thereport24.com
ঢাকা, শুক্রবার, ২২ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪,  ১ মহররম 1439

খেলাঘরের বিশ্ব শিশু দিবস পালন

২০১৫ অক্টোবর ০৫ ২০:০০:৪০
খেলাঘরের বিশ্ব শিশু দিবস পালন

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘শিশু নির্যাতন বন্ধ কর, শিশু অধিকার প্রতিষ্ঠা কর’ স্লোগানে বিশ্ব শিশু দিবস উদযাপন করেছে কেন্দ্রীয় খেলাঘর আসর। জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সোমবার বিকেলে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। আয়োজক সংগঠনের সভাপতি অধ্যাপক পান্না কায়সারের সভাপতিত্বে ‘শিশু অধিকার প্রতিষ্ঠা, নির্যাতন প্রতিরোধ এবং শিশু উন্নয়নে করণীয় নির্ধারণ’ ধারণাপত্র উপস্থাপন করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের ডিন অধ্যাপক মমতাজউদ্দীন পাটোয়ারী।

বক্তব্য দেন পঙ্কজ ভট্টাচার্য, সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন, গণতন্ত্রী পার্টির সভাপতি নূরুর রহমান সেলিম, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)-এর সভাপতি খালেকুজ্জামান ভূঁইয়া, সংসদ সদস্য নাজমুল হক প্রধান, কেন্দ্রীয় খেলাঘর আসরের সভাপতিমণ্ডলীর সদস্য অধ্যাপক নিরঞ্জন অধিকারী, প্রণয় সাহা, কামাল চৌধুরী, আবদুল মতিন ভূঁইয়া, অমল নাগ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় নেতা ঝুনা চৌধুরী, আবৃত্তিশিল্পী রফিকুল ইসলাম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পুলিটব্যুরো সদস্য মাহমুদুল হাসান মানিক, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সভাপতিমণ্ডলীর সদস্য আহসান হাবীব প্রমুখ।

সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আবুল ফারাহ পলাশের সঞ্চালনায় খেলাঘরের শিশু বন্ধু শাহিদা মল্লিক মীম ও আফিয়া হুমায়রা জেবু শিশুদের অধিকার নিয়ে কথা বলেন।

বক্তারা বলেন, ‘বাংলাদেশসহ সারাবিশ্বে প্রতিনিয়ত শিশুদের ওপর নির্যাতন চলছে। এই নির্যাতনের মাত্রা ক্রমশ বেড়ে চলছে। এটি পরিবার থেকে সমাজে অতঃপর রাষ্ট্রে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে। বৈশ্বিক কর্মসূচিকে ধারণা করে এর প্রতিরোধ করা অতীব জরুরি।’ এ সময় বক্তারা শিশু বিষয়ক একটি আলাদা মন্ত্রণালয় প্রতিষ্ঠার জন্য আহ্বান জানান।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নূহ-উল আলম লেনিন বলেন, ‘শিশু নির্যাতন সারা বিশ্বব্যাপী হচ্ছে। তবে বৈশ্বিক ক্রমানুক হারে বাংলাদেশে এই হার কম। যা আছে এটা কোনোভাবেই কাম্য নয়। বর্তমান সরকার প্রতিনিয়ত এ থেকে উত্তরণের জন্য চেষ্টা করে যাচ্ছে। ২০২১ সাল আমাদের লক্ষ্যমাত্রা এবং ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূরীকরণের পাশাপাশি শিশুর সকল প্রকার অধিকার আদায়ে সচেষ্ট হবে।’

সাম্যবাদী দলের সভাপতি দিলীপ বড়ুয়া বলেন, ‘রাজনৈতিকভাবে আমরা যেমন স্থিতিশীল হতে পারছি না, তেমনি শিশুদেরও সে স্থান থেকে রক্ষা করতে পারছি না। সামাজিক অন্যান্য অসঙ্গতির পাশাপাশি রাজনৈতিক এমন অসঙ্গতি শিশু হত্যা ও নির্যাতনে প্রভাব ফেলছে।’

(দ্য রিপোর্ট/এমএ/এপি/সা/অক্টোবর ০৫, ২০১৫)

পাঠকের মতামত:

SMS Alert

শিল্প ও সংস্কৃতি এর সর্বশেষ খবর

শিল্প ও সংস্কৃতি - এর সব খবর



রে