্তাব দেওয়া হয়েছে। এর ফলে স্টক এক্সচেঞ্জের মূলধনী আয়ের উপর উৎসে করারোপ করবে না বলে জানিয়েছে এনবিআর। এরই ধারাবাহিকতায় বাজেটের আগে এ সংক্রান্ত একটি এসআরও (প্রজ্ঞাপন) জারি করবে এনবিআর।

তিনি আরো বলেন, সিএসইর পক্ষ থেকে মূলধনী আয়ের উপর আগামী পাঁচ বছর যেন করারোপ না করা হয় সে বিষয়ে সুপারিশ করা হয়েছে। তবে কত বছরের জন্য করা হবে সে বিষয়টি পরে স্পষ্ট করবে বলে জানিয়েছে এনবিআর। আর ভবিষ্যতে ট্রেকহোল্ডারদের হাতে থাকা ৬০ শতাংশ শেয়ার হস্তান্তরের ক্ষেত্রে উৎসে করারোপ করা হবে বলে জানিয়েছে এনবিআর।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/আরকে/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর