thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

‘সোলার প্যানেল’ স্থাপনের শর্ত তুলে দেওয়া হচ্ছে!

২০১৪ জানুয়ারি ২১ ১৬:১৮:৩৪
‘সোলার প্যানেল’ স্থাপনের শর্ত তুলে দেওয়া হচ্ছে!

দ্য রিপোর্ট প্রতিবেদক : আবাসিক খাতে নতুন বিদ্যুৎ সংযোগ প্রাপ্তির ক্ষেত্রে ‘সোলার প্যানেল’ স্থাপনের শর্ত তুলে দেওয়ার আশ্বাস দিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ খান বিপু।

এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর দাবির পরিপ্রেক্ষিতে প্রতিমন্ত্রী এমন আশ্বাস দিয়েছেন।

সচিবালয়ে বিদ্যুৎ বিভাগের সম্মেলন কক্ষে মঙ্গলবার রিহ্যাবের একটি প্রতিনিধি দল সাক্ষাত করে এ দাবি জানান।

একইসঙ্গে আবাসিক ভবন নির্মাণকালীন ব্যবহৃত বিদ্যুতের মূল্য ‘কনস্ট্রাকশন রেটে’র পরিবর্তে বানিজ্যিক মূল্যে নির্ধারণ করারও আশ্বাস দেন প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, আবাসিক ভবন নির্মাণকালীন প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য ১৯ টাকা ৬০ পয়সা। অন্যদিকে বানিজ্যিক রেটে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য পড়ে ১২ টাকা।

২০১১ সালের নভেম্বরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সমন্বয়-২ শাখা থেকে নতুন সংযোগ পেতে সোলার প্যানেল স্থাপনের শর্ত জুড়ে দেওয়া হয়।

নিয়ম অনুযায়ী আবাসিক বাড়িতে মোট চাহিদার তিন শতাংশ, বাণিজ্যিক ক্ষেত্রে ৭ শতাংশ ও শিল্প-কারখানায় ১০ শতাংশ, অন্যান্য ক্ষেত্রে ৫ শতাংশ সোলার প্যানেল বসাতে হয়। যা নিয়ে দীর্ঘদিন থেকে আপত্তি জানিয়ে আসছিলো আবাসন ব্যবসায়ীরা।

বৈঠকে রিহ্যাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. সাইদুল ইসলাম বাদল উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে রিহ্যাব সাধারণ সম্পাদক দাবি করেন, দেশের গৃহায়ণ শিল্প সাম্প্রতিককালে মারাত্নক সংকটপূর্ণ পরিস্থিতির মধ্য দিয়ে পরিচালিত হচ্ছে। বিশেষ করে আবাসিক খাতে নতুন বিদ্যুৎ সংযোগ প্রাপ্তির ক্ষেত্রে বাধ্যতামূলকভাবে সোলার প্যানেল ব্যবহারের শর্ত ও ভবনের নির্মাণকালীণ সময়ে নির্মাণ বিলের উচ্চ মূল্যের কারণে আর্থিক ব্যয় বৃদ্ধি ও সময়ক্ষেপণসহ ডেভেলপাররা নানামুখী জটিলতার সম্মুখীন হচ্ছে।

এ বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি আগের চেয়ে সহজ করা হবে। আবাসন ব্যবসায়ীরা ও গ্রাহকরা যাতে ক্ষতির সম্মুখীণ না হয় সেজন্য আবেদন করার ৪৫ দিনের মধ্যে সংযোগ দেওয়া হবে। সে অনুযায়ী ব্যবসায়ীরা তাদের গ্রাহকদের জানিয়ে দেবেন। যাতে করে গ্রাহকদের অতিরিক্ত মূল্য দিতে না হয়।

এ সময় তিনি বিদ্যুৎ বিতরণ কোম্পানীগুলো দুর্নীতি মুক্ত করার ঘোষণা দেন।

সোলার প্যানেল স্থাপনের বিষয়ে প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এ প্রকল্পের কার‌্যকারিতার বিষয়ে রাষ্ট্রায়ত্ত কোম্পানী পাওয়ার সেল যাচাই-বাছাই করে দেখছে। তাদের প্রতিবেদন পাওয়ার পরেই সোলার প্যানেল স্থাপনের শর্ত প্রত্যাহার করা হবে কি-না সিদ্ধান্ত নেওয়া হবে।

(দ্য রিপোর্ট/আরএইচ/এসবি/আরকে/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর