thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

ডিএসইর পরিচালক নির্বাচন

তিন প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

২০১৪ জানুয়ারি ২১ ২১:৩৫:০১
তিন প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট : ব্যবস্থাপনা ও মালিকানা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন পর্ষদের জন্য পরিচালক নির্বাচন ১২ ফেব্রুয়ারি। এ লক্ষ্যে ১৬ জানুয়ারি থেকে মনোনয়নপত্র বিতরণ শুরু হয়েছে। ইতোমধ্যে নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে ডিএসইর তিন প্রার্থী মনোনয়পত্র সংগ্রহ করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মনোনয়পত্র সংগ্রহের শেষ দিন বুধবার অনেকে মনোনয়নপত্র সংগ্রহ করবেন বলে জানা গেছে।

মনোনয়নপত্র সংগ্রহকারীরা হলেন- খাজা ইক্যুইটি সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা গোলাম রসূল, শহীদুল্লাহ সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শরিফ আনোয়ার হোসেন (দিলিপ) ও ফারইস্ট ইসলামী সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম।

মনোনয়নপত্র সংগ্রহে সম্ভাব্য তালিকায় যারা আছেন- ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী, বর্তমান জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. শাহজাহান, সাবেক সভাপতি আবদুল হক, সাবেক সহ-সভাপতি ও বর্তমান পরিচালক আহমেদ রশিদ লালী, মিনহাজ মান্নান ইমন ও জাতীয় পার্টি থেকে সদ্য নির্বাচিত সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ।

জানা গেছে, ডিএসইর এবারের পরিচালক নির্বাচন ভোটের মাধ্যমে নিষ্পত্তি হবে এবং ভোটের পক্ষেই অধিকাংশ সদস্যের সম্মতি রয়েছে। তাই নির্বাচন ঘিরে সরগরম হয়ে উঠেছে ডিএসইর মেম্বারস ক্লাব।

খাঁজা গোলাম রসূল এ বিষয়ে দ্য রিপোর্টকে বলেন, ‘আমি মনোনয়নপত্র সংগ্রহ করেছি। দেখা যাক কি হয়।’
ডিএসইর সাবেক সভাপতি শাকিল রিজভী দ্য রিপোর্টকে বলেন, ‘ডিএসইর এবারের পরিচালক নির্বাচনে অংশগ্রহণের জন্য অনেক সদস্য আমাকে মনোনয়নপত্র সংগ্রহ করতে বলেছেন। আশা করছি শেষ দিনে মনোনয়নপত্র সংগ্রহ করবো।’

জ্যেষ্ঠ সহ-সভাপতি মো. শাহজাহান দ্য রিপোর্টকে বলেন, ‘নির্বাচনে অংশগ্রহণের বিষয়টি আসলে নির্ভর করছে ডিএসইর সকল সদস্যদের ওপর। তারা চাইলে আমি অংশগ্রহণ করবো।’

নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে কাজী ফিরোজ রশিদ দ্য রিপোর্টকে বলেন, ‘এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেইনি। তবে সম্ভাবনা রয়েছে।’

পরিচালক আহমেদ রশিদ লালী দ্য রিপোর্টকে বলেন, ‘এবারের নির্বাচনে আমি দাঁড়াব কি না সে বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত নেইনি।’

নির্বাচনে অংশগ্রহণ করবেন কি না জানতে চাইলে পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরিন দ্য রিপোর্টকে বলেন, ‘২২ তারিখ পর্যন্ত সময় আছে, দেখা যাক কি হয়।’

পরিচালক মিনহাজ মান্নান ঈমন দ্য রিপোর্টকে বলেন, ‘সবার সঙ্গে আলাপ-আলোচনা করেই সিদ্ধান্ত নেবো।’
বর্তমান সহ-সভাপতি মিজানুর রহমান খান দ্য রিপোর্টকে বলেন, ‘আমি এবার নির্বাচনে দাঁড়াচ্ছি না।’

উল্লেখ্য, ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী পরিচালক নির্বাচনে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনায়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ৩০ জানুয়ারি।

ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই পর্ষদ হবে ১৩ সদস্যের। এতে চারজন থাকবেন শেয়ারহোল্ডার পরিচালক, সাতজন স্বতন্ত্র পরিচালক, একজন কৌশলগত বিনিয়োগকারী পরিচালক (স্ট্র্যাটেজিক ইনভেস্টর ডিরেক্টর) এবং একজন স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক থাকবেন। তবে কৌশলগত বিনিয়োগকারী পরিচালক ছাড়াই ডিএসইর নতুন পর্ষদ গঠন করা হবে।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এমএআর/জানুয়ারি ২১, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর