thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪,  ১ মহররম 1439

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

২০১৫ অক্টোবর ০৫ ১৬:২১:৪৫
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমলেও সূচকের বৃদ্ধি দিয়ে শেষ হয়েছে দিনের লেনদেন। একই সঙ্গে লেনদেনের পরিমাণও বেড়েছে। যদিও দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৩০০ কোটি টাকার ঘরেই সীমাবদ্ধ রয়েছে। রবিবার প্রায় ৭৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর পতনে সাম্প্রতিক সময়ের মধ্যে সবচেয়ে বড় ধরনের পতন হয়েছিল বাজারে। সোমবার পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে বাজার।

তবে রবিবারের ধারবাহিকতায় সোমবারও পতন দিয়ে শুরু হয় দিনের লেনদেন। পতনের ধারা অব্যাহত থাকায় প্রথম এক ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্সের পতন ঘটে ৩২ পয়েন্ট। এরফলে ডিএসইর এ সূচকটি ৪৮০০ পয়েন্টের নিচে নেমে যায়। তবে এরপর থেকে ঘুরে দাঁড়াতে শুরু করে বাজার। লেনদেনের শেষ অবধি এ ধারা বজায় থাকায় শেষ পর্যন্ত রবিবারের তুলনায় প্রায় ১৭ পয়েন্ট বেড়ে শেষ হয় দিনের লেনদেন। দিনশেষে সূচক গিয়ে দাঁড়িয়েছে ৪৮৩১.৫৯ পয়েন্টে। রবিবার সূচক কমেছিল ৪২.৩৫ পয়েন্ট।

লেনদেনে অংশ নেওয়া ৩১৮টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৪৮টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টির দর। ব্যাংকিং খাতের অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। অপরদিকে ব্যাংক বহির্ভূত আর্থিক খাত, বীমা খাত, প্রকৌশল খাত, জ্বালানী খাতে মিশ্রাবস্থায় শেষ হয়েছে দিনের লেনদেন।

এদিকে ৩০০ কোটি টাকার ঘরেই ডিএসইর লেনদেন শেষ হয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ৬২ লাখ টাকা। রবিবারের তুলনায় লেনদেন বেড়েছে ৪৭ কোটি ৮১ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে রয়েছে বেক্সিমকো ফার্মা। দিনশেষে কোম্পানিটির ২৫ কোটি ১৭ লাখ ২৬ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে ১৫ কোটি ৯৬ লাখ ৬০ হাজার টাকা। ১৪ কোটি ৮৬ লাখ ২৬ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে গ্রামীণফোন।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- ফার কেমিক্যাল, স্কয়ার ফার্মা, সাইফ পাওয়ারটেক, আইডিএলসি, ইসলামী ব্যাংক, বিএসআরএম স্টিল, লাফার্জ সুরমা সিমেন্ট।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৩০.৫৭ পয়েন্ট বেড়ে দিনশেষে ৯০১৪.৩৯ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২২ কোটি ৮১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৮টির, কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।

(দ্য রিপোর্ট/এমকে/আরকে/অক্টোবর ০৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে