thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

যুদ্ধাপরাধীদের মৃতুদণ্ডাদেশে আবারও যুক্তরাজ্যের উদ্বেগ

২০১৪ জানুয়ারি ২১ ১৫:২৯:০৫
যুদ্ধাপরাধীদের মৃতুদণ্ডাদেশে আবারও যুক্তরাজ্যের উদ্বেগ

দ্য রিপোর্ট প্রতিবেদক : যুদ্ধাপরাধীদের বিচারের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে মৃতুদণ্ডাদেশের বিষয়ে আবারও উদ্বেগ জানিয়েছে যুক্তরাজ্য।

মঙ্গলবার সচিবালয়ে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট গিবসন আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ উদ্বেগের কথা জানান। সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন-রাষ্ট্রদূত জানিয়েছেন, ‘ডেথ প্যানাল্টি (মৃত্যুদণ্ড) নিয়ে যুক্তরাজ্যের যথেষ্ট রিজার্ভেশন আছে। এটাকে তারা আইনসিদ্ধ বলে গ্রহণ করে না। তাই ব্রিটিশ পার্লামেন্ট উদ্বিগ্ন থাকে।

‘আমি বলেছি ১৯৭১ সালে যে জেনোসাইড (গণহত্যা) হয়েছে সে বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সর্বোচ্চ শাস্তির মৃত্যুদণ্ডের বিষয়ে আপোসের সুযোগ নেই। তিনি বিষয়টি বুঝতে পেরেছেন।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ে কয়েকজন যুদ্ধাপরাধীকে মৃত্যুদণ্ড দেওয়া হলে যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ এর বিরোধিতা করে আসছে।

নতুন সরকারকে ব্রিটিশ সরকার সমর্থন দিয়েছে জানিয়ে মন্ত্রী আরও জানান- গিবসন বলেছেন, এ নির্বাচন হওয়ার প্রয়োজন ছিল। সরকারের সঙ্গে তারা কাজ চালিয়ে যাবেন। গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে সংলাপের বিকল্প নেই বলে জানান রাষ্ট্রদূত।

আনিসুল হক বলেন, তাকে বলেছি, আমরা ঝগড়া করে রাস্তায় সিদ্ধান্ত নিতে চাই না। আমরাও সংলাপ চাই। কিন্তু সংলাপে যারা আসবেন তারা কোনো সন্ত্রাসের সঙ্গে নেই এটা পরিষ্কার করে বুঝিয়ে দিতে হবে।

জামায়াতে ইসলামীর সঙ্গে সমঝোতার সম্ভাবনা আছে কী না। যদি হয় সে ক্ষেত্রে যুদ্ধাপরাধীদের বিচার বাধাগ্রস্ত হবে কী না-সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ইতিহাস দেখুন আওয়ামী লীগ কখনো জামায়াতে ইসলামীর সঙ্গে একত্রে আন্দোলন করেনি। এ বিষয়ে প্রধানমন্ত্রীর স্পষ্ট বক্তব্য আছে। বিএনপিকেও আলোচনায় আসতে হলে জামায়াতকে ছেড়ে আসতে হবে। এ ক্ষেত্রে জামায়াতের সঙ্গে সমঝোতার কোনো সম্ভাবনা নেই।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/আরকে/আরকে/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর