thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ১১ ফাল্গুন ১৪২৩,  ২৬ জমাদিউল আউয়াল ১৪৩৮

শ্রমজীবী শিশুদের ‘নীল ক্যানভাসে প্রতিবাদ’

২০১৫ অক্টোবর ০৩ ২০:৩২:৫০
শ্রমজীবী শিশুদের ‘নীল ক্যানভাসে প্রতিবাদ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর আয়োজনে শ্রমজীবী শিশুদের আঁকা ৭০টি ছবি নিয়ে বেঙ্গল গ্যালারিতে শুরু হয়েছে দুই দিনব্যাপী প্রদর্শনী। প্রধান অতিথি হিসেবে শিল্পী মুস্তাফা মনোয়ার শনিবার বিকেলে ‘নীল ক্যানভাসে প্রতিবাদ’ শীর্ষক এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক সৈয়দ আবুল বারক আলভীর সভাপতিত্বে প্রদর্শনীর উদ্বোধনীতে বিশেষ অতিথি ছিলেন চিত্রশিল্পী সাঈদা কামাল।

প্রদর্শনীর উদ্বোধনকালে মুস্তাফা মনোয়ার বলেন, ‘শ্রমজীবী শিশুদের নিয়ে এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। সুবিধাবঞ্চিত শিশুরা রং-তুলি দিয়ে তাদের ক্যানভাসে প্রতিবাদ করবে, সমাজের চিত্র তুলে ধরবে এটা ভাবতেই ভালো লাগে। এভাবেই তো এগিয়ে যাবে আমাদের সমাজ।

শিশুদের রং-তুলি আর ক্যানভাসে উঠে এসেছে সাম্প্রতিক সময়ের অব্যাহত শিশু হত্যা, সমুদ্রের জলে ভেসে আসা প্রাণহীন ছোট্ট আয়লান কুর্দীর সেই ছবি, যা বিশ্ববিবেককে প্রচণ্ডভাবে নাড়া দিয়েছিল। এ ছাড়া পরিবারে মেয়েদের ওপর নির্যাতন ইত্যাদি নানা ধরনের ছবি স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। উদ্বোধনী এই আয়োজনের শেষে ছিল শিশুদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই চিত্রপ্রদর্শনীর বিক্রয়লব্ধ অর্থ প্রদর্শনীতে অংশগ্রহণকারী শিশুদের প্রদান করা হবে যাতে তারা তাদের অন্তত একটি ইচ্ছে পূরণ করতে পারে। বিকেল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত। রবিবার শেষ হবে দুই দিনব্যাপী এই প্রদর্শনী।

প্রসঙ্গত, আইন ও সালিশ কেন্দ্র (আসক)-এর শিশু অধিকার ইউনিট শ্রমজীবী শিশুদের অবস্থার উন্নয়নের জন্য গত ২২ বছর ধরে কাজ করে চলেছে। ঢাকা শহরে শ্রমজীবী শিশুদের জন্য তাদের মোট ১৬টি ড্রপইন সেন্টার রয়েছে।

(দ্য রিপোর্ট/এমএ/এপি/সা/অক্টোবর ০৩, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর



রে