thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শীতে হৃদরোগের ঝুঁকি বাড়ে

২০১৪ জানুয়ারি ২০ ২০:৫০:০০
শীতে হৃদরোগের ঝুঁকি বাড়ে

দ্য রিপোর্ট ডেস্ক : তাপমাত্রা বাড়া-কমার সঙ্গে রক্ত সঞ্চালনের সম্পর্ক রয়েছে। শীতে তাপমাত্রা কমে যাওয়ায় হার্ট অ্যাটাক ও অন্যান্য করোনারি অ্যাটারি রোগের প্রকোপ বাড়ে। তবে এ বিষয়ে বেশিরভাগ মানুষই সচেতন নন।

তাপমাত্রা কমে যাওয়ার কারণে এ সময় মহাধমনী থেকে বের হওয়া ধমনী সঙ্কুচিত হয়ে যায়। ফলে রক্ত সঞ্চালনের জন্য হৃদপিণ্ডকে অতিরিক্ত পরিশ্রম করতে হয়। যা হৃদপিণ্ডের ওপর চাপ সৃষ্টি করে। পরিণতিতে হার্ট অ্যাটাকও হতে পারে।

শীতে ঝুঁকিমুক্ত থাকতে যা করতে পারেন-

১. এই সময় রক্তে কোলেস্টরলের মাত্রারও ব্যাপক পরিবর্তন ঘটে। যাদের কোলেস্টরলের মাত্রা এমনিতেই বেশি তারা বেশি ঝুঁকিতে থাকেন। তাই নিয়মিত কোলেস্টরলের মাত্রা পরীক্ষা করুন।

২. মানসিক চাপ নেবেন না। ফুরফুরে মেজাজে থাকুন। শারীরিকভাবেও বেশি ক্লান্তিকর কাজ এড়িয়ে চলুন। কাজের ফাঁকে ফাঁকে পর্যাপ্ত বিশ্রাম নিন।

৩. খুব বেশি ঠাণ্ডা পড়লে সকালে হাঁটা বাদ দিন। বিকেলে হাঁটুন।

৪. অনেকে শরীর গরম রাখতে শীতে অন্যান্য সময়ের চেয়ে বেশি অ্যালকোহল গ্রহণ করেন। বেশি পরিমাণ অ্যালকোহলে আটরিয়াল ফিবরিলাশন হতে পারে। যা আরহাইথমিয়ার কারণ।

৫. একবারে বেশি পরিমাণ খাওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে। বরং নিয়মিত বিরতিতে কম করে খান।

৬. চিকিৎসকের পরামর্শ মতো প্রয়োজনীয় ওষুধ কাছে রাখুন।

৭. পর্যাপ্ত গরম কাপড় পরুন। গোসলের জন্য গরম পানি ব্যবহার করুন।

৮. শরীরে কোনো ধরনের ব্যথা অগ্রাহ্য করবেন না। যেমন- হাড়, ঘাড়, অন্ত্র বা চোয়ালের ব্যথা- এমনকি অতিরিক্ত ঘাম ঝরা বা শ্বাসকষ্টও। এগুলো সর্তকতা সংকেতও হতে পারে। এইসব উপসর্গের সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

৯. কার্ডিওভাস্কুলার ঝুঁকি সম্পর্কে নিশ্চিত হতে নিয়মিত চেকআপ করুন। এমনভাবে স্বাস্থ্যের যত্ন নিন যাতে শীত আপনার ওপর প্রভাব ফেলতে না পারে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এসকে/জানুয়ারি ২০, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর