thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ৯ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

পরীক্ষা নিয়ে দুশ্চিন্তায় ৫০ লাখ শিক্ষার্থী

২০১৩ অক্টোবর ৩১ ১৯:৪৪:৪০
পরীক্ষা নিয়ে দুশ্চিন্তায় ৫০ লাখ শিক্ষার্থী

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : দেশের রাজনৈতিক অস্থিরতায় পরীক্ষা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষা প্রশাসনের কর্মকর্তারা। ৪ নভেম্বরে শুরু হতে যাওয়া জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি), জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি), প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী মিলিয়ে প্রায় ৫০ লাখ শিক্ষার্থী পরীক্ষা নিয়ে পড়েছে অনিশ্চয়তায়।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জেএসসি ও জেডিসি পরীক্ষা ৪ নভেম্বর শুরু হয়ে ২০ নভেম্বর শেষ হবে। এতে প্রায় ২০ লাখ পরীক্ষার্থী অংশ নেওয়ার কথা রয়েছে। প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২১ নভেম্বর শুরু হয়ে ২৮ নভেম্বর শেষ হবে। এতে অংশ নেবে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম ওয়াহিদুজ্জামান দিরিপোর্ট২৪কে বলেন, “আমরা পরীক্ষার সময় কোনো ধরনের হরতাল, অবরোধের মতো কর্মসূচি না দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোকে অনুরোধ জানিয়েছি। কেননা এর ফলে পরীক্ষার্থীদের পড়াশোনার ধারাবাহিকতা ব্যাহত হয়। তারপরও কেউ যদি এ ধরনের কর্মসূচি দেয় তাহলে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে আমরা পরবর্তী করণীয় ঠিক করব।”

আল আমীন সরকার নামের এক অভিভাবক বলেন, “এই বছর আমার ছেলে জেএসসি আর মেয়ে পিএসসি পরীক্ষা দেবে। আমি তাদের পরীক্ষা নিয়ে খুবই দুশ্চিন্তায় আছি।”

হরতালের কারণে নিজের প্রস্তুতিতে সমস্যা হয়েছে জানিয়ে বিএফ শাহিন স্কুলের জেএসসি পরীক্ষার্থী আরভীন অরিত্র জানান, “এ বছর হরতালের কারণে আমাদের অনেক ক্লাস হয়নি। ফলে পরীক্ষার জন্য পুরোপুরি প্রস্তুতি নিতে সমস্যা হয়েছে। এখন যদি আবার হরতাল দেয় তাহলে আমাদের লেখাপড়ার ধরাবাহিকতা নষ্ট হয়ে যাবে।”

এ প্রসঙ্গে ইউনিভার্সিটি ল্যাবরোটরি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান দিরিপোর্ট২৪কে বলেনে, “পরীক্ষার সময় হরতাল না দেওয়াই উচিত। তারপরও আমাদের রাজনীতিকরা যদি হরতাল দেয় তাহলে আর কী করার? আসলে সবারই উচিত দেশের কথা ও দেশের মানুষের কথা ভাবা। তা না হলে আমাদের সবারই ক্ষতি। আর শিক্ষার্থীরা পড়বে বিপাকে। একটা কথা মনে রাখা দরকার এই শিক্ষার্থীরাই কিন্তু জাতির ভবিষ্যৎ।”

(দিরিপোর্ট২৪/এসআর/আইজেকে/এমডি/অক্টোবর ৩১, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর