thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

জর্জ অরওয়েল

২০১৪ জানুয়ারি ২১ ০০:৪৫:৫১
জর্জ অরওয়েল

দ্য রিপোর্ট ডেস্ক : ইংরেজ প্রবন্ধকার, সমালোচক, সাংবাদিক ও ঔপন্যাসিক জর্জ অর্‌ওয়েল ১৯৫০ সালের ২১ জানুয়ারি লন্ডনে মৃত্যুবরণ করেন। তিনি এনিমেল ফার্ম (১৯৪৫) ও নাইন্টিন্‌ এইটি ফোর্‌ (১৯৪৯) উপন্যাস দুইটির জন্য পরিচিত। বই দুইটি বিশ শতকের সর্বশ্রেষ্ঠ বইয়ের তালিকায় স্থান পেয়েছে। ২০০৮ সালে টাইমস সাময়িকীর শ্রেষ্ঠ ৫০ জন লেখকের তালিকায় দ্বিতীয় স্থান লাভ করেন। তিনি আজীবন স্বৈরাচার ও একদলীয় মতবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। ডেমোক্রেটিক সোশ্যালিজমের সমর্থক ছিলেন তিনি। যা তার লেখালেখিতেও ফুটে উঠেছে।

জর্জ অরওয়েল মূল নাম এরিক আর্থার ব্লেয়ার। তিনি ১৯০৩ সালের ২৫ জুন ব্রিটিশ ভারতের বিহারের মতিহারে জন্মগ্রহণ করেন। অরওয়েলের বাবা রিচার্ড ওয়ামেসলি ব্লেয়ার ইন্ডিয়ান সিভিল সার্ভিসের কর্মরত ছিলেন। ১৯০৪ সালে অরওয়েল মায়ের সঙ্গে ইংল্যান্ডের হেনলি অন টেমসে চলে আসেন। ১৯২০-এর দশকে তিনি মিয়ানমারের কাথা বন্দরে কিছুদিন বসবাস করেন। অরওয়েলের পরিবারের সে সময়ের বসতবাড়িটি এখনো টিকে আছে। তার প্রথম উপন্যাস 'বার্মিজ ডেজ' (১৯৩৪)-এ কাথা ও 'এরিক ব্লেয়ার' নামের বাড়ির উল্লেখ আছে। স্প্যানিশ গৃহযুদ্ধের অভিজ্ঞতায় লেখা বিখ্যাত বই হল হোমেজ টু ক্যাটালোনিয়া (১৯৩৮)।

জর্জ অরওয়েল বিভিন্ন সময়ে শিক্ষকতা পেশায় সম্পৃক্ত ছিলেন। তিনি জীবনের বড় একটা সময় বিভিন্ন স্থানে ঘুরে বেড়িয়েছেন। সেসব অভিজ্ঞতা তিনি লেখালেখিতে উপস্থাপন করেন।

তার অন্যান্য উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে- ডাউন এন্ড আউট ইন প্যারিস অ্যান্ড লন্ডন (১৯৩৩) ও দ্য রোড টু উইগান পিয়ের (১৯৩৭)।‌ তার লেখা প্রবন্ধ, চিঠি ও নিবন্ধ চার খণ্ডে পাওয়া যায়। বিখ্যাত ‘এনিমেল ফার্ম’-র বেশকটি বাংলা অনুবাদ বাজারে সুলভ।

ইলিয়ন ও’সাওনেসিকে বিয়ে করেন ১৯৩৫ সালে। ১৯৪৫ সালে ইলিয়ন মারা গেলে সোনিয়া ব্রাউনেলকে বিয়ে করেন ১৯৪৯ সালে। তিনি রিচার্ড হোরাটিও ব্লেয়ারকে দত্তক নেন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

এই দিনে এর সর্বশেষ খবর

এই দিনে - এর সব খবর