thereport24.com
ঢাকা, শনিবার, ২২ জুলাই ২০১৭, ৭ শ্রাবণ ১৪২৪,  ২৭ শাওয়াল ১৪৩৮

আরও এক বিদেশী খুন

২০১৫ অক্টোবর ০৪ ০০:০৪:৫২

ঢাকার কূটনৈতিকপাড়ায় ইতালি নাগরিক খুন হওয়ার পর এবার রংপুরের গ্রামে এক জাপানি নাগরিক খুন হলেন। দুটি খুনের ঘটনায় খুনিরা মোটরসাইকেল ব্যবহার করেছে এবং কাছ থেকে গুলি করে নিরাপদে পালিয়ে যেতে পেরেছে। মাত্র চার দিনের ব্যবধানে দুই-দুইজন বিদেশী নাগরিক খুন হওয়ার ঘটনায় দেশের নিরাপত্তার প্রশ্নটি হঠাৎ করেই প্রকট হয়ে উঠেছে। খোদ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল বলেছেন, এই হত্যাকাণ্ডগুলো একই ধরনের। একই উদ্দেশ্যে তা ঘটানো হয়ে থাকতে পারে।

তিনি আরও বলেছেন, প্রাথমিকভাবে যেটুকু বুঝতে পেরেছি তাতে মনে করছি বাংলাদেশকে অস্থিতিশীল করতে এবং বিদেশের কাছে দেশের পরিস্থিতি অস্থিতিশীল হিসেবে তুলে ধরতে এগুলো করা হচ্ছে। মন্ত্রী এই বলে বিদেশীদের আশ্বস্ত করার চেষ্টা করেছেন যে, অচিরেই প্রকৃত ঘটনা উদঘাটন করা হবে।

অস্ট্রেলিয়ার ক্রিকেট টিমের জঙ্গি হামলার আশঙ্কায় বাংলাদেশ সফর বাতিল করার কথা বলার পর থেকে সরকারের বিভিন্ন দায়িত্বশীল মহল জোর দিয়েই বলেছেন দেশে কোনো জঙ্গি নেই। সর্বশেষ সংবাদ সম্মেলনেও স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন দেশে আইএসের কোনো অস্তিত্ব নেই।

সরকারের এ বক্তব্য বিদেশীরা বিশ্বাস করলে ভাল। কিন্তু পরপর দুই-দুইজন বিদেশী নাগরিক খুন হওয়ার পর সরকারের এই বক্তব্যে বিদেশীরা আশ্বস্ত হবে- এমন আশা করার কোনো কারণ নেই। তাছাড়া মন্ত্রীর বক্তব্য মতে দেশকে অস্থিতিশীল করে তুলতে এবং বিদেশীদের কাছে দেশের ভাবমূতি খর্ব করার জন্যই যদি এ হত্যাকাণ্ড ঘটানো হয়ে থাকে তা হলে আরও ঘটনার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না। সেক্ষেত্রে সরকারের প্রথম দায়িত্ব হলো আর কোনো ঘটনা যাতে না ঘটে তা নিশ্চিতের জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া। আর দুটি খুনের ঘটনাই যাতে সঠিকভাবে উদঘাটন হয় তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়িত্বশীল ভূমিকা পালনে প্রয়োজনীয় সহায়তা করা।

পাঠকের মতামত:

SMS Alert


রে