thereport24.com
ঢাকা, বুধবার, ২৯ মার্চ ২০১৭, ১৪ চৈত্র ১৪২৩,  0 জুলাই ১৪৩৮

ঈদে মিল হাসিনা-খালেদার

২০১৫ সেপ্টেম্বর ২৫ ১৩:৫০:২২
ঈদে মিল হাসিনা-খালেদার

তারেক সালমান ও মাহমুদুল হাসান, দ্য রিপোর্ট : এবারের ঈদে মিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার। দুই জনই দেশের বাইরে ঈদ পালন করছেন।

পবিত্র ইদুল আজহা উদযাপিত হচ্ছে শুক্রবার। চিকিৎসার জন্য খালেদা জিয়া ১৬ দিনের ব্যক্তিগত সফরে লন্ডনে রয়েছেন। বড় ছেলে তারেক রহমানের সঙ্গে সেখানে ঈদ কাটাচ্ছেন খালেদা জিয়া। গত ১৫ সেপ্টেম্বর লন্ডন গেছেন তিনি। শেখ হাসিনাও ২৩ সেপ্টেম্বর দেশ ছেড়েছেন। লন্ডনে যাত্রাবিরতি শেষে প্রধানমন্ত্রী ব্রিটিশ এয়ারওয়েজে গেছেন যুক্তরাষ্ট্রে। সেখানেই কোরবানির ঈদ কাটছে শেখ হাসিনার। জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগ দিতেই যুক্তরাষ্ট্রে যাওয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার। ১ অক্টোবর পর্যন্ত নিউইয়র্কে থাকবেন তিনি।

শেখ হাসিনার সফরসঙ্গী সাবেক পরিবেশমন্ত্রী ড. হাছান মাহমুদ দ্য রিপোর্টকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। এছাড়া বিশ্ব জলবায়ু পরিবর্তন রোধে ভূমিকা রাখায় ২৭ সেপ্টেম্বর জাতিসংঘ ঘোষিত ‘চ্যাম্পিয়ন অব দ্য আর্থ’ পুরস্কারও গ্রহণ করবেন তিনি।

এছাড়া নিউইয়র্কে অবস্থানকালে পরিবেশ বিষয়ক জাতিসংঘের সর্বোচ্চ পুরস্কার ‘চ্যাম্পিয়ন্স অফ দ্য আর্থ’ এবং তথ্য-প্রযুক্তিতে অগ্রগতির স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক টেলিযোগাযোগ সংস্থার (আইটিইউ) পদক নেবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে অর্থমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, প্রবাসীকল্যাণমন্ত্রী, প্রধানমন্ত্রীর রাজনৈতিক ও অর্থনৈতিক উপদেষ্টা, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী রয়েছেন। ফলে তাদের ঈদও কাটছে নিউইয়র্কে।

এদিকে স্পিকার শিরীন শারমিন চৌধুরীও ২৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে গেছেন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য, ফিরবেন ঈদের পরে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামও লন্ডনে গেছেন পরিবারের সঙ্গে ঈদ করতে।

এদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা শামছুজ্জামান দুদু দ্য রিপোর্টকে বলেন, ‘ম্যাডাম(খালেদা জিয়া) এই প্রথম দেশের বাইরে ঈদ পালন করছেন। চিকিৎসা করাবেন। এবং ঈদের পরপরই দেশে ফিরবেন।’

২০০৬ সালে ক্ষমতা হারানোর পর যুক্তরাজ্যে খালেদার এটি দ্বিতীয় সফর। ২০১১ সালে যুক্তরাষ্ট্র ঘুরে দেশে ফেরার পথে বড় ছেলে তারেককে দেখতে লন্ডনে গিয়েছিলেন তিনি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও আবদুল আউয়াল মিন্টুর ছেলে তাবিথ আউয়াল লন্ডনে গেছেন খালেদা জিয়ার সঙ্গে।

দলীয় সূত্র জানায়, আগে থেকেই ব্যাঙ্ককে অবস্থান করা আরেক উপদেষ্টা বিশিষ্ট শিল্পপতি আব্দুল আউয়াল মিন্টু দুবাই বিমান বন্দর থেকে দলীয় প্রধানের সফর সঙ্গী হন। ঢাকা থেকে গত মঙ্গলবার অর্থনীতি বিষয়ক একটি সেমিনারে যোগ দিতে দিল্লি যান চেয়ারপারসনের আরেক উপদেষ্টা ইকবাল হাসান মাহমুদ টুকু। তিনিও শনিবার দিল্লী থেকে লন্ডনে পৌছেছেন।

এদিকে বিএনপি চেয়ারপারসনের সফর উপলক্ষে তার সঙ্গে সাক্ষাৎ করতে যুক্তরাজ্যে আসছেন বর্তমানে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা, চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক, বিএনপির অর্থবিষয়ক সম্পাদক আবদুস সালাম, আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক এহসানুল হক মিলনসহ আরও অনেকে।

বিএনপি সূত্রে জানা যায়, চোখ ও পায়ের চিকিৎসার সঙ্গে সঙ্গে দীর্ঘদিন ‘বিচ্ছিন্ন পরিবারের’ পুনর্মিলনের উদ্দেশ্যে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া লন্ডনে যান। ১ অক্টোবর তার দেশে ফেরার সম্ভাবনা রয়েছে।

(দ্য রিপোর্ট/এমএইচ/এইচএসএম/সেপ্টেম্বর ২৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

বিশেষ সংবাদ এর সর্বশেষ খবর

বিশেষ সংবাদ - এর সব খবর



রে