thereport24.com
ঢাকা, রবিবার, ২৬ ফেব্রুয়ারি ২০১৭, ১৩ ফাল্গুন ১৪২৩,  ২৮ জমাদিউল আউয়াল ১৪৩৮

ইবিতে শিক্ষক ও ট্রেজারের একান্ত সহকারীর হাতাহাতি

২০১৫ অক্টোবর ০৫ ১৯:২৯:১২
ইবিতে শিক্ষক ও ট্রেজারের একান্ত সহকারীর হাতাহাতি

ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আওয়ামীপন্থী শিক্ষকদের সঙ্গে প্রো-ভিসি ও ট্রেজারারের একান্ত সহকারীদের হাতাহাতির ঘটনা ঘটেছে। ভিসির বিরুদ্ধে দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে সোমবার দুপুর দেড়টার দিকে ট্রেজারারের কক্ষে এ ঘটনা ঘটে বলে প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শী, প্রো-ভিসি ও ট্রেজারার অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা জানান, ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকারের বিরুদ্ধে একটি জাতীয় দৈনিকে দুর্নীতি একটি সংবাদ প্রকাশিত হয়। প্রকাশিত সংবাদটিতে ভিসির বিরুদ্ধে ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন বিভিন্ন ধরনের অনিয়ম-দুর্নীতির কথা উল্লেখ করেছেন।

এই সংবাদের সত্যতা যাচাই করার জন্য বিশ্ববিদ্যালয়ের আওয়ামী প্রগতিশীল শিক্ষক প্রফেসর ড. মাহবুবুল আরফিন ও প্রফেসর ড. আনোয়ার হোসেন নেতৃত্বে অর্ধশতাধিক শিক্ষক ট্রেজারারের কাছে গিয়ে প্রকাশিত সংবাদ সম্পর্কে জানতে চান। ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন বিষয়টি অস্বীকার করেন।

এক পর্যায়ে ট্রেজারার ও ওই শিক্ষকদের মধ্যে বাকবিতণ্ডা হয়। এ সময় বিশ্ববিদ্যলয়ের প্রো-ভিসির পিএস আব্দুল হান্নান এবং ট্রেজারারের পিএস আলমগীর হোসেন খান শিক্ষকদের সঙ্গে তর্কে লিপ্ত হন। একপর্যায়ে তারা শিকক্ষকদের শারীরিকভাবে লাঞ্ছিত করেন।

এ ঘটনার পরিপ্রেক্ষিতে দুপুর আড়াইটার দিকে ভিসি প্রফেসর ড. আবদুল হাকিমের নেতৃত্বে রুদ্ধদ্বার বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শিক্ষকদের সঙ্গে অসৌজন্য আচরণের দায়ে প্রো-ভিসি ও ট্রেজারারের ওই দুই পিএসকে তাৎক্ষণিক প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান, ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন, রেজিস্ট্রার এস এম আবদুল লতিফ, বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক প্রফেসর ড. রুহুল কুদ্দুস মোহাম্মদ সালেহ, প্রফেসর ড. রাশিদ আসকারী, প্রফেসর ড, মাহবুবুল আরফিন, প্রফেসর ড. আনোয়ার হোসেন, প্রফেসর ড. মাহবুবুর রহমান প্রমুখ।

এদিকে, ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন।

এ বিষয়ে আওয়ামীপন্থী শিক্ষক নেতা প্রফেসর ড. মাহবুবুল আরফিন বলেন, “আমরা সবসময় চাই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠু পরিবেশ বজায় থাক। কিন্তু ট্রেজারার ভিসির বিরুদ্ধে একাধিক অভিযোগ করেছেন এমন অভিযোগের ভিত্তিতে একটি জাতীয় পত্রিকায় নিউজ প্রকাশিত হয়েছে। আমরা ওই নিউজ অনুযায়ী ভিসির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগগুলোর সত্যতা যাচাই করার জন্য তার কাছে গেলে ট্রেজারার আমাদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।’

ট্রেজারার প্রফেসর ড. আফজাল হোসেন বলেন, “শিক্ষকরা আমার সঙ্গে যেটি করেছে, তা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আচরণ নয়। আমি শিক্ষকদের বিষয়টি বার বার বোঝানোর চেষ্টা করার পরেও তারা আমাকে বিভিন্নভাবে হেয়প্রতিপন্ন করেছেন। আমাকে লাঞ্ছিত করেছেন।”

ভিসি প্রফেসর ড. আবদুল হাকিম সরকার বলেন, “ট্রেজারারের সঙ্গে শিক্ষক ও কর্মকর্তাদের যে ঘটনাটি ঘটেছে তা অনাকাঙ্ক্ষিত। আমরা বিষয়টি সমাধান করে নিয়েছি।”

(দ্য রিপোর্ট/আসা/সা/অক্টোবর ০৫, ২০১৫)


পাঠকের মতামত:

SMS Alert

শিক্ষা এর সর্বশেষ খবর

শিক্ষা - এর সব খবর



রে