thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৩ নভেম্বর ২০১৭, ৯ অগ্রহায়ণ ১৪২৪,  ৪ রবিউল আউয়াল ১৪৩৯

ক্যানবেরায় ছোট্ট এক পৃথিবী

২০১৫ অক্টোবর ০৫ ১৮:৩২:৪৬
ক্যানবেরায় ছোট্ট এক পৃথিবী

নাইম আবদুল্লাহ, সিডনি : ককিংটন গ্রিন গার্ডেন। নামে বাগান হলেও এটি আসলে এক টুকরো পৃথিবী। অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরা থেকে পনেরো কিলোমিটার উত্তরে গোল্ড ক্রিক রোডে ককিংটন গ্রিন গার্ডেন অবস্থিত। সেখানে দেখতে পাওয়া যায় ৩৩টি দেশের গ্রাম।

৩৫ বছর আগে ডগ ও ব্রেন্ডার পারিবারের উদ্যোগে প্রতিষ্ঠিত এই বাগানবাড়িতে রয়েছে বিভিন্ন উপহার সামগ্রীর চমৎকার প্রদর্শনী। এ ছাড়া আছে বিস্তৃত পিকনিক ও বিনামূল্যে বারবিকিউ ও খেলাধূলার জায়গা, বিভিন্ন দেশের ডিসপ্লে গ্রামসমূহ, ক্ষুদে ট্রেনে করে পুরো বাগান ঘুরে দেখাসহ আরও অনেক ধরনের শৈল্পিক ব্যবস্থাপনা ও আয়োজন।

আর প্রদর্শনী দেখতে প্রতিদিন আসেন দেশ-বিদেশের পর্যটকরা। পাঠক, অস্ট্রেলিয়া ভ্রমণকালে দেখে আসতে পারেন কংক্রিটের গ্রাম।

প্রদর্শনীটি ১৯৭৯ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয়। ইতোমধ্যে দর্শনীয় স্থানটি অস্ট্রেলিয়ান ট্যুরিজম এ্যাওয়ার্ডসহ আরও অনেক স্থানীয় সম্মাননা অর্জন করেছে।

১৯৯৮ সালে রাজধানী ক্যানবেরাস্থ বেশকিছু দূতাবাস ও হাইকমিশনের প্রবল আগ্রহ ও পৃষ্ঠপোষকতায় এই পর্যন্ত ককিংটন গ্রিন গার্ডেনে ৩৩টি দেশের শিল্প ও সংস্কৃতিকে উপস্থাপন করে প্রতিটি দেশের জন্য আলাদা গ্রাম তৈরি করা হয়েছে।

অল্প কিছুদিনের মধ্যেই বিভিন্ন দেশসমূহের প্রতিনিধিত্বকারী এই ডিসপ্লে গ্রামগুলো দেশী-বিদেশী দর্শনার্থীদের কাছে বিপুল জনপ্রিয়তা পায়। ইতোমধ্যে অনেক আগ্রহী দেশ তাদের দূতাবাসসমূহের মাধ্যমে নিজ দেশের গ্রাম তৈরির জন্য গার্ডেন কর্তৃপক্ষের কাছে আবেদন করেছে।

প্রতিটি দেশের ডিসপ্লে গ্রামগুলোর পাশের ফলকে দেশটির একটি সুন্দর সংক্ষিপ্ত পরিচিতিও দর্শনার্থীদের জন্য রয়েছে।

ককিংটন গ্রিন গার্ডেন দর্শনকালে দেখা গেছে বিভিন্ন দেশের নাগরিকরা তাদের ছেলেমেয়েদের নিজ নিজ দেশের ডিসপ্লে গ্রামগুলোর সামনে নিয়ে গিয়ে গর্বভরে দেশের সংক্ষিপ্ত পরিচিতি ব্যাখ্যা করছে ও ছবি তুলছে।

অস্ট্রেলিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন এই ব্যাপারে যথাযথ উদ্যোগ নিলে ককিংটন গ্রিন গার্ডেন ৩৩টি দেশের পাশাপাশি বাংলাদেশকেও প্রদর্শন করা সম্ভব হবে। ফলশ্রুতিতে প্রবাসী বাংলাদেশী ভবিষ্যৎ প্রজন্মকে দেশের ঐতিহ্যবাহী কৃষ্টি ও সংস্কৃতির সাথে পরিচয় দেওয়ার পথ সুগম হবে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/সা/অক্টোবর ০৫, ২০১৫)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

SMS Alert

প্রবাস কথা এর সর্বশেষ খবর

প্রবাস কথা - এর সব খবর



রে