thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

রাসায়নিক অস্ত্র তৈরির উপকরণ ধ্বংস করলো সিরিয়া

২০১৩ অক্টোবর ৩১ ১৬:১২:০৯
রাসায়নিক অস্ত্র তৈরির উপকরণ ধ্বংস করলো সিরিয়া

দিরিপোর্ট২৪ ডেস্ক : বেঁধে দেওয়া সময়ের মধ্যেই সিরিয়া সকল ধরনের রাসায়নিক অস্ত্র তৈরির সরঞ্জাম ও স্থাপনাকে অকার্যকর করেছে বলে জানিয়েছে রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকারী সংস্থা ওপিসিডব্লিউ। খবর আলজাজিরার।

সংবাদ সংস্থা রয়টার্সের কাছে প্রকাশ করা ওপিসিডব্লিউ’র একটি নথিতে বলা হয়েছে, একটি উচ্চাকাঙ্ক্ষী নিরস্ত্রীকরণ কর্মসূচীর আওতায় প্রদত্ত সময়সীমা অনুযায়ী সিরিয়া তার ঘোষিত সকল ধরনের রাসায়নিক অস্ত্র উৎপাদন এবং মিশ্রিতকরণ সুবিধা ধ্বংস করেছে।

ওপিসিডব্লিউ ওই নথিতে জানিয়েছে, তাদের প্রতিনিধি দল সিরিয়ার ২৩টি রাসায়নিক অস্ত্র স্থাপনার মধ্যে ২১টি পরিদর্শন করেছে। অন্য দুইটি স্থাপনা পরিদর্শনের জন্য খুবই বিপদজ্জনক। তবে ঐ দুটি স্থাপনার রাসায়নিক সরঞ্জাম বিশেষজ্ঞরা আগে পরিদর্শন করেছেন এমন স্থাপনায় সরিয়ে নেওয়া হয়েছে।

নথিতে বলা হয়, পরিদর্শক দলটি ২৩টি স্থাপনার পূর্বঘোষিত সকল প্রকার জটিল রাসায়নিক উৎপাদন, মিশ্রণ ও পূর্ণকারী সরঞ্জামাদি ধ্বংস করার বিষয়টি দেখেছেন। তারা এতে সন্তোষ প্রকাশ করেছেন।

তুরস্ক আল জাজিরার কাছে ওমর আল সালেহ জানান, ১ নভেম্বরের মধ্যেই সিরিয়া তার প্রথম ও দ্বিতীয় পর্ব ধ্বংস করায় দেশটি রাসায়নিক অস্ত্র উৎপাদন করার ক্ষমতা হারিয়েছে।

জাতিসংঘের পর্যবেক্ষণে সিরিয়ার বাকি স্থাপনার প্রায় এক হাজার টন রাসায়নিক অস্ত্র আগামী বছরের জুনের শেষদিকে ধ্বংস করা হবে। এই অস্ত্র ধ্বংসে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রযুক্তিগত ও অন্যান্য সহায়তা দেবে।

চলতি বছরের ২১ আগস্ট দামেস্কের কাছে সারিন গ্যাস হামলায় শতাধিক লোক মারা যাওয়ার পর যুক্তরাষ্ট্র সিরিয়ায় হামলা চালানোর হুমকি দেয়। পরবর্তীতে রাশিয়ার মধ্যস্ততায় সিরিয়া তার সকল প্রকার রাসায়নিক অস্ত্র ধ্বংস করতে সম্মত হয়।

(দিরিপোর্ট২৪/এআইএম/এসকে/এমডি/অক্টোবর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর