thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বই আলোচনা

জীবনছায়ার আনন্দ গল্প

২০১৪ জানুয়ারি ২০ ২২:০৫:৫৫
জীবনছায়ার আনন্দ গল্প

অন্তরা ইসলাম : কাইজার চৌধুরী আমাদের কিশোর গল্পের ভুবনের এক আশ্চর্য কথাকার। অনুপম এক গদ্যরীতিতে তিনি লিখেন শিশু-কিশোরদের মনের কথাগুলো। শব্দচয়নে, বাক্যগঠনে, গল্পকথনে তিনি ছড়িয়ে দেন অপরূপ এক জাদুময়তা। ছোটরা তো বটেই কখনো কখনো বড়রাও সঙ্গী হন তার লেখনীর।

কাইজার চৌধুরীর আরও এক আনন্দ ভূবন ‘ভয়ে আছে ভূতেরাও’। ভূত বাংলা শিশুসাহিত্যের খুব গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। ভূতের উপস্থিতি আমাদের শিশুসাহিত্যের নিয়মিত ঘটনা। কেউবা ভূতকে নিয়ে রূপকথা লেখেন। কেউবা আবার ভূত নিয়ে নিছক মজার গল্প লেখেন। ভয় পাইয়ে দেওয়ার মতো গল্পও লেখেন কেউ কেউ। কাইজার চৌধুরী বইটিতে লিখেছেন রূপক আশ্রিত গল্প।

গল্পে ভূতকে চরিত্র করা হলেও তিনি মূলত, ছোটদেরকে আবাসন-ব্যবসায়ীদের আগ্রাসী দৌড়াত্ম্যের ভয়াবহতার কথাই জানাতে চেয়েছেন। শিশুসাহিত্যের ছোটগল্পের এই বইটি তাই আমাদের জন্য নতুনত্বের উৎস।

লেখক আমাদের জীবনের ছায়া ফেলেছেন ছোটদের প্রিয় চরিত্র ভূতদের ওপর। বইটি পড়তে পড়তে যেমন অ্যাডভেঞ্চারের সাক্ষাৎ পাওয়া যাবে। তেমনি আনমনে হেসে উঠতে হবে কোথাও কোথাও।

‘ভয়ে আছে ভূতেরাও’ বইতে ঠাঁই পেয়েছে মোট তিনটি গল্প। প্রথম গল্প ‘ভয়ে আছে ভুতেরাও’। দ্বিতীয় গল্প ‘পাঁচিলের পাঁচালি’ এবং তৃতীয়টি ‘বদি আর মইজ্যার গল্প’। এর মধ্যে বদি আর মইজ্যার গল্প তিন পর্বে ভাগ করে উপস্থাপন করা হয়েছে।

লেখক কাইজার চৌধুরীর লেখনীর জাদুর আকর্ষণে সব বয়সী কিশোর মোহিত হবেন বলে আমাদের ধারণা। গল্পগুলো আমাদেরকে একজন প্রাজ্ঞ মানুষের জীবন অভিজ্ঞতার মুখোমুখি করে তুলবে। বইটিতে একদিকে আছে অপরাধ জগতের বাসিন্দা চোরাডাকু ও তার সঙ্গপঙ্গদের গল্প, শেষভাগে এসে যা নাকি মর্মস্পর্শী মানবিকতায় শুভ্র হয়ে ওঠে।

আছে আগ্রাসী আবাসন ব্যবসায়ীদের দৌড়াত্ম্যে ভীতিগ্রস্ত ভূতদের বিপন্ন জীবনের কথা। আরও আছে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতায় অতিধূর্ত চোরাকারবারির ধরা পড়ার কাহিনী। সব মিলিয়ে এক অনবদ্য আয়োজন ‘ভয়ে আছে ভূতেরাও’।

ছোট্ট বন্ধুরা, তোমরা বইটি সংগ্রহ করতে পার। বইটি তোমাদের জীবনকে আরও রঙিন করে তুলতে ও কল্পনার জগৎকে প্রসারিত করতে সাহায্য করবে।

ভয়ে আছে ভূতেরাও ।।কাইজার চৌধুরী
প্রচ্ছদ ও অলঙ্করণ ।।চন্দ্রশেখর দে
প্রথম প্রকাশ ।। ফেব্রুয়ারি ২০১২
মূল্য ।। ২৫০ টাকা, প্রকাশনায় ।। চন্দ্রবতী একাডেমি
২/২-সি (চতুর্থ তলা), পুরানা পল্টন, ঢাকা ১০০০

অন্তরা ইসলাম : শিশু সাহিত্যিক ও সমালোচক

পাঠকের মতামত:

SMS Alert

ছেলেবেলাপুর এর সর্বশেষ খবর

ছেলেবেলাপুর - এর সব খবর