thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ জুন ২০১৭, ১১ আষাঢ় ১৪২৪,  ২৯ রমজান ১৪৩৮

জাতিসংঘে উড়ল ফিলিস্তিনের পতাকা

২০১৫ অক্টোবর ০১ ১৩:২০:৪৭
জাতিসংঘে উড়ল ফিলিস্তিনের পতাকা

দ্য রিপোর্ট ডেস্ক : প্রথমবারের মতো জাতিসংঘের সদর দফতরে ফিলিস্তিনের পতাকা উড়ানো হয়েছে। নিউইয়র্কে গত বুধবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে পতাকা উত্তোলনের সময় উপস্থিত ছিলেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও জাতিসংঘের মহাসচিব বান কি-মুন। খবর আলজাজিরা ও বিবিসির।

বিপুল সংখ্যক কূটনীতিকদের উপস্থিতিতে পতাকা উত্তোলনের সময় আব্বাস এ ঘটনাকে শহীদ, জেলবন্দী, আহত ও পতাকা উত্তোলনের জন্য জীবন দেওয়া ফিলিস্তিনীদের উৎসর্গ করেন।

পতাকা উত্তোলনের এ ঘটনা ফিলিস্তিনের পশ্চিম তীরের রামাল্লায় জায়ান্ট স্ক্রিনে সরাসরি দেখানো হয়। এ মুহূর্তের সাক্ষী হতে ইয়াসির আরাফাত স্কয়ারে উপস্থিত ছিল শত শত ফিলিস্তিনী।

পতাকা উত্তোলনের ঘটনাকে ‘আশার মুহূর্ত’ বলে উল্লেখ করেছেন মাহমুদ আব্বাস। হামাসের জ্যেষ্ঠ নেতা গাজী আল-হামাদ এটাকে ‘ইতিবাচক পদক্ষেপ’ হিসেবে উল্লেখ করলেও তা যথেষ্ট নয় বলে মন্তব্য করেছেন।

হামাসের পক্ষ থেকে বরাবরই অভিযোগ করা হয়ে থাকে, পশ্চিম তীরের প্রশাসন কার্যকর পদক্ষেপের পরিবর্তে প্রতীকী কার্যক্রম নিয়েই বেশি ব্যস্ত থাকে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর নিজ সদর দফতরে ফিলিস্তিনী পতাকা উড়ানোর সিদ্ধান্ত নেয় জাতিসংঘ। ওই প্রস্তাবের পক্ষে ১১৯টি ভোট পড়লেও ইসরায়েল, যুক্তরাষ্ট্রসহ আটটি দেশ এর বিরোধিতা করে।

একই দিন জাতিসংঘে ভ্যাটিকানের পতাকা উড়ানোর প্রস্তাবও পাস হয়।

(দ্য রিপোর্ট/এসকে/এনআই/অক্টোবর ০১, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর



রে