thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ জানুয়ারি ২০১৭, ৩ মাঘ ১৪২৩,  ১৮ রবিউস সানি ১৪৩৮

শুভ জন্মদিন আপন তারিক ও আদিত্য আরাফাত

২০১৫ অক্টোবর ০৫ ১১:২৪:৫৪
শুভ জন্মদিন আপন তারিক ও আদিত্য আরাফাত

দ্য রিপোর্ট প্রতিবেদক : প্রকাশিতব্য একটি অললাইনের ক্রীড়া সম্পাদক আপন তারিক ও অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমের বিশেষ প্রতিনিধি আদিত্য আরাফাতের জন্মদিন ৫ অক্টোবর। শুভ জন্মদিন আপন ও আদিত্য।

আপন তারিক : ১৯৮০ সালের এই দিনে নরসিংদী জেলার মনোহরদী উপজেলার গন্ডার দিয়ায় আপন তারিক জন্মগ্রহণ করেন। রোকেয়া বেগম ও মফিজ উদ্দিন সরকারের চার ছেলেমেয়ের মধ্যে তিনি মেজো।

এইচএসসিতে পড়া অবস্থায় ১৯৯৬ সালে ক্রীড়া জগৎ পত্রিকায় লিখালিখি শুরু করেন। এরপর একটি বেসরকারি ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন শেষ করেন।

দৈনিক বাংলার বাণী পত্রিকায় ১৯৯৯ সালে স্পোর্টস রিপোর্টার হিসেবে যোগদানের মধ্য দিয়ে তিনি সাংবাদিকতা পেশা শুরু করেন। এরপর কাজের ধারাবাহিকতায় তিনি দৈনিক ভোরের কাগজ, আমার দেশ. বিডিনিউজ টুয়েন্টিফোর ডটকম, সকালের খবর, এনটিভিতে স্পোর্টস রিপোর্টার হিসেবে কাজ করেছেন।

আপন তারিক ২০১২ সালের ৩০ মার্চ জেসমিন আক্তারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পতির স্রোতস্বিনী তারিক জারা নামে একটি মেয়ে রয়েছে।

আপন তারিক জানান, তার পছন্দের রং সাদা ও কালো। খেতে ভালোবাসেন সাদা ভাত, সবজি, ডাল, ইলিশ মাছ ও গরুর মাংস। অবসরে এ সাংবাদিক গান শুনতে ও বই পড়তে পছন্দ করেন। এ ছাড়া ভ্রমণ করতেও ভালোবাসেন তিনি।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ‘জন্মদিনে বিশেষ কোনো আয়োজন নেই। অন্যদিনের মতোই কাজের মধ্য দিয়েই পার করব।’

আদিত্য আরাফাত : ১৯৮২ সালের এ দিনে ফেনী শহরতলীর মালীপুর মজুমদার বাড়িতে আদিত্য আরাফাত জন্মগ্রহণ করেন। আলহাজ আবদুস সোবহান মজুমদার ও মর্জিনা আক্তার দম্পতির চার সন্তানের মধ্যে তিনি ছোট। তার পুরো নাম মুহাম্মাদ আরাফাতুল মোমেন আদিত্য আরাফাত।

আদিত্য ২০০৯ সালে তেজগাঁও কলেজের সমাজকল্যাণ বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) বিটের পরিচিত নাম আদিত্য আরাফাত। ২০১৩ সালে তিনি দুর্নীতি বিরোধী রিপোর্টিংয়ে দুদকের মিডিয়া এ্যাওয়ার্ড পান। অনুসন্ধানী সাংবাদিকতা ও দুর্নীতি বিরোধী রিপোর্টিংয়ের ওপর জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে একাধিক প্রশিক্ষণও নিয়েছেন এ সাংবাদিক। দুদক বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স এ্যাগেনইস্ট করাপশন (র‌্যাক) এর যুগ্ম সম্পাদক হিসেবেও তিনি দায়িত্ব পালন করছেন।

আদিত্য আরাফাত ২০০৩ সালে ফেনীর পত্রিকা সাপ্তাহিক হকার্স-এ নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। এরপর কাজের ধারাবাহিকতায় ২০০৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত দৈনিক যুগান্তরে প্রদায়ক, ২০০৯ সালে মাসুদা ভাট্টি সম্পাদিত পলিসি ম্যাগাজিন ‘একপক্ষ’তে নিজস্ব প্রতিবেদক ও ২০১১ সালে অনলাইন নিউজ পোর্টাল ‘বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম’-এ নিজস্ব প্রতিবেদক হিসেবে যোগ দেন। পরবর্তী সময়ে তিনি এ প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ প্রতিবেদক এবং সদ্য বিশেষ প্রতিনিধি হিসেবে পদোন্নতি পেয়েছেন।

আদিত্য জানান, সাংবাদিকতার পাশাপাশি তিনি বিভিন্ন সেবামূলক কাজ করে থাকেন। সময় পেলে ছুটে যান পথশিশুদের মাঝে। দুই ঈদেই পথশিশু ও সুবিধাবঞ্চিত মানুষদের পাশে তার সামর্থ্য অনুযায়ী দাঁড়ানোর চেষ্টা করেন।

আদিত্য আরাফাত ২০১১ সালে সঞ্চিতা হক শিমুর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পতির জারিক আইয়ান নামে এক ছেলে রয়েছে।

আদিত্য জানান, তার পছন্দের রং নীল ও কালো। খেতে ভালোবাসেন সাদা ভাতের সঙ্গে ডাল দিয়ে গরুর মাংস। ইলিশ ও শিং মাছের তরকারিও তার বেশ পছন্দের। অবসরে এ সাংবাদিক গান শুনতে ও বই পড়তে পছন্দ করেন। এ ছাড়া রাতে ট্রেন ও নৌ ভ্রমণ তার খুবই প্রিয়।

সাংবাদিকতার পাশাপাশি আদিত্য আরাফাত গল্প লেখেন। তার লেখা গল্প বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত হয়েছে।

জন্মদিনের বিশেষ আয়োজন সম্পর্কে দ্য রিপোর্টকে তিনি বলেন, ‘জন্মদিনে বিশেষ কোনো আয়োজন নেই। অন্যদিনের মতোই পেশাগত কাজের মধ্যেই দিনটি পার হচ্ছে।’

(দ্য রিপোর্ট/আসা/এনডিএস/অক্টোবর ০৫, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

গণমাধ্যমের খবর এর সর্বশেষ খবর

গণমাধ্যমের খবর - এর সব খবর



রে