thereport24.com
ঢাকা, রবিবার, ২৫ জুন ২০১৭, ১১ আষাঢ় ১৪২৪,  ২৯ রমজান ১৪৩৮

চিনি ছাড়া ‘স্বাস্থ্যকর’ চকলেট

২০১৫ অক্টোবর ০৪ ২১:১১:৩৩
চিনি ছাড়া ‘স্বাস্থ্যকর’ চকলেট

দ্য রিপোর্ট ডেস্ক : চিনির স্বাদযুক্ত মিষ্টি চকলেট খেয়েই সাধারণত আমরা অভ্যস্ত। স্বাস্থ্যের জন্য এ ধরনের চকলেট ক্ষতিকর। বিষয়টি মাথায় রেখে ঔষধিগুণ সম্পন্ন নতুন এক ধরনের চকলেট আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তিক্ত স্বাদ হলেও এটা স্বাস্থ্যের জন্য উপকারী বলে দাবি তাদের। নতুন এই চকলেটের নাম দেওয়া হয়েছে ‘কাকাও’।

বাজারে যে ধরনের চকলেট পাওয়া যায়। তাতে ক্ষতিকর উপাদান বেশি থাকে। চকলেটে আসক্ত হয়ে পড়ায় আমরা ক্ষতির দিকটি চিন্তা না করে বরং আয়েশ করে খেয়ে থাকি পছন্দের চকলেট। কমপক্ষে ৭০ ভাগ চর্বি ও চিনি থাকে বাজারের চকলেটগুলোতে।

আমেরিকান কোম্পানি কুকা জাকোর দাবি, তাদের তৈরি চকলেটে চিনি ও চর্বির পরিমাণ হবে অর্ধেক (৩৫ ভাগ)। যা স্বাস্থ্যের জন্য ভাল। ‘কাকাও’ গাছ থেকে উপাদান (কাঁচামাল) নিয়ে তৈরি হয়েছে চকলেট। এতে এ্যান্টিঅক্সিডেন্টস ও মিনারেলস থাকায় তা ব্ল্যাডপ্রেসার কমাতেও সাহায্য করবে।

সম্প্রতি এক অনুষ্ঠানে নতুন চকলেট গবেষণার কাজে যুক্ত কোম্পানির প্রতিনিধি গ্রেগরি আহারোনিয়ান বলেন, ‘এই চকলেটে যে উপাদান ব্যবহার করা হয়েছে তাতে চিনির স্বাদ নেই। কাকাওতে চিনি না থাকায় একটু তিক্ত হলেও খেলে অন্যান্য চকলেটের মতোই লাগবে এটি। কিন্তু এটা কখনই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হবে না।’ আগামী বাণিজ্যিকভাবে বাজারে আসবে ‘কাকাও’ চকলেট।

(দ্য রিপোর্ট/সিজি/এইচএসএম/সা/অক্টোবর ০৪, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে