thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

বিশ্ব ইজতেমায় যোগ দিতে

বেনাপোল দিয়ে আসছেন বিদেশি মুসল্লিরা

২০১৪ জানুয়ারি ২২ ১৬:২৩:১৯
বেনাপোল দিয়ে আসছেন বিদেশি মুসল্লিরা

বেনাপোল সংবাদদাতা : ঢাকার টঙ্গীর তুরাগ নদীর তীরে ২৪ জানুয়ারি থেকে অনুষ্ঠেয় ৪৬তম বিশ্ব ইজতেমায় যোগ দিতে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিদেশি মুসল্লিরা বাংলাদেশে আসছেন।

চলতি বিশ্ব ইজতেমায় বুধবার দুপুর পর্যন্ত দুই হাজারেরও বেশি বিদেশি মুসল্লিরা এসেছেন। এর মধ্যে ভারতীয় মুসল্লির সংখ্যাই বেশি। এ ছাড়া পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, নেদারল্যান্ড, জাম্বিয়া, চীন, চাঁদ, কিরগিজিস্তান, তাজিকিস্তান, আজারবাইজান, রাশিয়া, সেনেগাল, ইরাক, ইরান, ফিলিস্তিন, সিরিয়া, ইন্দোনেশিয়া, ইতালি, দক্ষিণ আফ্রিকা, জর্দান, মালয়েশিয়া, সুদান, সৌদি আরব, ইয়েমেন, ফ্রান্স, তিউনিশিয়া, ফুজি, ফিলিপাইন, সোমালিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইথিওপিয়া, মরক্কো, মোজাম্বিক, ইউক্রেন, মিশর, বেলজিয়াম, বাইরাইন, সেনেগাল, কাতার, মালে, লেবানন, নেপাল, থাইল্যান্ড, কেনিয়া, সুইডিস, তুর্কি, কামেরুন, আইভরিকোস্টের মুসল্লিরাও রয়েছেন।

আখেরি মোনাজাতের আগের দিন পর্যন্ত আরও বিদেশি মুসল্লিরা আসবেন বলে ইমিগ্রেশন সূত্রে জানা গেছে। বিশ্ব ইজতেমায় আসা বিদেশি মেহমানরা ভ্রমণকর বাবদ ৩০০ টাকা নিয়ে নানা প্রশ্ন তুলেছেন। তাদের দাবি আমরা ইসলামী দাওয়াতে বাংলাদেশে আসছি। এটা সরকারের উচিত মওফুক করা।

বিদেশি মেহমানদের অভ্যর্থনা জানানো, থাকা খাওয়া ও ঢাকায় পাঠানোসহ সব কাজ দ্রুত করার জন্য লালবাগ তাবলীগ জামায়াতের আমীর আলহাজ্ব কামাল হোসেনের নেতৃত্বে ঢাকার কাকরাইল মসজিদ ও বেনাপোলের কওমী মাদ্রাসার ৮০ সদস্যের একটি প্রতিনিধিদল এখানে অবস্থান করে প্রতিদিন ভোর থেকে রাত পর্যন্ত কাজ করে যাচ্ছেন।

এ সব অতিথিদের সার্বিক সহযোগিতা করে যাচ্ছে বেনাপোল চেকপোস্ট জামিয়া আরাবিয়া বাগ-এ-জান্নাত কওমী মাদ্রাসা ও এতিমখানার নেতৃবৃন্দ। বিশ্ব ইজতেমায় আগত দেশি-বিদেশি মুসলিমদের থাকা ও খাওয়ার জন্য এ মাদ্রাসায় বিশেষ ব্যবস্থা রয়েছে। তবে পরিবহন স্বল্পতার কারণে বিদেশ থেকে আসা মুসল্লিমরা নানা দুর্ভোগের মধ্যে পড়ছেন। বিশেষ করে কুয়াশার কারণে এখানে নির্ধারিত সময়ের মধ্যে পরিবহনগুলো না আসায় সমস্যা প্রকট আকার ধারণ করেছে।

টঙ্গীর বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা ভারতীয় নাগরিক মো. আব্দুল্লাহ আল মাহামুদ জানান, আমরা শত শত বিদেশি লোকজন শুধু ধর্মীয় কাজে যোগ দিতে এ দেশে আসি। সরকারের উচিত শুধুমাত্র ইজতেমায় আসা বিদেশি মেহমানদের ভ্রমণকর মওফুক করে দেওয়া।

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন জানান, বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা বিদেশি মুসল্লিদের দ্রুততার সঙ্গে পাসপোর্টের কাজ সম্পন্ন করা হচ্ছে। এ জন্য অতিরিক্ত লোক নিয়োগ দেওয়া হয়েছে। বিদেশি মেহমানদের সেবা করতে পেরে আমরাও খুশি।

(দ্য রিপোর্ট/জেএইচ/এপি/সা/জানুয়ারি ২২, ২০১৪)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর