thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

‘মধ্যস্বত্ত্বভোগীদের হাত থেকে চাষিদের রক্ষা করতে হবে’

২০১৪ জানুয়ারি ২১ ১৫:৫১:০৭
‘মধ্যস্বত্ত্বভোগীদের হাত থেকে চাষিদের রক্ষা করতে হবে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : লবণ চাষিদের উৎপাদিত লবণের ন্যায্য মূল্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করতে কার্যকর উদ্যোগ গ্রহণের নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, মধ্যস্বত্ত্বভোগীদের হাত থেকে চাষিদের রক্ষা করতে হবে।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে মঙ্গলবার সকালে শিল্প মন্ত্রণালয়ে আয়োজিতে এক বৈঠকে এ নির্দেশনা দেন।

বৈঠকে শিল্প সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জিএম জয়নাল আবেদীন ভূইয়া, বিসিক চেয়ারম্যান শ্যামসুন্দর সিকদারসহ শিল্প মন্ত্রণালয় ও করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আমির হোসেন আমু বলেন, দেশের ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের রফতানি বাড়াতে আধুনিক ডিজাইন ও ঋণ সহায়তা দিতে হবে। জেলা পর্যায়ে স্থাপিত শিল্পনগরীগুলোতে উদ্যোক্তা সেবা জোরদার করে রাজস্ব আয় বাড়াতে হবে। এক্ষেত্রে তিনি শিল্পনগরীর সার্ভিস চার্জ বাড়িয়ে উদ্যোক্তাদের উন্নত সেবা প্রদানের পরামর্শ দেন। তিনি যুগের চাহিদা অনুযায়ী বিসিকের সেবার পরিধি বাড়ানোর পাশাপাশি সাংগঠনিক কাঠামোও নির্ধারণের নির্দেশনা দেন।

উল্লেখ্য, চলতি মৌসুমে দেশে এ পর্যন্ত ১৬ লাখ টন লবণ উৎপাদন হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ১৫ লাখ ৮০ হাজার টন। ২০১২-২০১৩ মৌসুমে দেশে মোট লবণের উৎপাদন ছিল ১৬ লাখ ৩৩ হাজার টন। এ বছর উৎপাদন গতবারের পরিমাণকেও ছাড়িয়ে যাবে বলে সভায় আশা প্রকাশ করা হয়।

পরে বাংলাদেশ ফার্টিলাইজার অ্যাসোসিয়েশন (বিএফএ) এর কেন্দ্রিয় কমিটির নেতারা শিল্পমন্ত্রীর সঙ্গে তাঁর দপ্তরে সাক্ষাৎ করেন। এ সময় তারা দেশব্যাপী নিরবিচ্ছিন্ন সার সরবরাহের ক্ষেত্রে সার ডিলারদের গুরুত্বপূর্ণ অবদানের কথা তুলে ধরেন। তারা চলতি ইরি-বোরো মৌসুমেও অতীতের মতো সারের সুষ্ঠু সরবরাহ ও বিপণনে সরকারকে সর্বাত্মক সহায়তার প্রতিশ্রুতি দেন। বিএফএ’র চেয়ারম্যান কামরুল আশরাফ খান পোটন এমপি, প্রথম ভাইস চেয়ারম্যান আবদুস সালাম খান, ভাইস চেয়ারম্যান মোমেন সরকার, পরিচালক আবু নাসেরসহ অন্য নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এআই/এপি/আরকে/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর